শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কক্সবাজার থেকে ভাসানচরে ফিরল ১৬০০ রোহিঙ্গা

কক্সবাজার প্রতিনিধি

কক্সবাজারের উখিয়া-টেকনাফের আশ্রয়শিবির থেকে ১ হাজার ৬০০ রোহিঙ্গা ভাসানচরে ফিরেছেন। এর মধ্যে নতুন ১২০০ জন ও ভাসানচর থেকে কক্সবাজার ক্যাম্পে বেড়াতে আসা ৪০০ জন রোহিঙ্গা রয়েছে।

এর আগে কক্সবাজার থেকে গাড়িযোগে প্রথমে চট্টগ্রামে পৌঁছার পর নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে রওনা করার সত্যতা নিশ্চিত করেন ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আমির জাফর ও অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ সামছু-দ্দৌজা। তারা জানান, এবার যাওয়া রোহিঙ্গাদের মাঝে বেশির ভাগ নারী ও শিশু। নিরাপদ এবং উন্নত জীবনযাপনের সব ব্যবস্থা ভাসানচরে রয়েছে। কয়েক দফায় প্রায় ৪০ হাজার রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে গিয়ে বর্তমানে বসবাস করছেন। তারা উখিয়া-টেকনাফে থাকা স্বজন ও পরিচিতদের কাছে আসা যাওয়া করছেন। কয়েকদিন আগে ভাসানচর থেকে উখিয়া-টেকনাফের ক্যাম্পে বেড়াতে আসে ৪০০ জন রোহিঙ্গা। তারা স্বেচ্ছায় যাওয়া ১২০০ রোহিঙ্গার সঙ্গে ভাসানচরে ফিরেছেন। গতকাল সকালে চট্টগ্রাম থেকে নৌবাহিনীর জাহাজে করে ভাসানচরে রওনা হন সবাই। এর আগে বৃহস্পতিবার রাত ১১টার দিকে উখিয়া ডিগ্রি কলেজ মাঠের অস্থায়ী কেন্দ্র থেকে পুলিশ পাহারায় তারা ভাসানচরে উদ্দেশে রওনা হন।

রোহিঙ্গা ক্যাম্পে দায়িত্বরত ১৪ আর্মড পুলিশ ব্যাটালিয়নের (এপিবিএন) অধিনায়ক অতিরিক্ত ডিআইজি আমির জাফর জানান, বৃহস্পতিবার সন্ধ্যার দিকে আশ্রয়শিবির থেকে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে অস্থায়ী কেন্দ্রে আনা হয় রোহিঙ্গাদের। পরে তথ্য যাচাই-বাছাই ও স্বাস্থ্য পরীক্ষাসহ প্রয়োজনীয় কার্যক্রম শেষ করে রাত ১১টার দিকে ৩৪টি বাসযোগে ১৬০০ রোহিঙ্গা পুলিশি পাহারায় চট্টগ্রামের উদ্দেশ্যে যাত্রা করেন। সেখান থেকে তারা নৌবাহিনীর জাহাজে গতকাল সকালে ভাসানচরে রওনা দেন। তাদের গাড়িবহরে আইনশৃঙ্খলা বাহিনী, অ্যাম্বুলেন্সসহ বিভিন্ন সরকারি- বেসরকারি স্বেচ্ছাসেবী সংস্থার লোকজন ছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর