বৃহস্পতিবার, ১৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা
অষ্টম কলাম

নিউজিল্যান্ডে দোকানে চুরি করে পার্লামেন্ট সদস্যের পদত্যাগ

প্রতিদিন ডেস্ক

দোকানে ঢুকে তিন দফা চুরির ভিডিও ফুটেজ প্রকাশ হওয়ার পর পদত্যাগ করতে বাধ্য হয়েছেন নিউজিল্যান্ডের পার্লামেন্ট সদস্য গোলরিজ ঘাহরামান। গ্রিন পার্টির এ সদস্য মঙ্গলবার পদত্যাগ করেন। বিবিসি, রয়টার্স

গোলরিজের বিরুদ্ধে ওঠা অভিযোগের মধ্যে রয়েছে কাপড়ের দুটি দোকান থেকে তিনবার চুরির। এর মধ্যে একটি দোকান অকল্যান্ডে, অন্যটি ওয়েলিংটনে। অকল্যান্ডের একটি বুটিক থেকে ডিজাইনের হ্যান্ডব্যাগ চুরির সিসিটিভি ফুটেজ প্রকাশ্যে এলে তিনি পদত্যাগ করতে বাধ্য হয়েছেন। পুলিশ অবশ্য এ বিষয়ে তদন্ত করছে। এদিকে গোলরিজ জানিয়েছেন, কাজের চাপ থেকে তিনি এটি করেছেন, যা তার চরিত্রের সম্পূর্ণ বাইরে। তিনি বলেন, ‘আমি অনেককে হতাশ করেছি। আমি খুবই দুঃখিত।’ গোলরিজের পদত্যাগের বিষয়ে গ্রিন পার্টির উপনেতা জেমস শ বলেন, গোলরিজ যেদিন পার্লামেন্ট সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন, সেদিন থেকেই যৌন ও শারীরিক সহিংসতা এবং মৃত্যুর যথেষ্ট হুমকি পেয়ে এসেছেন। এসবের ফলে তিনি অন্যান্য পার্লামেন্ট মেম্বারের তুলনায় অত্যধিক মানসিক চাপে কাটিয়েছেন। জেমস আরও বলেন, ‘তিনি (গোলরিজ) সংসদ সদস্য থাকার প্রায় পুরো সময়ই এসব হুমকির বিষয়ে পুলিশ তদন্ত করেছে এবং স্পষ্টতই আপনি যদি হুমকির মধ্যে বসবাস করেন, যা অত্যন্ত চাপের, তখন এমন ঘটনা ঘটতে পারে।’ গ্রিন পার্র্টির আরেক নেতা মারামা ডেভিডসন বলেন, ‘গোলরিজ পদত্যাগ করেছেন ঠিকই, কিন্তু এটা স্পষ্ট যে তিনি মানসিক যন্ত্রণার মধ্যে ছিলেন।

তার প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে।’ প্রসঙ্গত, গোলরিজ ঘাহরামান জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সাবেক আইনজীবী। ২০১৭ সালে নিউজিল্যান্ড সরকারে শপথ নেওয়া প্রথম শরণার্থী হিসেবে ইতিহাস তৈরি করেছিলেন তিনি। শৈশবেই গোলরিজ পরিবারের সঙ্গে ইরান থেকে পালিয়ে নিউজিল্যান্ডে চলে আসেন। সেখানে তারা রাজনৈতিক আশ্রয় পান।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর