রবিবার, ৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনে পাঁচ প্রার্থীকে শোকজ

প্রতিদিন ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগ পাওয়া গেছে। এ জন্য বেশ কয়েকজন হেভিওয়েট প্রার্থীকে কারণ দর্শানোর নোটিস দেওয়া হয়েছে। নোটিস প্রাপ্তদের মধ্যে রয়েছেন সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, লিয়াকত হোসেন খোকা ও শামীম হায়দার পাটোয়ারী, সাবেক সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরী এবং সাবেক নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিক। তাদের সশরীরে উপস্থিত হয়ে শোকজের জবাব দিতে বলা হয়েছে। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো তথ্য।

চট্টগ্রাম : নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করার অভিযোগে চট্টগ্রাম-১৫ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী এমপির বিরুদ্ধে ব্যবস্থা কেন নেওয়া হবে না, কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। শুক্রবার অনুসন্ধান কমিটির চেয়ারম্যান সিনিয়র সহকারী জজ শাহনেওয়াজ মনির সই করা এক চিঠিতে এ নির্দেশ দেওয়া হয়। নোটিসে বলা হয়, আপনার বিরুদ্ধে স্বতন্ত্র প্রার্থী আবদুল মোতালেব এ মর্মে অভিযোগ করেছেন যে, বৃহস্পতিবার (৩০ নভেম্বর) বিকালে দেওদিঘী বাজার নামক স্থানে আপনার কর্মী আমিনুল ইসলামসহ কয়েকজন তার সমর্থকদের গাড়িসহ আটক করে দীর্ঘ সময় তাদের আটকে রাখে এবং কয়েকজনকে মারধর করে। এ ছাড়া বৃহস্পতিবার বিকাল আনুমানিক ৪টায় আবদুল মোতালেব চট্টগ্রাম শহরের দিকে যাওয়ার সময় সাতকানিয়া কেরানীহাটে আপনার লোকজন নানা অশালীন অঙ্গভঙ্গি ও দেখে নেওয়ার হুমকি দিয়ে শাসাতে থাকে। তারা আবদুল মোতালেবের ছবিতে আগুন লাগিয়ে দৃষ্টিকটু ও আক্রমণাত্মক আচরণ করেছে। তারা স্লোগান ও বক্তৃতায় আবদুল মোতালেবের ভবিষ্যতে ক্ষয়ক্ষতি করবে মর্মে আস্ফালন করেছে।

তদুপরি নির্বাচনি আচরণবিধি লঙ্ঘন করে আপনি সাতকানিয়ায় একটি সমাবেশে নানা প্রতিশ্রুতি ও অনুদানের ঘোষণা দিয়েছেন।

সিলেট : সাবেক সংসদ সদস্য ইয়াহইয়া চৌধুরীকে শোকজ করেছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে তাকে আজ সকালে নির্বাচনি অনুসন্ধান কমিটির কাছে সশরীরে উপস্থিত হয়ে শোকজের জবাব দিতে বলা হয়েছে। জানা গেছে, ৩০ নভেম্বর সিলেট জেলা রিটার্নিং অফিসার কার্যালয়ে মনোনয়নপত্র দাখিল করার সময় মিছিল সহকারে প্রবেশ করেন এহিয়া।

নারায়ণগঞ্জ : জাতীয় পার্টির মনোনীত প্রার্থী লিয়াকত হোসেন খোকা এমপিকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। জানা যায়, বহু মানুষের সমন্বয়ে মিছিল নিয়ে সোনারগাঁয়ে সহকারী রিটার্নিং অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দিতে যান লিয়াকত হোসেন খোকা। আচরণবিধি লঙ্ঘন করায় আগামী ৪ ডিসেম্বর সকাল ১১টায় সোনারগাঁ আদালতের সিনিয়র সহকারী জজের কাছে লিখিত ব্যাখ্যা দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সুনামগঞ্জ : আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও সাবেক নির্বাচন কমিশন সচিব ড. মোহাম্মদ সাদিককে নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনজনিত বিষয়ে ব্যাখ্যা তলব করেছে নির্বাচনি অনুসন্ধান কমিটি। মোটরসাইকেল শোডাউন করে জনসাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টির মাধ্যমে ‘রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধিমালা’ লঙ্ঘন করেছেন মর্মে চিঠিতে বলা হয়।

গাইবান্ধা : মনোনয়নপত্র জমা দিতে সহস্রাধিক নেতা-কর্মীর একটি মিছিল নিয়ে আসার জন্য জাতীয় পার্টির প্রার্থী শামীম হায়দার পাটোয়ারী এমপিকে কারণ দর্শানোর নোটিস দিয়েছে নির্বাচন কমিশন। আজ বিকালে সশরীরে উপস্থিত হয়ে লিখিত ব্যাখ্যা দেওয়ার জন্য বলা হয়েছে।

সাভার (ঢাকা) : ঢাকা-২০ আসন ধামরাইয়ে মনোনয়ন জমা দিতে এসে আওয়ামী লীগ, স্বতন্ত্র ও জাতীয় পার্টির প্রার্থীরা আচরণবিধি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ পাওয়া গেছে।

সর্বশেষ খবর