বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

তিন ইস্যুতে ক্ষোভ হেফাজতে ইসলামে

শিগগিরই নতুন কর্মসূচি

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

আলোচিত-সমালোচিত অরাজনৈতিক সংগঠন দাবি করা হেফাজতে ইসলাম ফের মাঠে নামছে। সংগঠনের নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের হওয়া ২ শতাধিক মামলা প্রত্যাহার, জামিনে মুক্ত হওয়া নেতাদের হাজিরা বাতিল এবং কারাবন্দি নেতাদের মুক্তির দাবিতে ফুঁসে উঠছে হেফাজতে ইসলাম। এ তিন ইস্যুতে শিগগিরই কর্মসূচি ঘোষণার আলোচনা চলছে।

হেফাজতে ইসলামের যুগ্ম মহাসচিব মাওলানা আজিজুল হক ইসলামাবাদী বলেন, এখন পুরো সপ্তাহই আমাদের কাটাতে হচ্ছে মামলার হাজিরা দিয়ে। নির্বাচনের আগে সব মামলা প্রত্যাহার এবং নেতাদের মুক্তির বিষয়ে আশ্বাস দেওয়া হলেও তা বাস্তবায়ন হয়নি। এসব কারণে হেফাজতে ইসলামের অভ্যন্তরে চলছে তীব্র অসন্তোষ। এ তিন ইস্যুতে কর্মসূচি ঘোষণা করবে হেফাজতে ইসলাম। কেন্দ্রীয় নেতারা দ্রুত সময়ের মধ্যে বৈঠক করে কর্মসূচি ঘোষণা করবেন।

জানা যায়, সরকারের সঙ্গে সম্পর্কের সূত্র ধরে কারাবন্দি নেতাদের মুক্তি এবং মামলা প্রত্যাহারের আশ্বাস আদায় করে হেফাজত। এরই পরিপ্রেক্ষিতে নির্বাচনের আগে কয়েকজন নেতা জামিনে মুক্তও হন। কিন্তু নির্বাচনের আগ মুহূর্তে ফের বেঁকে বসে হেফাজত। মামলা প্রত্যাহার ও বাকি নেতাদের জামিনের দাবিতে কর্মসূচি ঘোষণা করেন তারা। কিন্তু কর্মসূচি ঘোষণার কয়েকদিন পর আবার তা স্থগিতও করা হয়। নির্বাচনের পর তিন ইস্যুতে ফের সক্রিয় হয়েছেন হেফাজতে ইসলামের নেতারা। যার মধ্যে রয়েছে হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের বিরুদ্ধে থাকা সব মামলা প্রত্যাহার, চলমান মামলাগুলোর হাজিরা থেকে নেতাদের অব্যাহতি এবং কারাবন্দি নেতাদের দ্রুত মুক্তি প্রদান। এরই মধ্যে হেফাজতে ইসলামের কয়েকজন নেতা কর্মসূচি নির্ধারণ নিয়ে আলোচনা করতে বৈঠক করেছেন। আগামী কয়েকদিনের মধ্যে তারা হেফাজতে ইসলামের আমির আল্লামা মহিবুল্লাহ বাবুনগরীর সঙ্গে বৈঠক করবেন। ওই বৈঠক থেকেই পরবর্তী করণীয় নির্ধারণ করবেন হেফাজতে ইসলামের নেতারা।

হেফাজতে ইসলামের নেতা-কর্মীদের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ২০৭টি মামলা রয়েছে। এর মধ্যে ২০১৩ সালের ৫ মে ঢাকা অবরোধ কর্মসূচিকে ঘিরে দায়ের হয় ৫৩টি মামলা। ২০২১ সালের ২৬ মার্চ কর্মসূচিকে ঘিরে দেশের বিভিন্ন এলাকায় ১৫৪টি মামলা দায়ের করা হয়। ২০২১ সালে দায়ের হওয়া মামলাগুলোতে হেফাজতে ইসলামের কয়েক শ নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়। এরই মধ্যে অধিকাংশ নেতা-কর্মী জামিনে মুক্ত হলেও এখনো কারাবন্দি রয়েছেন সাবেক যুগ্ম মহাসচিব মামুনুল হক, মাহমুদুল হাসান গুনবী, মুফতি ফখরুল ইসলামসহ উল্লেখযোগ্য কয়েকজন নেতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর