মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪ ০০:০০ টা

ডেঙ্গু টিকার বিষয়ে ভাবছে সরকার

নিজস্ব প্রতিবেদক

প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক ইমেরিটাস অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ বলেছেন, ডেঙ্গুজ্বর প্রতিরোধে এডিস মশা নিয়ন্ত্রণে সমন্বিত উদ্যোগ নিতে হবে। মশা নিধনের পাশাপাশি ডেঙ্গু টিকা বিষয়েও ভাবছে সরকার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা অনুমোদিত ডেঙ্গু টিকা পেলে সেটা নিয়ে আসার ব্যাপারে সরকার আগ্রহী।

গতকাল ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) আয়োজিত ‘এডিস মশা এবং এডিস মশাবাহিত ডেঙ্গু মোকাবিলায় বছরজুড়ে উত্তর সিটির প্রস্তুতি এবং করণীয় শীর্ষক’ গোলটেবিল বৈঠকে তিনি এ কথা বলেন। গুলশান নগর ভবনে ডিএনসিসি মেয়র মো. আতিকুল ইসলামের সঞ্চালনায় এ অনুষ্ঠানে স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির বলেন, সিটি করপোরেশন অনেক কাজ করছে তবে আশানুরূপ সাড়া মিলছে না। অপরিকল্পিত নগরায়ণ, বৈশ্বিক তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে এডিস মশা বেড়েছে। এটি নিয়ন্ত্রণে ব্যক্তি পর্যায়ে সচেতনতা তৈরি করতে হবে এবং সিটি করপোরেশনের তৎপরতা বাড়াতে হবে। বাড়ির বেসমেন্ট-পার্কিংয়ে জমা পানি সিটি করপোরেশন সরাতে পারবে না। এ সময় ডেঙ্গু প্রতিরোধে দেশেই টিকা প্রস্তুতের পরিকল্পনার কথা জানান তিনি। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের কীটতত্ত্ববিদ অধ্যাপক ড. কবিরুল বাশার বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে আলাদা ব্যবস্থাপনা থাকা দরকার। মশা দুই ধরনের হয়। সাধারণ মশার সঙ্গে ডেঙ্গুবাহী এডিস মশাকে মেশালে দেশ থেকে ডেঙ্গু যাবে না। ডেঙ্গু নিয়ন্ত্রণে আলাদা ব্যবস্থাপনা করা দরকার। ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, এখন থেকে বিটিআই যারা উৎপাদন করে তাদের কাছ থেকে সরাসরি উৎপাদন করে তাদের থেকেই ঢাকা উত্তর সিটি করপোরেশন আনবে। বিটিআই কোনো ঠিকাদারের মাধ্যমে আমরা আনব না। আগের বিটিআই ব্যবহার করা হবে না। আদালতের সিদ্ধান্তেই ব্যবস্থা নেওয়া হবে আগের বিটিআইয়ের বিষয়ে। বিটিআই কিনতে গিয়ে আমাদের শিক্ষা হয়েছে। উত্তর সিটি করপোরেশনের ইমেজের ক্ষতি হয়েছে কিন্তু টাকার কোনো ক্ষতি হয়নি।

মশক নিধন কার্যক্রম মনিটরিং ঠিকভাবে না করতে পারার কথা স্বীকার করে মেয়র বলেন, মশার ওষুধ স্প্রে করার পর ওই জায়গাগুলোয় ফলাফল কী হচ্ছে, তা নিয়ে আমরা ঠিকমতো কাজ করতে পারিনি। ভবিষ্যতে এ বিষয়ে আমরা আরও উদ্যোগ নেব।

 

সর্বশেষ খবর