বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

কাফনের কাপড় জড়িয়ে আন্দোলনে শিক্ষার্থীরা

চবি প্রতিনিধি

কাফনের কাপড় জড়িয়ে আন্দোলনে শিক্ষার্থীরা

চট্ট্গ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের বিক্ষোভ -বাংলাদেশ প্রতিদিন

সেশনজট এবং স্থায়ী শিক্ষক নিয়োগসহ বিভিন্ন দাবিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) স্পোর্টস সায়েন্স বিভাগের শিক্ষার্থীরা প্রধান ফটক অবরোধ করেছেন। কয়েক দফায় সমস্যা সমাধানের আশ্বাস দিয়ে ফিরিয়ে দেওয়ার পর গতকাল দুপুর সাড়ে ১২টায় কাফনের সাদা কাপড় জড়িয়ে আন্দোলন শুরু করে স্পোর্টস সায়েন্স বিভাগের শিক্ষার্থীরা। আন্দোলনের ফলে বিশ্ববিদ্যালয় থেকে ছেড়ে যায়নি একটি শাটল ট্রেন।

স্থায়ী ক্লাসরুম, স্থায়ী শিক্ষক, সেশনজটমুক্ত ডিপার্টমেন্ট এবং একাডেমিক ক্যালেন্ডারের দাবিতে বিক্ষোভ শুরু করেছে শিক্ষার্থীরা।

এ সময় শিক্ষার্থীরা বলেন, আমরা বারেবারে গিয়েও ফিরে এসেছি। তারা আমাদের আশ্বাস দিয়ে ফিরিয়ে দিয়েছেন। এ সময় সবাই সমস্বরে বলেন, আমরা কোনো খেলনা নয়, আমাদের নিয়ে আর খেলবেন না।

ক্ষুব্ধ শিক্ষার্থীরা চবি উপাচার্য ও শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. শিরীণ আখতার আন্দোলন স্থলে এসে লিখিত আশ্বাস না দেওয়া পর্যন্ত এ অবস্থান চলমান থাকবে বলে জানান।

২০২১-২২ সেশনের আফরোজা আলম বর্ষা বাংলাদেশ প্রতিদিনকে বলেন, আমাদের কোনো স্থায়ী ভবন ও শিক্ষক নিয়োগ নেই। আমাদের বর্তমানে ভাসমানভাবে ক্লাস এবং পরীক্ষা দিতে হয়। আমাদের একটা ভবিষ্যৎ আছে। তাই আন্দোলন করছি এসব সমস্যা সমাধানের জন্য।

২০১৬-১৭ সেশনের এমদাদুল হক বাংলাদেশ প্রতিদিনকে বলেন, সাত বছর চলছে আমি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি। এখনো পর্যন্ত মাস্টার্স পরীক্ষা দিতে পারিনি। বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর সৌরব সাহা জয় বলেন, আন্দোলনের কারণে আমাদের আড়াইটার শাটল ট্রেন ছেড়ে যেতে পারেনি। আমরা সমস্যা সমাধানের চেষ্টা করছি। উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুমোদনে ২০১৫ সালে চবি শিক্ষা অনুষদে প্রতিষ্ঠা করা হয় ফিজিক্যাল এডুকেশন অ্যান্ড স্পোর্টস সাইন্স বিভাগ। প্রতিবছর এ বিভাগে মেধাক্রম ও কোটায় ৪০টি আসনে শিক্ষার্থী ভর্তি নেওয়া হয়। তবে, বিভাগ চালুর আট বছর শেষ হলেও এখনো পর্যন্ত মাস্টার্স শেষ করে বের হতে পারেনি একটি ব্যাচও।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর