শিরোনাম
রবিবার, ৩১ মার্চ, ২০২৪ ০০:০০ টা

ডাবল বোনাস, লম্বা ছুটি সরকারি চাকরিজীবীদের

২৯ রোজায় অফিস নিয়ে বিভ্রান্তি

ওয়াজেদ হীরা

আর কদিন পরেই খুশির ঈদ। এবারের ঈদুল ফিতরে সরকারি চাকরিজীবীরা ঈদ ও বৈশাখ মিলে ডাবল বোনাস পাচ্ছেন। সেই সঙ্গে রয়েছে লম্বা ছুটিও। লম্বা ছুটির সঙ্গে ডাবল বোনাসে সরকারি কর্মকর্তা কর্মচারীদের মধ্যে বাড়তি আনন্দ লক্ষ্য করা গেছে। তবে লম্বা ছুটির মধ্যে ২৯ রোজায় অফিস খোলা নাকি বন্ধ- তা নিয়ে খোদ কর্মকর্তাদের মধ্যেই রয়েছে বিভ্রান্তি।

এ বিভ্রান্তি দূর করতে মন্ত্রিপরিষদ থেকে স্পষ্ট করার কথা বলেছেন অনেকে। সরকারি ছুটি বাড়ানোর এখতিয়ার প্রধানমন্ত্রী শেখ হাসিনার। আগামীকাল সোমবার মন্ত্রিপরিষদ বৈঠকে বিষয়টি সমাধানের ক্ষেত্রে আলোচনা হতে পারে বলে মন্ত্রিপরিষদের দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

জানা গেছে, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ বা ১১ এপ্রিল পালন হবে ঈদ। ঈদের ছুটির সঙ্গেই পড়েছে পয়লা বৈশাখ। ফলে ঈদ বোনাসের সঙ্গে বাড়তি পাচ্ছেন বৈশাখী ভাতা। এ ছাড়াও টানা পাঁচ দিনের ছুটি রয়েছে। এর মধ্যে সরকারি ছুটির তালিকা অনুযায়ী দুই দিন ম্যানেজ করলে মিলবে টানা ১০ দিনের দীর্ঘ ছুটি। অনেকে এরই মধ্যে ছুটির জন্য সংশ্লিষ্টদের কাছে আবেদনও করেছেন।

সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের কর্মচারীদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা প্রায় সবাই চাইছেন মাঝে অফিস খোলার দিন ছুটি নিয়ে ঈদে টানা ১০ দিন ছুটি কাটাতে। তবে অফিস এক দিন খোলা নাকি দুই দিন সেটি নিয়ে খোদ কর্মকর্তাদের মধ্যেই বিভ্রান্তি দেখা দিয়েছে। গত কয়েকদিন ধরেই সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের কর্মীদের মুখে মুখে ছুটি নিয়ে নানা আলোচনা শোনা যাচ্ছে।

দেশে বহু বছর ধরে চলে আসা রীতি অনুযায়ী, ২৮ রমজানেই সবার শেষ কর্মদিবস হয়ে ছুটি শুরু হয়। অর্থাৎ ২৯ রমজান থেকে ঈদের তিন দিনের ছুটি শুরু হয় (ঈদের আগে-পরে দুই দিন)। তবে রোজা ৩০টি হলে আরও এক দিনের ছুটি স্বাভাবিকভাবে বেড়ে যায়। কিন্তু চলতি বছর মন্ত্রিপরিষদের অনুমোদিত সরকারি ছুটির তালিকা অনুযায়ী, ২৯ রোজা পর্যন্ত অফিস খোলা রেখেছে। ১১ এপ্রিল ঈদের দিন ধরে সরকারি ছুটি থাকছে ১০, ১১ ও ১২ এপ্রিল। রমজান মাস ৩০ দিনে পূর্ণ হবে ধরে এ ছুটি নির্ধারণ করা হয়েছে। কোনো কারণে ২৯ দিনে রমজান মাস পূর্ণ হলে এবং জাতীয় চাঁদ দেখা কমিটি ঈদের ঘোষণা দিলে কয়েক লাখ চাকরিজীবীর বাড়ি যাওয়ার ব্যাপার নিয়ে তৈরি হবে অনিশ্চয়তা। বিশেষ করে যাদের বাড়ি দূরবর্তী জেলায়।

