সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

দুর্নীতি ঠেকাতে কাউকে ছাড় দেব না : সামন্ত

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতি ঠেকাতে কাউকে ছাড় দেব না : সামন্ত

স্বাস্থ্য খাতে দুর্নীতি রোধে কোনো ধরনের ছাড় দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। দুর্নীতি রোধে প্রয়োজনে সরাসরি প্রধানমন্ত্রীকে ফোন দেবেন তিনি। গতকাল নতুন মন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর সচিবালয়ে সাংবাদিকদের তিনি বলেন, স্বাস্থ্য খাতে দুর্নীতির ব্যাপারে আমি জিরো টলারেন্স। আমি নিজেও কখনো দুর্নীতির ধারেকাছে যাইনি। আমি এ ব্যাপারে প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা বলেছি তিনি বলেছেন তুমি কর। যদি কোনো অসুবিধা হয় আমাকে টেলিফোন করবে। আমি সেটাই করব।

সকালে সচিবালয়ে আসেন ডা. সামন্ত লাল সেন। মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন অধিদফতরের মহাসচিব, পরিচালক, বিভিন্ন হাসপাতালের পরিচালকসহ কর্মকর্তারা মন্ত্রীকে ফুল দিয়ে বরণ করে নেন। মন্ত্রী সবার সঙ্গে পরিচিত হন। পরে সংবাদ সম্মেলনে ডা. সামন্ত লাল সেন বলেন, মন্ত্রী হওয়ার খবরটি তিনি প্রথম বিশ্বাস করতে পারছিলেন না। ভুয়া টেলিফোন মনে করেছিলেন তিনি। ‘যেদিন মন্ত্রিপরিষদ গঠন হচ্ছে সেদিন সন্ধ্যা ৭টার দিকে হঠাৎ করে একটা ফোন পেলাম মন্ত্রিপরিষদ সচিবের কাছ থেকে। বললেন আমি সচিব বলছি। উনার নম্বরটা আমার মোবাইলে সেইভ করা ছিল। আমি ভাবলাম কোনো রোগীর বিষয়ে কথা বলবেন হয়তো। উনি বললেন যে ‘মাননীয় প্রধানমন্ত্রী আপনাকে মন্ত্রিপরিষদের একজন সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করছেন।’ আমি সঙ্গে সঙ্গে কলাপ্স করে যাচ্ছিলাম যে এ কী বলছে! আমি চিন্তা করছিলাম যে এটা কি সত্যি নাকি কোনো ভুয়া টেলিফোন। পরে যখন টেলিভিশনে দেখলাম তখন নিশ্চিত হলাম যে সত্যিই।

স্বাস্থ্যমন্ত্রী আরও বলেন, প্রত্যন্ত অঞ্চলে কীভাবে ভালো চিকিৎসা দেওয়া যায়, সেই লক্ষ্যে কাজ করে যাবে স্বাস্থ্যমন্ত্রণালয়। ঢাকায় রোগীর চাপ কমাতে, স্বাস্থ্যসেবা বিকেন্দ্রীকরণ করা হবে। আন্তরিকতার সঙ্গে কাজ করলে স্বাস্থ্য খাতের চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব। সবার সঙ্গে বসে পরিকল্পনা করা হবে। মন্ত্রীর দরজায় প্রটোকল লাগবে না। সবার জন্য উন্মুক্ত থাকবে। দেশের প্রতিটি হাসপাতাল পরিদর্শন করে সমস্যা চিহ্নিত করে পরিকল্পনা করা হবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ওপর আস্থা রেখে দায়িত্ব দিয়েছেন। সেই দায়িত্ব পালনে কর্মকর্তাসহ সবার সহায়তা চান তিনি।

সর্বশেষ খবর