সোমবার, ২০ মে, ২০২৪ ০০:০০ টা

ব্যাটারি রিকশা চালকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

পুলিশ বক্সে আগুন

নিজস্ব প্রতিবেদক

ব্যাটারি রিকশা চালকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ

রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধে কঠোর অবস্থানে ছিল ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। গতকাল সকাল থেকেই নগরীর বিভিন্ন পয়েন্টে অবস্থান নেয় পুলিশ। কিন্তু পুলিশের এ বাধা উপেক্ষা করে অটোরিকশা চলাচলের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ করেছেন চালকরা। তারা রাস্তা অবরোধসহ পুলিশের সঙ্গে সংঘর্ষেও জড়িয়ে পড়েন। এ সময় ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। ঘটনার সময় এক পথচারী গুলিবিদ্ধ ও কয়েকজন আহত হন। অটোরিকশা চলাচল বন্ধ করার প্রতিবাদে পল্লবীর কালশীতে ট্রাফিক পুলিশের বক্সে আগুন ধরিয়ে দেন আন্দোলনরত অটোরিকশা চালকরা।

গতকাল বেলা পৌনে ৩টার দিকে মিরপুর বেনারসি পল্লীর ৪ নম্বর সড়কে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন ব্যাটারিচালিত অটোরিকশা চালকরা। প্রত্যক্ষদর্শীরা জানান, আন্দোলনরত চালকদের সঙ্গে কথা বলতে মিরপুর-১০ নম্বর এলাকায় আসেন ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য ইলিয়াস মোল্লা। তিনি আন্দোলনকারীদের সড়ক ছেড়ে দেওয়ার অনুরোধ করেন এবং অটোরিকশা চলাচলের বিষয়ে আলোচনার আশ্বাস দেন। তার আশ্বাসে চালকদের একটি অংশ আন্দোলন শেষ করে ফিরতে সম্মত হন। তবে শেওড়াপাড়া থেকে আসা চালকদের একাংশ লাঠি হাতে হই-হুল্লোড় করে এসে আবারও অবরোধ শুরু করেন। তখন পুলিশ তাদের সরে যেতে বললে তারা পুলিশের ওপর ইটপাটকেল নিক্ষেপ করেন। এ সময় শেওড়াপাড়া দিয়ে মিরপুরের দিকে আসা অটোরিকশা চালকদের একটি অংশ ইটপাটকেল ছুড়তে থাকেন এবং লাঠি নিয়ে পুলিশকে ধাওয়া দেন। একপর্যায়ে পুলিশও পাল্টা ধাওয়া দেয়। বেলা ৩টা ২০ মিনিটের দিকে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে পুলিশ।

কালশী পুলিশ বক্সে আগুন : গতকাল বেলা ৪টা ২০ মিনিটের দিকে অটোরিকশা চলাচল বন্ধ করার প্রতিবাদে কালশী মোড়ে অবস্থিত ট্রাফিক পুলিশ বক্সে আগুন দেন আন্দোলনরত অটোরিকশা চালকরা। পল্লবী থানার পরিদর্শক (তদন্ত) মোখলেসুর রহমান গণমাধ্যমকে বলেন, কালশীতে আন্দোলনকারীরা সহিংস আন্দোলন করছে। তারা কালশী মোড়ে অবস্থিত একটি পুলিশ বক্সে আগুন দিয়েছে। এটি ট্রাফিক পুলিশের একটি বক্স।

এর আগে, বেলা ১টার দিকে অটোরিকশা চালকরা সড়কের মাঝখানে রশি টানিয়ে যান চলাচল বন্ধ করে দেন। তাদের অনেকের হাতে লাঠি ছিল। এ ছাড়া মিরপুর বেনারসি পল্লীর ৪ নম্বর সড়কে কয়েকট গাড়িও ভাঙচুর করেন অটোরিকশা চালকরা। বাসে থাকা যাত্রীরা আতঙ্কিত হয়ে বাস থেকে দ্রুত নেমে পড়েন।

 

একজন গুলিবিদ্ধ : মিরপুরের কালশীতে অটোরিকশা চালক ও পুলিশের সংঘর্ষের সময় রাবার বুলেটে সাগর মিয়া (২৩) নামে এক পথচারী আহত হয়েছেন। তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হয়েছে। তিনি একটি দরজির দোকানে কাজ করেন।

বিভিন্ন সড়কে অবরোধ : ব্যাটারিচালিত অটোরিকশা চলাচল বন্ধ ঘোষণার প্রতিবাদে গতকাল সকাল থেকে টেকনিক্যাল, আগারগাঁও, সরকারি বাঙলা কলেজ, মাটিকাটা, বাড্ডা, তালতলা ও বাসাবো এলাকার বিভিন্ন সড়কে হাতে লাঠি নিয়ে সড়ক অবরোধ করেন ব্যাটারিচালিত অটোরিকশা চালকরা। এতে সড়কে যানচলাচল বন্ধ হয়ে গণপরিবহনের সংকট সৃষ্টি হয়। ফলে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। বিক্ষুব্ধ চালকরা বলেন, আমরা খেটে খাওয়া মানুষ। আমরা হাইওয়েতে উঠি না। তারপরও ট্রাফিক পুলিশ অভ্যন্তরীণ সড়ক থেকে আমাদের ধরে নিয়ে চাঁদাবাজি করে। আমাদের মতো গরিবদের সারা দিনের রোজগার রেকার বিল করে নিয়ে যায়। ডেমরা থানায় অটোরিকশা নিয়ে আটকে রেখেছে ২০-২৫টি। অটোরিকশা বন্ধ করতে হলে আমাদের রোজগারের বিকল্প ব্যবস্থা করে বন্ধ করতে হবে। আমরা প্রতি মাসে অনেক টাকার বিনিময়ে সড়কে অটোরিকশা চালাই। এ বিষয়ে ট্রাফিক ডেমরা জোনের সিনিয়র এসি মো. মোস্তাইন বিল্লাহ ফেরদৌস বলেন, ঝুঁকিপূর্ণ বিধায় ব্যাটারিচলিত অটোরিকশা চলাচল বন্ধের দাবি ওঠায় ডেমরাতেও এসব নিষিদ্ধ যান চলাচল বন্ধ করেছে ডেমরা থানা ও ট্রাফিক পুলিশ। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে এ কার্যক্রম চালানো হচ্ছে। আর রেকার বিল জমা হচ্ছে রাষ্ট্রীয় কোষাগারে, এটা চাঁদাবাজি নয়।

সর্বশেষ খবর