রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ছয় জেলায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে

প্রতিদিন ডেস্ক

ছয় জেলায় শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে

সারা দেশের ছয়টি জেলা এবং দুটি বিভাগের ওপর দিয়ে চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকার আভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে রাতের তাপমাত্রা কমে গিয়ে দিনের তাপমাত্রা বাড়তে পারেও বলে জানিয়েছে সংস্থাটি। গতকাল সন্ধ্যা ৬টায় দেওয়া আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য জানানো হয়েছে। এতে বলা হয়েছে, রংপুর ও রাজশাহী বিভাগের পাশাপাশি গোপালগঞ্জ, কিশোরগঞ্জ, মৌলভীবাজার, যশোর, চুয়াডাঙ্গা ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে চলমান শৈত্যপ্রবাহ অব্যাহত থাকবে। আবহাওয়া বার্তায় আরও বলা হয়েছে, উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। যার বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে।

সে জন্য অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। তবে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকার কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আবার দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি কুয়াশাও পড়তে পারে। ঘন কুয়াশার কারণে অভ্যন্তরীণ নৌপরিবহন চলাচল ব্যাহত হতে পারে।

দিনাজপুর : তাপমাত্রা ওঠানামা করলেও অব্যাহত শৈত্যপ্রবাহে কমেনি শীতের কনকনে ঠান্ডা। বিকালের পর থেকেই বাড়ছে শীতের তীব্রতা। সকালের দিকে কুয়াশার কারণে অনেক বেলা পর্যন্ত হেডলাইট জ্বালিয়ে চলছে যানবাহন। সন্ধ্যার পরে জরুরি রাস্তায় চলাচল কমে যাচ্ছে সাধারণ মানুষের।

কুড়িগ্রাম : কুড়িগ্রামে মাঘের শীতের দাপট কোনোভাবেই কমছে না। গত এক সপ্তাহেরও বেশি সময় ধরে জেলায় শীতের প্রভাবে মানুষের দুর্ভোগ এখন মারাত্মক পর্যায়ে গেছে। ঘন কুয়াশা ও হিমেল হাওয়ায় এ অঞ্চলের মানুষের অবস্থা কাহিল হয়ে পড়েছে।

পঞ্চগড় : পঞ্চগড়ে টানা তিন সপ্তাহ ধরে হাড়কাঁপানো ঠান্ডা বিরাজ করছে। বয়ে যাচ্ছে তীব্র শৈত্যপ্রবাহ। কনকনে বাতাশ আর ঘন কুয়াশায় জনজীবনে নেমে এসেছে স্থবিরতা। গত দুই দিন ধরে এই জেলায় দেশের সর্ব নিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এ রকম বৈরী আবহাওয়াতে নদীকেন্দ্রিক শ্রমজীবীদের কষ্ট বেড়ে গেছে। তীব্র ঠান্ডাতেও নদীর জলে নেমে তাদের কাজ করতে হচ্ছে।

লালমনিরহাট : লালমনিরহাটে টানা ২১ দিনের ঠান্ডায় কাহিল হয়ে পড়েছে জনজীবন। ঘন কুয়াশার সঙ্গে হিমেল হাওয়ায় শীতের প্রভাব পড়ছে এ জেলার নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষের জীবনে। বিশেষ করে চরাঞ্চল ও নদী তীরবর্তী এলাকার নিম্ন আয়ের মানুষরেরা কষ্ট পোহাতে হচ্ছে তুলনামূলক বেশি। গতকাল সকালে লালমনিরহাটে তাপমাত্রা রেকর্ড করা হয় ৮.৮ ডিগ্রি সেলসিয়াস।

 

সর্বশেষ খবর