রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

শিক্ষা প্রশাসনে শীর্ষ অনেক পদ শূন্য

♦ চেয়ারম্যান নেই দুই শিক্ষা বোর্ডে, মহাপরিচালক নেই নায়েমে, পরিচালক নেই ডিআইএতে ♦ ইউজিসি চলছে অতিরিক্ত দায়িত্বের চেয়ারম্যান দিয়ে ♦ বিঘ্ন হচ্ছে স্বাভাবিক কর্মকাণ্ড

আকতারুজ্জামান

শিক্ষা প্রশাসনে শীর্ষ অনেক পদ শূন্য। কোনো দফতর চলছে রুটিন দায়িত্বের কর্মকর্তা দিয়ে, কোনোটি অতিরিক্ত বা ভারপ্রাপ্ত দিয়ে। এতে একদিকে বিঘ্ন ঘটছে স্বাভাবিক কর্মকাণ্ডে, অন্যদিকে স্থবির হয়ে পড়ছে দফতরগুলো। কোনো কোনো দফতর মাসের পর মাস চলছে অতিরিক্ত দায়িত্বের চেয়ারম্যান দিয়ে। ছয় মাস যাবৎ ইউজিসি চেয়ারম্যানের দায়িত্বে একজন সদস্য।

তথ্যমতে, এসএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে ১৫ ফেব্রুয়ারি। এ পরীক্ষার আয়োজন আর তত্ত্বাবধান করে শিক্ষা বোর্ডগুলো। কিন্তু বাংলাদেশ মাদরাসা শিক্ষা বোর্ড ও চট্টগ্রাম শিক্ষা বোর্ডে বর্তমানে কোনো চেয়ারম্যান নেই। মাদরাসা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক কায়সার আহমেদ গত বছরের ২৯ নভেম্বর পিআরএলে যান। এরপর রেজিস্ট্রার অধ্যাপক সিদ্দিকুর রহমান ভারপ্রাপ্ত চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। চট্টগ্রাম শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মুস্তফা কামরুল আখতারও পিআরএলে গেছেন। এই শিক্ষা ক্যাডার কর্মকর্তা ১৭ জানুয়ারি শেষ অফিস করেন। চেয়ারম্যানের রুটিন দায়িত্ব চালিয়ে নিচ্ছেন বোর্ডের সচিব অধ্যাপক নারায়ণ চন্দ্র নাথ।

দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পরিদর্শন ও নিরীক্ষার মাধ্যমে সরকারি অর্থের সদ্ব্যবহার, শিক্ষা ক্ষেত্রে স্বচ্ছতা-জবাবদিহি নিশ্চিত করতে প্রতিষ্ঠা করা হয় পরিদর্শন ও নিরীক্ষা অধিদফতর (ডিআইএ)। শিক্ষার গুরুত্বপূর্ণ এ দফতরের পরিচালক অধ্যাপক অলিউল্লাহ মো. আজমতগীর পিআরএলে গেছেন গত বছরের ৩১ ডিসেম্বর। পরিচালক না থাকায় গুরুত্বপূর্ণ এ দফতরের কাজকর্মও চলছে ঢিমেতালে। বর্তমানে ডিআইএ’র রুটিন কাজ চালিয়ে নিচ্ছেন যুগ্মপরিচালক বিপুল চন্দ্র সরকার।

শিক্ষা প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদারের চাকরির শেষ কর্মদিবস আগামী ১১ ফেব্রুয়ারি। অর্থাৎ খুব শিগগিরই এ দফতরের প্রধান কর্মকর্তার পদও শূন্য হচ্ছে।

জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমির (নায়েম) মহাপরিচালক ড. মো. নিজামুল করিমকে কুমিল্লা বোর্ডের চেয়ারম্যান নিয়োগ দেওয়া হয়েছে ২ জানুয়ারি। এর পরই শূন্য হয় নায়েম মহাপরিচালকের পদ।

শিক্ষার গুরুত্বপূর্ণ এ দফতরও বর্তমানে চলছে রুটিন দায়িত্ব দিয়ে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ অসুস্থতার কারণে বিদেশে থাকায় দীর্ঘদিন এ দফতর চলছে অতিরিক্ত দায়িত্বের চেয়ারম্যান দিয়ে। গত বছরের ২০ আগস্ট থেকে চিকিৎসাজনিত ছুটিতে আছেন তিনি। ইউজিসি সদস্য ড. মুহাম্মদ আলমগীর প্রায় ছয় মাস ধরে ইউজিসি চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব পালন করে আসছেন। এ ব্যাপারে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী গতকাল প্রতিবেদককে বলেন, ‘অল্প কয়েকদিন হলো শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেছি। শিক্ষার বিভিন্ন দফতরের শীর্ষ পদে পদায়ন দিতে আমরা শিগগিরই বৈঠক করব।’

সর্বশেষ খবর