বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
ইস্ট লন্ডনে আগুন

বাংলাদেশি ফ্ল্যাট মালিক দোষী সাব্যস্ত

আ স ম মাসুম, যুক্তরাজ্য

চলতি বছরের ৫ মার্চ ভোর রাতে পূর্ব লন্ডনের শ্যাডওয়েলে আগুন লাগার ঘটনায় বাংলাদেশ থেকে ভিজিটে আসা মিজানুর রহমান মৃত্যুবরণ করেন। তখন অভিযোগ উঠে ছোট দুটি বেডরুমের এই ফ্ল্যাটে জনাকীর্ণভাবে ১৮ জন থাকত। বাসিন্দাদের বেশির ভাগই ছিলেন বাংলাদেশি বংশোদ্ভূত। এ ঘটনায় ফ্ল্যাটের মালিক সোফিনা বেগম ও তার স্বামী আমিনুর রহমান মোট ৯টি ফৌজদারি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। পূর্ব লন্ডনের টেমস ম্যাজিস্ট্রেট আদালতে একটি সংক্ষিপ্ত শুনানির সময় ৫০ বছর বয়সী সোফিনা বেগম এবং ৫৩ বছর বয়সী আমিনুর রহমানকে দোষী সাব্যস্ত করা হয়। এ বছরের ৫ মার্চ ফ্ল্যাটের ই-বাইকের ব্যাটারি থেকে ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

অগ্নিকান্ডের রাতে ফ্ল্যাটে কমপক্ষে ১৮ জন মানুষ ছিল। এসব মানুষ দুই বেডরুমের এক্স কাউন্সিল ফ্ল্যাটে বাংক বেড এমনকি কিচেনে পর্যন্ত থাকতে বাধ্য হতো। খবরে বলা হয়েছে, ফ্ল্যাটের বাসিন্দাদের বেশির ভাগ বাংলাদেশি পুরুষ। একটি সিঙ্গেল টয়লেট বাসিন্দারা ভাগাভাগি করে ব্যবহার করত। এ প্রপার্টিতে বেডবগ, মোল্ড এবং ময়লায় পরিপূর্ণ ছিল। একজন বাসিন্দা এটিকে একটি কারাগারের সঙ্গে তুলনা করেছিলেন। জানা গেছে, এ মামলার শুনানির পর এই প্রপার্টি বাজেয়াপ্ত করার জন্য আবেদন করা হবে। ফ্ল্যাটের সাবেক বাসিন্দারা জানিয়েছেন, তারা থাকার জন্য প্রতি সপ্তাহে প্রায় ৯০ পাউন্ড আবার কেউ কেউ প্রতি রাতে ২৫ পাউন্ড           ভাড়া দিতেন।

 শ্যাডওয়েলের টার্লিং ওয়েস্ট এস্টেটের বাসিন্দারা এর আগে কাউন্সিলকে সতর্ক করে জানান, বাড়িটি মারাত্মকভাবে জনাকীর্ণ, এতে প্রচুর মানুষ বসবাস করে। কিন্তু সেখানে ফায়ার সেফটির কোনো ব্যবস্থা নেই। এদিকে ফ্ল্যাটের মালিক সোফিনা বেগমের বিরুদ্ধে ৬টি অপরাধের অভিযোগ আনা হয়েছে।

অন্যদিকে তার স্বামী আমিনুর রহমানের বিরুদ্ধে স্ত্রীকে সহযোগিতা, অবৈধ কাজে প্ররোচনা দেওয়াসহ তিনটি অভিযোগ আনা হয়েছে। এই ফ্ল্যাটটি ২০০৫ সালে সোফিনা বেগম ১ লাখ ৭ হাজার পাউন্ডে কেনেন। ওয়াপিং-এর সোলান্ডার গার্ডেনে বসবাসরত এই দম্পতিকে আগামী ৩ জানুয়ারি স্নেয়ার্সব্রোক ক্রাউন কোর্টে সাজা দেওয়া হবে বলে জানা গেছে।

সর্বশেষ খবর