রবিবার, ৩১ মার্চ, ২০২৪ ০০:০০ টা
বসুন্ধরার ইফতার

ধনী-গরিবের ইফতার উৎসব

নিজস্ব প্রতিবেদক

ধনী-গরিবের ইফতার উৎসব

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে রমজান মাসজুড়ে রোজাদারদের জন্য ইফতার সরবরাহ করছে দেশের শীর্ষ শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপ। সেই ইফতারে শামিল হচ্ছেন সব শ্রেণি-পেশার মানুষ। পাশাপাশি বসে ইফতার করছেন ব্যবসায়ী, হকার, রিকশাচালক, শিক্ষার্থী, পথচারীরা থেকে ছিন্নমূল শিশুও। মহান আল্লাহর সন্তুষ্টি কামনায় সারা দিন রোজা শেষে এক ছাদের নিচে হাজারো রোজদারের উপস্থিতিতে মসজিদে তৈরি হচ্ছে উৎসবময় পরিবেশ।

প্রথম রোজা থেকেই বায়তুল মোকাররমে প্রতিদিন তিন হাজারের বেশি রোজাদারের জন্য ইফতারের ব্যবস্থা করছে বসুন্ধরা গ্রুপ। ইফতারি পেয়ে খুশি রোজাদাররা। ইফতারে শরিক হওয়া বায়তুল মোকাররম এলাকার ক্ষুদ্র ব্যবসায়ী শহীদুল ইসলাম বলেন, নিত্যপণ্যের উচ্চমূল্যের বাজারে সংসার চালানোই অনেকের জন্য দুরূহ। ইফতার কিনে খেতে অনেক টাকা লাগে। বসুন্ধরা গ্রুপের পক্ষ থেকে রমজানজুড়ে ইফতারের ব্যবস্থা করায় আমাদের মতো গরিব মানুষের অনেক উপকার হয়েছে। এ ছাড়া মসজিদে এসে অনেক মানুষের সঙ্গে ইফতার করতে পারছি। এটাও অনেক আনন্দের।

বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক সায়েম সোবহান আনভীরের পক্ষ থেকে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের পাশাপাশি রাজধানীর আরও অনেক মসজিদ, মাদরাসা, এতিমখানায় মাসব্যাপী ইফতার বিতরণ করা হচ্ছে। ইফতার বিতরণ করা হচ্ছে কুষ্টিয়া, মানিকগঞ্জ, রংপুর, নারায়ণগঞ্জ, রূপগঞ্জ, কেরানীগঞ্জসহ আরও অনেক এলাকায়। গতকাল সন্ধ্যার আগে বায়তুল মোকাররম মসজিদের ফ্লোরগুলো রোজাদারদের পদচারণে মুখর হয়ে ওঠে। অনেককে আগেভাগে এসে জিকির-আসগার, কোরআন তেলাওয়াত করতে দেখা যায়। সন্ধ্যায় হাজার হাজার মানুষ এক ছাদের নিচে ইফতার করেন। অনেক রিকশাচালক রাস্তায় রিকশা রেখে ইফতারে শরিক হন। ফকিরাপুল এলাকার প্রেসকর্মী রতন বলেন, গত বছরও বসুন্ধরা গ্রুপ রমজানে সারা মাস ইফতার দিয়েছিল। আমরা যারা প্রেসে কাজ করি তাদের অনেকেই ইফতার করতে এই মসজিদে চলে আসি। ইফতার করতে আসা শিক্ষার্থী আবদুল হান্নান বলেন, বাইরে ইফতার করলে অনেক খরচ হয়। এই রমজানে প্রতিদিনই বায়তুল মোকাররমে ইফতার করছি। এখানে বিনা খরচে ইফতার করতে পারছি।

রিকশাচালক হাসান বলেন, যারাই রমজানে রোজদারদের জন্য ইফতারির আয়োজন করছে, আল্লাহ নিশ্চয়ই তাদের ভালো করবেন। বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির পক্ষ থেকে জানানো হয়, এ বছর তৃতীয়বারের মতো রমজানে বসুন্ধরা গ্রুপের উদ্যোগে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ইফতার বিতরণ করা হচ্ছে। বসুন্ধরা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) প্রেসিডেন্ট ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদ মুসল্লি কমিটির প্রধান উপদেষ্টা সায়েম সোবহান আনভীরের পক্ষ থেকে প্রতিদিন তিন হাজার রোজাদারকে ইফতার করানো হচ্ছে। এখানে সব শ্রেণির মানুষ ইফতার করতে আসে। ইফতার ঘিরে উৎসবের পরিবেশ তৈরি হয়। পুরো রমজান মাসে এ আয়োজন অব্যাহত থাকবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর