মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

শিল্পকলায় বিজয়ের আয়োজন

সাংস্কৃতিক প্রতিবেদক

শিল্পকলায় বিজয়ের আয়োজন

শিল্পকলা একাডেমির আয়োজনে দেশব্যাপী শুরু হলো গণজাগরণের যন্ত্রসংগীত উৎসব। সারা দেশে জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় গতকাল ভার্চুয়ালি অনুষ্ঠানের উদ্বোধন করেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন একাডেমির সচিব সালাউদ্দিন আহাম্মদ ও যন্ত্রসংগীত শিল্পী মনিরুজ্জামান এবং অন্যান্য কর্মকর্তা। বিকালে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তন থেকে অনুষ্ঠানে সরাসরি সম্প্রচারে যুক্ত ছিলেন জেলা প্রশাসক এবং জেলা কালচারাল অফিসাররা। অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্যে মহাপরিচালক বলেন, সব ধরনের অপপ্রচার পরিহার করে সবাইকে ঐক্যবদ্ধ থাকতে হবে। সবাইকে এক হয়ে কাজ করতে হবে। তিনি বলেন, সারা দেশের দেড় হাজার যন্ত্রশিল্পী এ অনুষ্ঠানে যুক্ত আছেন, তাদের সাধুবাদ জানাই। এক সময় আমাদের ৬০০ একুইস্টিক যন্ত্র ছিল এ দেশে। কালের গর্ভে অনেক যন্ত্র হারিয়ে গেছে। সেগুলো আমরা সংরক্ষণ করতে চাই। আমরা দ্বিতীয়বারের মতো জাতীয় পর্যায়ে যন্ত্রসংগীত উৎসব আয়োজন করলাম। আমাদের শক্তি, আমাদের বল, আমাদের ভাষা, আমাদের হাজার হাজার মনীষী। আমাদের দেশ সৃজনশীল ১৭ কোটি মানুষের মাঝে আমরা সংস্কৃতির পরিবার গড়ে তুলতে চাই। এরপর যন্ত্রসংগীত পরিবেশন করেন একাডেমির যন্ত্রসংগীত শিল্পীরা। যন্ত্রসংগীত পরিবেশন করেন বরেণ্য শিল্পী মনিরুজ্জামান। ৮-২৬ ডিসেম্বর ২০২৩ সারা দেশে অনুষ্ঠিত হবে গণজাগরণের যন্ত্র সংগীত উৎসব। নয় দিনের ‘গণজাগরণের সাংস্কৃতিক উৎসব’-এর দ্বিতীয় দিনে গতকাল অনুষ্ঠিত হলো মনোমুগ্ধকর পরিবেশনা। ‘ক্যানভাসে বঙ্গবন্ধু’ সমবেত নৃত্য পরিবেশনার মধ্য দিয়ে শুরু হলো গণজাগরণের সাংস্কৃতিক উৎসবের দ্বিতীয় দিনের পরিবেশনা। নৃত্য পরিবেশন করে ধ্রুপদি নৃত্যালয়, নৃত্য পরিচালনায় ছিলেন স্নাতা শাহরীন। পরে সমবেত নৃত্য পরিবেশন করে পল্লবী ডান্স সেন্টার (নৃত্য পরিচালক-মিনু হক) ‘জন্ম আমার জন্মেছি মা’।

আবারও সমবেত নৃত্য পরিবেশন করে ম্যাশ মাহাবুব কোরিওগ্রাফি টিম, নৃত্য পরিচালনায় ছিলেন মাশরুর ও মাহাবুব। তারা পরিবেশন করেন ‘বলবীর’। দ্বিতীয়বার সমবেত নৃত্য পরিবেশন করে ধ্রুপদি নৃত্যালয় (নৃত্য পরিচালক-স্নাতা শাহরীন) ‘ওরা আমার মুখের ভাষা কাইরা নিতে চায়’। সমবেত নৃত্য পরিবেশন করে পল্লবী ডান্স সেন্টার (নৃত্য পরিচালক-মিনু হক) ‘জয় সত্যের জয়’। আবারও সমবেত নৃত্য পরিবেশন করে ম্যাশ মাহাবুব কোরিওগ্রাফি টিম (নৃত্য পরিচালক-মাশরুর ও মাহাবুব) ‘নদীর কূল নাই’ এবং সমবেত নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশু নৃত্যশিল্পীরা। একক পরিবেশন করেন শিল্পী ইমামুর রশীদ; বর্ণালী সরকার। সংগীত পরিবেশন করেন আজিজুর রহমান তুহিন ‘এখন আর দেরী নয়’; একক সংগীত পরিবেশন করেন অনিমা মুক্তি গোমেজ। বিদেশি শিল্পীদের পরিবেশনা উপস্থাপন করা হয়। আলগা রায় (রাশিয়া) সংগীত পরিবেশন করেন। আবৃত্তি পাঠ করেন রেজিনা ওয়ালী নীলা ও গোলাম সারোয়ার। এ ছাড়া তারকা শিল্পী হিসেবে পরিবেশনায় যুক্ত হোন ফজলুর রহমান বাবু এবং ছবি।

অন্যদিকে দ্বিতীয় দিনে রাজধানীর মিরপুরের বিভিন্ন স্থানে পরিবেশিত হয়েছে গণজাগরণের অ্যাক্রোবেটিক প্রদর্শনী। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় ভ্রাম্যমাণ অ্যাক্রোবেটিক দল ঢাকা মহানগরের ৩৬টি স্থানে অ্যাক্রোবেটিক প্রদর্শন করবে। দ্বিতীয় দিনের প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে মিরপুর বাংলা কলেজ মাঠ, শেখ রাসেল মাঠসহ বিভিন্ন স্থানে। ১৭-২৩ ডিসেম্বর ২০২৩ পর্যন্ত ঢাকা মহানগরের বিভিন্ন স্থানে এ অ্যাক্রোবেটিক প্রদর্শনী ভ্রাম্যমাণভাবে অনুষ্ঠিত হবে।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর