রবিবার, ২৮ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বিক্রি বেড়েছে বাণিজ্য মেলায়

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) প্রতিনিধি

বিক্রি বেড়েছে বাণিজ্য মেলায়

বাণিজ্য মেলার শুরুতে ক্রেতা-দর্শনার্থী কিছুটা কম থাকলেও ধীরে ধীরে জমে উঠেছে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। ২১ জানুয়ারি মেলা শুরুর পর গত শুক্রবার ছিল প্রথম ছুটির দিন। আর ছুটির দিন হওয়ায় শুক্রবার মেলায় ছিল উপচে পড়া ভিড়। এদিন মেলায় প্রবেশ করেছে ৫০ হাজার দর্শনার্থী। শুক্রবারের পাশাপাশি গতকালও ছুটির দিন হওয়ায় মেলায় ক্রেতা-দর্শনার্থীর প্রচণ্ড ভিড় ছিল। জমজমাট ছিল মেলা। এদিন মেলায় প্রবেশ করেন ৪০ হাজার দর্শনার্থী। বেচাকেনাও এদিন ভালো হয়েছে বলে ব্যবসায়ীরা জানিয়েছেন। অনেকে পরিবার-পরিজন নিয়ে মেলায় ঘুরতে আসেন। এবারের বাণিজ্য মেলায় দেশি-বিদেশি মিলে মোট ৩৩০টি স্টল, প্যাভিলিয়ন, মিনি প্যাভিলিয়ন রয়েছে। দেশি প্রতিষ্ঠান ছাড়াও সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, কোরিয়া, ভারতসহ ৬টি বিদেশি রাষ্ট্রের ১০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে। মেলাকে আকর্ষণীয় করতে বাচ্চাদের জন্য রয়েছে মিনি শিশুপার্ক। রয়েছে বিভিন্ন ধরনের ফুডকোর্ট। আগের চেয়ে বেশ বড় পরিসর হচ্ছে এ মেলা।

মেলা ঘুরে দেখা গেছে, প্রবেশ গেটে ক্রেতা-দর্শনার্থীর প্রচণ্ড ভিড়। স্টলগুলোর বিক্রয়কর্মীরা কম-বেশি ক্রেতা সামলাতে ব্যস্ত। আর দাম নিয়ে অভিযোগ থাকলেও পছন্দের জিনিস ক্রয় করতে পেরে খুশি ক্রেতারাও। আবার অনেক দর্শনার্থী ঘুরে দেখার পাশাপাশি সেলফিবন্দি করেন মেলার স্মৃতি। মেলায় দেশি পোশাক, হস্তশিল্পজাত পণ্য, সাজসজ্জার সামগ্রী, পাটজাত পণ্য, প্লাস্টিক, মেলামাইন, আসবাব ও কার্পেটসহ গৃহসজ্জার বিভিন্ন সরঞ্জাম, ব্যাগ-জুতাসহ চামড়াজাত পণ্য, প্রক্রিয়াজাত খাদ্য, ইলেকট্রনিক্স পণ্য, স্টেশনারি, ক্রোকারিজ, তৈজস, হারবাল ও ইমিটেশন জুয়েলারি পণ্যের স্টলের সামনে ক্রেতাদের বেশি ভিড়। বর্তমানে শীতের প্রকোপ চলায় শীতপণ্যের স্টলগুলোতেও বেচাকেনা ভালো হচ্ছে। মেলাতে অংশ নেওয়া নৌশিন জামদানি উইভিং হাউসের স্বত্বাধিকারী শফিকুল ইসলাম নাদিম বলেন, আমার দোকানে জামদানি শাড়ির পাশাপাশি শীতের পোশাকও রয়েছে। অন্যান্য পণ্যের পাশাপাশি শীতপণ্য বেশ ভালো বিক্রি হচ্ছে। মেলার শুরুতে কম থাকলেও গত শুক্রবার ও গতকাল খুব ভালো বেচাকেনা হয়েছে। পঞ্চগড় থেকে আসা গৃহবধূ তানিয়া আক্তার জানান, মেলায় এলে তো কিছু কিনতেই হয়। দাম একটু বেশি হলেও কিছু গৃহস্থালি পণ্য কিনেছি। আর শীতের কারণে শীতের কাপড়-চোপড়ও কিছু কিনেছি। ঢাকা থেকে আসা দর্শনার্থী নাজমুল হাসান বলেন, মেলায় পণ্যের দাম কিছুটা বেশি মনে হচ্ছে। তাই এখনো কিছু কিনিনি, পছন্দ হলে কিছু কিনব। কলাবাগান থেকে পরিবারের সদস্যদের নিয়ে মেলায় আসা আবু তালেব বলেন, ঢাকা থেকে মেলাটা একটু দূরে হলেও সরাসরি বিআরটিসি বাস সার্ভিস থাকায় মেলায় যোগাযোগ সহজ হয়েছে। আর পূর্বাচল উপশহরের ৩০০ ফিট রাস্তা দিয়ে মেলায় আসাটা বাড়তি আনন্দ যোগ করেছে।

মেলার প্রবেশ টিকিট ইজারাদার মেসার্স আবদুল্লাহ এন্টারপ্রাইজের ব্যবস্থাপক আ. আজিজ জানান, মেলা শুরুর প্রথম পাঁচ দিন দর্শনার্থী কম ছিল। পাঁচ দিনে দর্শনার্থীর উপস্থিতি ছিল ২৫ হাজারের মতো। শুক্রবার মেলায় দর্শনার্থী ছিল ৫০ হাজারের মতো। শনিবার ক্রেতা-দর্শনার্থী ছিল ৪০ হাজার। এ ব্যাপারে বাণিজ্য মেলার সচিব বিবেক সরকার জানান, গত শুক্রবারের পাশাপাশি শনিবারও মেলায় ভিড় ছিল। বেচাকেনার বিষয়টি ব্যবসায়ীরা ভালো বলতে পারবেন।

সর্বশেষ খবর