সোমবার, ২২ এপ্রিল, ২০২৪ ০০:০০ টা

ট্রেনের নিচে পড়ে আনু মুহাম্মদের দুই পা ক্ষতিগ্রস্ত

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর খিলগাঁও রেলগেটে চলন্ত ট্রেন থেকে নামতে গিয়ে দুই পা ক্ষতিগ্রস্ত হয়েছে তেল-গ্যাস-খনিজসম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদের। গতকাল সকালে এই দুর্ঘটনা ঘটে। আহত অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে।

আনু মুহাম্মদের বন্ধু নজরুল ইসলাম জানান, গত শুক্রবার দিনাজপুরের ফুলবাড়ী এলাকায় গিয়েছিলেন অধ্যাপক আনু মুহাম্মদ। বিভিন্ন সময় কয়লা খনির শ্রমিকদের মৃত্যুতে শনিবার দিনাজপুরে একটি শোকসভা অনুষ্ঠিত হয়। সেই সভায় অংশ নিতে গিয়েছিলেন তিনি। গতকাল দিনাজপুরের ফুলবাড়ী থেকে একতা এক্সপ্রেস ট্রেনে করে ঢাকায় ফিরছিলেন। খিলগাঁও রেলগেট এলাকায় ট্রেনটি ধীর গতিতে যাওয়ার সময়ে তিনি নামতে গিয়ে পা ফসকে নিচে পড়ে আহত হন। এতে তার দুই পায়ের পাতা আঘাতপ্রাপ্ত হয়। পরে আশপাশের লোকজন তাকে উদ্ধার করে ঢামেক হাসপাতালে ভর্তি করান। আহত অধ্যাপক আনু মুহাম্মদ জানান, তার বাসা রাজধানীর খিলগাঁও এলাকায়। ট্রেনটি খিলগাঁও রেলগেট এলাকায় পৌঁছালে গতি কমিয়ে দেয়। তখন সেখানে তিনি ট্রেন থেকে নামছিলেন। নামার সময় পা ফসকে চাকার নিচে চলে যায়। হাসপাতালের ক্যাজুয়ালটি বিভাগের আবাসিক চিকিৎসক ডা. মো. আলাউদ্দিন বলেন, অধ্যাপক আনু মুহাম্মদ ট্রেন দুর্ঘটনায় আহত হয়েছেন। তার দুই পায়ের পাতা ক্ষতিগ্রস্ত হয়েছে। বিশেষ করে আঙুলগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। আনু মুহাম্মদের দুই পায়ের অপারেশন সম্পন্ন হয়েছে। তাকে পোস্ট অপারেটিভ বিভাগে রাখা হয়েছে। আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে তার চিকিৎসা করছি।

ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট প্রধান অধ্যাপক ডা. বিধান সরকার বলেছেন, অধ্যাপক আনু মুহাম্মদের বাঁ পা যেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে, তাতে পাঁচটি আঙুলের একটিও রাখা সম্ভব না। এ ছাড়া ডান পায়ের বুড়ো আঙুলেও হালকা ক্ষতি হয়েছে। ঢামেক হাসপাতালের অর্থপেডিক্স বিভাগ, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগ ও ক্যাজুয়ালটি বিভাগের চিকিৎসকরা অধ্যাপক আনু মুহাম্মদকে দেখছেন। এদিকে, আনু মুহাম্মদের পরিবারের পক্ষ থেকে তার স্বজন, শিক্ষার্থী ও শুভানুধ্যায়ীদের হাসপাতালে ভিড় না করতে বলা হয়েছে। তার শারীরিক অবস্থা নিয়ে নিয়মিত জানানো হবে বলেও পরিবারের পক্ষ থেকে জানানো হয়।

ঢাকা রেলওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফেরদাউস আহম্মেদ বিশ্বাস বলেন, খিলগাঁও এলাকায় সকাল ১০টা ২০ মিনিটের দিকে একতা এক্সপ্রেস ট্রেন থেকে নামতে গিয়ে অধ্যাপক আনু মুহাম্মদ আহত হয়েছেন।

সর্বশেষ খবর