সোমবার, ২০ মে, ২০২৪ ০০:০০ টা
ভারতে পঞ্চম দফার ভোট আজ

ভোটের লড়াইয়ে রাহুল রাজনাথসহ হেভিওয়েটরা

কলকাতা প্রতিনিধি

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে আজ। এই দফায় ছয় রাজ্য ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোট হবে। আজকের ভোটযুদ্ধে হেভিওয়েট প্রার্থীদের মধ্যে লড়ছেন কংগ্রেসের রাহুল গান্ধী ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। ভোট শুরু হবে সকাল ৭টায়, শেষ হবে সন্ধ্যা ৬টায়।

এ দফায় কেন্দ্রশাসিত লাদাখ ও জম্মু-কাশ্মীর ছাড়াও ঝাড়খন্ডের ৩, ওড়িশার ৫, উত্তর প্রদেশের (ইউপি) ১৪, বিহারের ৫, মহারাষ্ট্রের ১৩, পশ্চিমবঙ্গের ৭টি আসনে ভোট হবে। এবার উত্তর প্রদেশের রায়বেরেলিতে প্রার্থী হয়েছেন রাহুল গান্ধী।

এই আসনটিতে গত ৫ মেয়াদে জয়ী হয়ে আসছে কংগ্রেস। তবে এখান থেকে প্রার্থী হতেন রাহুলের মা কংগ্রেসপ্রধান সোনিয়া গান্ধী। এবারই মায়ের আসনে প্রার্থী হয়েছেন রাহুল। গতবার আমেঠিতে প্রার্থী হয়ে বিজেপির স্মৃতি ইরানির কাছে শোচনীয় পরাজয়ের পর, এবার সেখান থেকে রাহুল প্রার্থী হননি বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

এ ছাড়া ইউপির রাজধানী লখনৌ থেকে তৃতীয়বারের মতো প্রার্থী হয়েছেন বিজেপি নেতা ও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। সাবেক মুখ্যমন্ত্রী লালু প্রসাদ যাদবের মেয়ে রোহিনী আচার্য বিহারের হাজিপুরের সারান আসনে বিজেপির রাজীব প্রতাপ রুড্ডির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এদিকে প্রার্থীদের মনোনয়নপত্রের সঙ্গে জমা দেওয়া হলফনামা বিশ্লেষণ করে ভারতের নির্বাচন নজরদারি সংস্থা অ্যাসোসিয়েশন ফর ডেমোক্রেটিক রিফর্মস (এডিআর) ও ন্যাশনাল ইলেকশন ওয়াচের যৌথ জরিপে দেখা গেছে, পঞ্চম দফার ভোটে ভাগ্য নির্ধারণ হবে মোট ৬৯৫ প্রার্থীর। তাদের মধ্যে ১৫৯ জনের বিরুদ্ধে ফৌজদারি মামলা রয়েছে। ২৯ জনের বিরুদ্ধে নারীঘটিত বিভিন্ন অপরাধের মামলা রয়েছে। একজনের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ রয়েছে। চারজনের বিরুদ্ধে রয়েছে খুনের অভিযোগ, আটজনের বিরুদ্ধে হত্যাচেষ্টা এবং ১০ জনের বিরুদ্ধে বিদ্বেষমূলক মন্তব্য করার অভিযোগ রয়েছে। এ ছাড়া তিন প্রার্থী দোষী সাব্যস্ত হয়েছেন।

সর্বশেষ খবর