৫ ও ৬ এপ্রিল শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির পর ৭ এপ্রিল শবেকদরের ছুটি। মাঝে ৮ ও ৯ এপ্রিল অফিস খোলা। পরে ঈদের তিন দিন ছুটি। ঈদের ছুটির পর ১৩ এপ্রিল শনিবার সাপ্তাহিক ছুটি, ১৪ এপ্রিল পয়লা বৈশাখের সাধারণ ছুটি রয়েছে। সরকারি কর্মজীবীরা অনেকেই চিন্তিত দুই দিনের ছুটি চাইবে নাকি এক দিনের। চাকরিজীবীসহ অনেকের ধারণা ছিল, ভুলবশত ২৯ রমজানে ছুটি দেওয়া হয়নি। তবে সরকারের বিভিন্ন পর্যায় থেকে জানা গেছে, ভুল নয়, প্রযুক্তিগত নিশ্চয়তা থেকে ছুটির তালিকায় ২৯ রমজান রাখা হয়নি। তাহলে গত বছর পর্যন্ত প্রযুক্তিতে দুর্বল ছিল কি না সে প্রশ্নও ওঠাচ্ছেন অনেকেই। মন্ত্রিপরিষদ সূত্র জানিয়েছে, ইসলামিক ফাউন্ডেশনের তালিকা অনুযায়ী এটি করা হয়েছে। প্রযুক্তির কল্যাণে এখন আগে থেকেই জানা যায়, কয়টি রোজা হবে, কবে ঈদ হবে। তবে ইসলামিক ফাউন্ডেশন বলছে, ঈদ কবে, তা নির্ধারণ করবে জাতীয় চাঁদ দেখা কমিটি। ২৯ রমজান সন্ধ্যায় চাঁদ দেখা কমিটির বৈঠক। সেদিন চাঁদ দেখা গেলে পরদিন (১০ এপ্রিল) ঈদ হবে। না দেখা গেলে (১১ এপ্রিল) ঈদ হবে। আর ছুটি নির্ধারণ বিষয়টি সরকারের এখতিয়ার। ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তারা বলেন, এ যাবৎ দেখেছি ২৮ রমজানই শেষ কর্মদিবস থাকত, এবার সরকার কেন ২৯ রমজান রেখেছে এটি সংশ্লিষ্টরা ভালো বলতে পারবেন।

এদিকে নগরবাসী যেন ঈদযাত্রায় ধাপে ধাপে স্বস্তিতে গ্রামে যেতে পারে, এজন্য ৮ ও ৯ এপ্রিল ছুটি ঘোষণার দাবি জানিয়েছে যাত্রী কল্যাণ সমিতি। কর্মকর্তাদের ছুটির বিভ্রান্তি দূত করতে সামনের মন্ত্রিপরিষদের বৈঠকে আলোচনা হতে পারে। দায়িত্বশীল এক কর্মকর্তা বলেন, বিষয়টি আমরা দেখেছি, জেনেছি। দেখা যাক মন্ত্রিপরিষদের বৈঠকে হয়তো কোনো সিদ্ধান্ত আসবে।

সচিবালয়ে কর্মরত একাধিক কর্মকর্তা-কর্মচারী জানান, ঈদে একে তো লম্বা ছুটি সেই সঙ্গে বৈশাখের বোনাস মিলে দুটি বোনাসে খুবই খুশি তারা। নৌপরিবহন মন্ত্রণালয়ের এক অতিরিক্ত সচিব বলেন, মাঝে দুই দিন অফিস খোলা, অনেকেই বলছেন এক দিন। এ নিয়ে একটা বিভ্রান্তি আছে। অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, সম্ভবত মন্ত্রিপরিষদ এবার ২৮ রোজায় ছুটির বিষয়টি ভুলে গেছে। কেননা কোনো কারণে ২৯ রোজা হলে এত মানুষ কীভাবে বাড়ি যাবে? একবার তো মধ্যরাতেও চাঁদ উঠেছে এমন ঘোষণা দেওয়া হয়েছিল। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এর স্পষ্ট করা উচিত বলেন ওই কর্মকর্তা।

উল্লেখ্য, গত বছর ঈদুল ফিতরে সরকারি ছুটি এক দিন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল সরকার। নির্বাহী আদেশে এক দিন ছুটি বাড়িয়ে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফলে গত ঈদের ছুটি পাঁচ দিন ছিল।

সর্বশেষ খবর