রবিবার, ৪ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

বেতন দাবিতে গার্মেন্ট শ্রমিকদের চার ঘণ্টা সড়ক অবরোধ

ধামরাই (ঢাকা) প্রতিনিধি

ঢাকার ধামরাইয়ে দেড় মাসের বকেয়া ও সরকার ঘোষিত বেতন বাস্তবায়নের দাবিতে সড়ক অবরোধ করেছে ওডিসি ক্র্যাফট লিমিটেডের শ্রমিকরা। গতকাল সকাল থেকে শ্রমিকরা ধামরাই-কালামপুর আঞ্চলিক সড়কটি চার ঘণ্টা অবরোধ করে রাখেন।

শ্রমিকরা জানান, ডিসেম্বরের অর্ধেক ও জানুয়ারির পুরো বেতন এখনো দেয়নি। কারখানা কর্তৃপক্ষ বেতন দেই দিচ্ছি বলে তালবাহানা করছে। গত ১৫ দিন ধরে কারখানা বন্ধ। কাজ নেই আবার বেতনও দেয় না কীভাবে সংসার চালাই? তাদের ফিনিশিং এবং শিপমেন্ট ঠিকই চালু আছে। প্রায় মাসেই নির্ধারিত সময়ে বেতন দেয় না। উল্টো কর্মীদের গালিগালাজ করে। মাতৃত্বকালীন ভাতা দেয় না। শ্রমিকরা আরও জানান, সরকারের ঘোষণা অনুযায়ী কারখানার কর্তৃপক্ষ বেতন বাড়ায়নি। সবাই গ্রেড অনুযায়ী বেতন পায় না। বেতন বাড়ানোর জন্য কথা বললে চাকরিচ্যুত করার হুমকি দেয়। বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ডা. মো. আবুল হোসেন জানান, শ্রমিকরা বকেয়া ও সরকারি নির্ধারিত বেতন বাড়ানোর দাবিতে আন্দোলন করছে। আমরা তাদের বুঝিয়ে কর্মস্থলে ফেরানোর চেষ্টা করেছি। কারখানার ম্যানেজার আমিনুর রহমান বলেন, ডিসেম্বরের বেতন মঙ্গলবার এবং জানুয়ারির বেতন ফেব্রুয়ারির শেষ দিকে পরিশোধ করা হবে।

ধামরাই থানার পুলিশ পরিদর্শক (অপারেশন) নির্মল কুমার দাস বলেন, মালিকপক্ষের আশ্বাসে সড়ক থেকে শ্রমিকরা সরে গেছেন। পরিস্থিতি শান্ত আছে।

সর্বশেষ খবর