বৃহস্পতিবার, ২৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
পররাষ্ট্রমন্ত্রী আবদুল মোমেন

নির্বাচন ঘিরে বড় দেশের সঙ্গে টানাপোড়েন নেই

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, নির্বাচন কেন্দ্র করে বড় দেশের সঙ্গে আওয়ামী লীগের কোনো টানাপোড়েন নেই। আমরা অবাধ, সুষ্ঠু ও সংঘাতহীন নির্বাচন করার বিষয়ে প্রতিজ্ঞাবদ্ধ। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

বাংলাদেশের নির্বাচন নিয়ে বন্ধু রাষ্ট্রগুলো আপত্তি জানালেও হঠাৎ করে চুপ হয়ে যাওয়া কূটনৈতিক সাফল্য কি না, জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমাদের ও বন্ধু রাষ্ট্রগুলোর লক্ষ্য একটাই। গণতান্ত্রিক প্রক্রিয়া যাতে বাধাগ্রস্ত না হয়। তারা এও বুঝতে পেরেছে যে বিএনপি কথায় আর কাজে এক নয়। তারা সন্ত্রাসী দল। কেউ তাদের পছন্দ করে না। পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র বলেছিল, যারা নির্বাচন প্রতিহত করবে বা বর্জন করবে তাদের ওপর ভিসানীতি প্রয়োগ করবে। বিএনপি নির্বাচন প্রতিহত করতে চাচ্ছে। যুক্তরাষ্ট্র তাদের কথা রেখে যদি সত্যি সত্যি বিএনপির ওপর ভিসানীতি প্রয়োগ করে তাহলে খুব খুশি হব।

বিএনপিকে উদ্দেশ করে ড. মোমেন বলেন, নেতৃত্বের গাফিলতি এবং অপরিপক্বতার কারণে বিএনপি বিদেশিদের সমর্থন হারিয়েছে।

স্বতন্ত্র প্রার্থী নিয়ে নির্বাচন আন্তর্জাতিক অঙ্গনে কতটুকু গ্রহণযোগ্য হবে, জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ভোটাররা যদি ভোট দেয় তাহলে এটি গ্রহণযোগ্য হবে। যদি ফেব্রুয়ারি ১৯৯৬-এর নির্বাচনের মতো ১০-১৫ পার্সেন্ট ভোট পড়ে তাহলে গ্রহণযোগ্য হবে না। ভোট কেন্দ্রে ভোটার নিয়ে আসা বড় চ্যালেঞ্জ জানিয়ে ড. মোমেন বলেন, বিএনপি নির্বাচন নিয়ে আতঙ্ক ছড়াচ্ছে। আতঙ্কের কোনো কারণ নেই। এবারের নির্বাচন কমিশন খুব শক্তিশালী। আমাদের পুলিশ বাহিনী অনেক উন্নত। সব ভোট কেন্দ্র নিরাপদ। ড. মোমেন বলেন, ইউরোপীয়রা ছায়াযুদ্ধে পড়ে গেছে। আমরা আমাদের অঞ্চলে ছায়াযুদ্ধ চাই না। ভারত, যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন আমাদের বন্ধু। তারা আমাদের উন্নয়ন সহযোগী। তাদের সঙ্গে আমাদের অনেক দিনের সম্পর্ক। স্বাধীনতার পর থেকে যুক্তরাষ্ট্র আমাদের প্রতিনিয়ত সহযোগিতা করছে। জাতিসংঘের সদস্যপদের জন্য ১৬টি প্রস্তাব আসে, ১৫টিতে যুক্তরাষ্ট্র আমাদের পক্ষে ভোট দিয়েছে। ভারতের সঙ্গে আমাদের সোনালি অধ্যায়। ইউরোপ যদি আমাদের অপছন্দ করত তাহলে আমাদের থেকে পণ্য কিনত না। যুক্তরাষ্ট্র আমাদের শ্রমিকদের অবস্থার উন্নয়নে কাজ করতে চায়, যেটিকে আমরা স্বাগত জানাই। তবে এটি বাস্তবসম্মত হতে হবে।

সর্বশেষ খবর