রবিবার, ২১ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

বর্বরতার প্রতিবাদে নাটক

সাংস্কৃতিক প্রতিবেদক

বর্বরতার প্রতিবাদে নাটক

‘ত্রিংশ শতাব্দী’ নামের নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে ফিলিস্তিনের নিরীহ মুসলমানের ওপর দখলদার ইসরায়েলিদের বর্বর হামলার প্রতিবাদ জানিয়েছে নাটকের সংগঠন স্বপ্নদল। গতকাল সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ১২১তম মঞ্চায়ন।

বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার এই নাটকটির রূপান্তর ও নির্দেশনায় ছিলেন জাহিদ রিপন। যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’র মূল কাহিনি পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে মার্কিন আগ্রাসন, কুয়েত-তিউনিশিয়া-ইয়েমেন-সিরিয়া-তুরস্ক-মিয়ানমার-গুলশানে বর্বর হামলা, ধর্মের নামে সংখ্যালঘু নির্যাতন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অমানবিকতা, ফিলিস্তিনে ইসরায়েলের সাম্প্রতিক নিষ্ঠুরতা এবং আরও নানা প্রসঙ্গ। স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কাজের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র তুলে ধরা হয়েছে এতে। নাটকে অভিনয় করেছেন- জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ণ, শিশির সিকদার, শাখাওয়াত শ্যামল, জেবুন নেসা, সুমাইয়া শিশির, অর্ক অপু, জাহিদ রিপন প্রমুখ।

নেভার ল্যান্ড জিরো আওয়ার গ্রন্থের প্রকাশনা : আন্তর্জাতিক প্রকাশনা সংস্থা দ্য রিডার ফ্যাক্টরি প্রকাশ করেছে ড. রীতা চৌধুরীর বই ‘নেভার ল্যান্ড জিরো আওয়ার’ নামক বই। ১৯৭১ সালে মহান মুুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে রচিত হয়েছে বইটি। মুক্তিযুদ্ধকালীন প্রশিক্ষণ, উদ্বাস্তুদের আর্তনাদ, আহতদের চিকিৎসা, শোকার্তদের সান্ত্বনা জোগাতে গণসংগীত, মনোবল বাড়াতে নাটকের মঞ্চায়ন, যুদ্ধের রাজনীতি, বাংলাদেশের যুদ্ধ বাস্তবতা এবং বিশ্ব পরাশক্তির ভূমিকা ইত্যাদি বিষয়গুলো বইটিতে তুলে ধরা হয়েছে। গতকাল বিকালে রাজধানীর ছায়ানট সংস্কৃতি কেন্দ্রে বইটির প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি ড. মুহাম্মদ সামাদ। উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা হাবিবুল আলম বীরপ্রতীক, কবি আমিনুর রহমান, রবীন্দ্রসংগীত শিল্পী শামা রহমান, বাংলাদেশ ফাউন্ডেশন ফর রিজিওনাল স্টাডিজের চেয়ারম্যান মেজর (অব.) এ এস এম শামসুল আরেফিন। অনুষ্ঠানে বইটি থেকে পাঠ করে শোনান আবৃত্তিশিল্পী শাকিব লোহানী ও কবি মালা মেহবুব। শুরুতেই রবীন্দ্রসংগীত পরিবেশন করেন শিল্পী শামা রহমান।অনুভূতি প্রকাশে লেখিকা ড. রীতা চৌধুরী বলেন, মুক্তিযুদ্ধের পূর্বের প্রেক্ষাপট, যুদ্ধের সময় এবং স্বাধীন বাংলাদেশ এই বিষয়ভিত্তিক ট্রিলজির প্রথম পর্বের গ্রন্থ নেভার ল্যান্ড জিরো আওয়ার।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর