রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

সন্ধ্যা নামতেই ঢল ক্রেতা দর্শনার্থীর

মোস্তফা মতিহার

সন্ধ্যা নামতেই ঢল ক্রেতা দর্শনার্থীর

রাজধানী ঢাকার বইমেলায় ব্যাপক উপস্থিতি ঘটছে। গতকাল ছুটির দিনে দেখা গেছে, স্টলে স্টলে প্রচণ্ড ভিড়। ব্যাগভর্তি বই নিয়ে বাড়ি ফিরছেন ক্রেতারা। প্রকাশকরা জানান, গতকালও সরকারি ছুটির দিন হওয়ায় প্রায় প্রতিটি প্রকাশনীতেই আশানুরূপ বিক্রি হয়েছে। বিকালের দিকে বিকিকিনির দৃশ্য মোটামুটি ঢিলেঢালা থাকলেও সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে ক্রেতাদের সামাল দিতে পারছিলেন না স্টল ও প্যাভিলিয়নের কর্মরতরা। গতকালও ছিল বইমেলার দ্বিতীয় শিশুপ্রহর। বেলা ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত এই প্রহরের সিসিমপুরে টিকটিকি, হালুম ও ইকরি মিকরির সঙ্গে দুরন্তপনায় মেতে ওঠে শিশুরা। মেলার তৃতীয় দিনে নতুন বই এসেছে ৭৪টি।

ইমদাদুল হক মিলনের চোর এসে গল্প করেছিল : এবারের মেলায় এসেছে কালের কণ্ঠের প্রধান সম্পাদক ও জনপ্রিয় কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের বই ‘চোর এসে গল্প করেছিল’। বইটি আশানুরূপ বিক্রি হচ্ছে। পাঠক চাহিদার নিরিখে আগামী কয়েক দিনের মধ্যেই বইটির দ্বিতীয় সংস্করণ মেলায় আসবে বলে জানিয়েছেন প্রকাশক।

আসিফ নজরুলের আমি আবু বকর : এবারের মেলায় প্রথমা প্রকাশন এনেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও টক শো ব্যক্তিত্ব ড. আসিফ নজরুলের বই ‘আমি আবু বকর’। বইটি পাঠক চাহিদায় বর্তমানে শীর্ষে রয়েছে। প্রথম সংস্করণ শেষে বইটির দ্বিতীয় সংস্করণও মেলায় চলে এসেছে।

আনিসুল হকের কখনো আমার মাকে : প্রথমা প্রকাশন থেকে প্রকাশ হয়েছে আনিসুল হকের বই ‘কখনো আমার মাকে’। বইটি এরই মধ্যে পাঠকদের দ্বারা সমাদৃত হয়েছে। আগামী দু-এক দিনের মধ্যে বইটির দ্বিতীয় সংস্করণ মেলায় আসবে বলে জানিয়েছে প্রকাশনা সংস্থা।

মূল মঞ্চ : বিকাল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘দ্বিশত জন্মবার্ষিক শ্রদ্ধাঞ্জলি : মাইকেল মধুসূদন দত্ত’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে প্রবন্ধ উপস্থাপন করেন রফিকউল্লাহ খান। আলোচনায় অংশগ্রহণ করেন খসরু পারভেজ এবং হোসনে আরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মুহম্মদ নূরুল হুদা। প্রাবন্ধিক বলেন, বাংলা সাহিত্যে মাইকেল মধুসূদন- বিচার কেবল মননশীল সাহিত্য-সমালোচনার বিষয় নয়, সমগ্র ঊনবিংশ শতাব্দীর ব্যক্তিসত্তা, সমাজসত্তা ও সৃষ্টিশীলতার জাগরণ এবং সাহিত্যের প্রায় সব রূপের উন্মেষ ও প্রতিষ্ঠার বহুমুখী পরীক্ষা-নিরীক্ষা ও সাফল্যের ইতিবৃত্ত। নাটক, আখ্যান-কাব্য, গীতিকবিতা, চতুর্দশপদী, পত্র-কাব্য, গ্রিক মহাকাব্যের গদ্যানুবাদ, ইংরেজি রচনা ও চিঠিপত্র মিলিয়ে তার সৃষ্টিশীল প্রতিভার প্রকাশরূপ বিভিন্ন দৃষ্টিকোণ থেকে মূল্যায়িত হয়েছে। তার কিংবদন্তিতুল্য জীবন ও কর্মের সম্পূর্ণ বাস্তবসম্মত রূপ অঙ্কনের প্রয়াস আজও চলমান। সভাপতির বক্তব্যে মুহম্মদ নূরুল হুদা বলেন, বাংলা সাহিত্যের আদি আধুনিক কবি মাইকেল মধুসূদন দত্ত। তিনি এমন একজন সৃষ্টিশীল সত্তা যিনি বিভিন্ন ভাষায় দক্ষতা অর্জন করেছিলেন, বিভিন্ন ভাষার মৌলিক সাহিত্য পাঠ করেছিলেন এবং নিজস্ব মৌলিকতা সৃষ্টি করেছিলেন। তাঁর এই মৌলিকতাকেই আমরা বলি আধুনিকতা। দ্বিশততম জন্মবর্ষে তাকে নতুনভাবে মূল্যায়ন করা অবশ্যই প্রাসঙ্গিক। আজ লেখক বলছি অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন কবি সাইফুল্লাহ মাহমুদ দুলাল, কথাসাহিত্যিক ও অনুবাদক সালেহা চৌধুরী, লালন গবেষক আবু ইসহাক হোসেন এবং কবি ও প্রাবন্ধিক মামুন মুস্তাফা। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি নাসির আহমেদ, তারিক সুজাত, শাহনাজ মুন্নী এবং নাহার মনিকা। আবৃত্তি পরিবেশন করেন মিলন কান্তি দে, শাহাদাৎ হোসেন নিপু এবং আফরোজা কণা। এ ছাড়া ছিল ঝর্ণা আলমগীরের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন ‘ক্রান্তি শিল্পীগোষ্ঠী’ এবং লক্ষ্মীকান্ত হাওলাদারের পরিচালনায় সাংস্কৃতিক সংগঠন শেখ রাসেল ললিতকলা একাডেমির পরিবেশনা। এতে একক সংগীত পরিবেশন করেন সাজেদ আকবর, সালমা আকবর, লাইসা আহমেদ লিসা, অনুরাধা মন্ডল, মুহা. আবদুর রশীদ, সঞ্চিতা রাখি এবং পাপড়ি বড়ুয়া।

সর্বশেষ খবর