মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
বাড়ছে নির্বাচনি আমেজ

প্রার্থিতা পেলেন সালাম সাদিক সেলিনা, খারিজ শামীম শাম্মী এনামুল

নিজস্ব প্রতিবেদক

ঋণ খেলাপির অভিযোগে ময়মনসিংহ-৯ আসনের আওয়ামী লীগের প্রার্থী মেজর জেনারেল (অব.) এম এ সালামের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের আদেশ স্থগিত করেছেন হাই কোর্ট। একই সঙ্গে বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সাবেক সিটি মেয়র সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের (ইসি) দেওয়া সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করেন হাই কোর্ট। গতকাল বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এ ছাড়া লক্ষ্মীপুর-২ আসনে প্রার্থিতা ফিরে পেয়েছেন সংরক্ষিত আসনের এমপি সেলিনা ইসলাম। তিনি আলোচিত অর্থ ও মানবপাচার মামলায় কুয়েতে সাজাপ্রাপ্ত সাবেক এমপি কাজী শহীদ ইসলাম পাপুলের স্ত্রী। ফলে তাদের নির্বাচন করতে কোনো বাধা রইল না। এদিকে ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী শামীম হক, বরিশাল-৪ আসনের শাম্মী আহমেদ এবং যশোর-৪ আসনের এনামুল হক বাবুলের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত বহাল রেখেছেন হাই কোর্ট। তাদের আবেদনের শুনানি নিয়ে গতকাল বিচারপতি মো. ইকবাল কবীর ও বিচারপতি এস এম মনিরুজ্জামানের হাই কোর্ট বেঞ্চ এ আদেশ দেন। এর ফলে তারা নির্বাচন করতে পারছে না।

এম সালাম : ময়মনসিংহ-৯ আসনে আওয়ামী লীগের প্রার্থী এম এ সালামের প্রার্থিতা বৈধ ঘোষণা করেছিলেন সেখানকার রিটার্নিং কর্মকর্তা। এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেন একই আসনের বর্তমান এমপি আনোয়ারুল আবেদীন খান। নির্বাচন কমিশনে অনুষ্ঠিত শুনানিতে এম এ সালামের প্রার্থিতা বাতিল হয়ে যায়। পরে এম এ সালাম হাই কোর্টে রিট করেন।

সাদিক আবদুল্লাহ : ১৫ ডিসেম্বর বরিশাল-৫ আসনের স্বতন্ত্র প্রার্থী সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর প্রার্থিতা বাতিল করে রায় দেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন। দ্বৈত নাগরিকত্বের অভিযোগে তার প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেন একই আসনের আওয়ামী লীগ প্রার্থী কর্নেল (অব.) জাহিদ ফারুক।

সেলিনা ইসলাম : লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র প্রার্থী হিসেবে মনোনয়নপত্র জমা দেন সেলিনা ইসলাম। দুদকে থাকা একটি মামলার তথ্য গোপন করায় জেলা রিটার্নিং কর্মকর্তা তার মনোনয়নপত্র বাতিল ঘোষণা করেন। পরে নির্বাচন কমিশনে আপিল করেও প্রার্থিতা ফিরে পাননি তিনি।

শামীম হক : ১৫ ডিসেম্বর ফরিদপুর-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী শামীম হকের প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। এর বিরুদ্ধে হাই কোর্টে রিট করেন শামীম হক। শামীম হকের প্রার্থিতা বাতিল চেয়ে আপিল করেন একই আসনের স্বতন্ত্র প্রার্থী আবুল কালাম (এ কে) আজাদ। তার আপিল মঞ্জুর করায় শামীম হকের প্রার্থিতা বাতিল হয়।

এর আগে শামীম হক নেদারল্যান্ডসের নাগরিক- এমন অভিযোগ তুলে তার প্রার্থিতা বাতিল চেয়ে ৮ ডিসেম্বর আবেদন করেন স্বতন্ত্র প্রার্থী এ কে আজাদ। পরে নির্বাচন কমিশনের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করেন শামীম হক।

শাম্মী আহমেদ : ১৫ ডিসেম্বর দ্বৈত নাগরিকত্বের অভিযোগে প্রার্থিতা বাতিল হয় বরিশাল-৪ আসনের আওয়ামী লীগের প্রার্থী শাম্মী আহমেদের। আপিল আবেদন শুনানি করে এমন রায় দেন কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন (ইসি)। পরে ইসির সিদ্ধান্তের বিরুদ্ধে রিট করেন শাম্মী আহমেদ।

এনামুল হক : ঋণখেলাপির অভিযোগে বাতিল হওয়া প্রার্থিতা ফিরে পেতে জাতীয় সংসদ নির্বাচনে যশোর-৪ আসনে আওয়ামী লীগ প্রার্থী এনামুল হক বাবুলের রিট সরাসরি খারিজ করে দিয়েছেন হাই কোর্ট। এর আগে শুনানি শেষে ১৩ ডিসেম্বর তার প্রার্থিতা বাতিল করে নির্বাচন কমিশন (ইসি)। পরে এনামুল হক বাবুল হাই কোর্টে রিট করেন।

সর্বশেষ খবর