বুধবার, ২৯ মে, ২০২৪ ০০:০০ টা

মাদক মামলায় আফ্রিকার নারীর প্রাণদন্ড

নিজস্ব প্রতিবেদক

হেরোইন পাচারের মামলায় বাংলাদেশে আটক ও কারাবন্দি আফ্রিকার দেশ বাতসোয়ানার নাগরিক লেসেডি মোলাপিসি (৩৩) কে মৃত্যুদণ্ড  দিয়েছেন আদালত। একইসঙ্গে তাকে ২০ হাজার টাকা অর্থদন্ডও দেন বিচারক। এ ছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় এ মামলার অন্য  আসামি মো. মহিবুল ইসলাম মাসুদকে খালাস দেওয়া হয়েছে।

এ মামলার রায় ঘোষণা করেন ঢাকার অষ্টম অতিরিক্ত মহানগর দায়রা জজ মো. আমিনুল ইসলাম। সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী মিলন ইসলাম জানান, সোমবার আসামির উপস্থিতিতে বিচারক এ রায় দেন। রায় শেষে আসামিকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়। ২০১৮ সালের মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের ৩৬(১) এর ৮(গ) ধারায় এ মৃত্যদন্ড দেওয়া হয়। এ ধারা অনুযায়ী ২৫ গ্রামের বেশি পরিমাণ হেরোইন পরিবহনের দায়ে আসামিকে মৃত্যুদন্ড বা যাবজ্জীবন কারাদন্ড দেওয়ার বিধান রয়েছে।

জানা যায়, ২০২২ সালের ২৩ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা হতে কাতারের দোহা হয়ে বাংলাদেশে আসেন আফ্রিকার দেশ বাতসোয়ানার নাগরিক লেসেডি মোলাপিসি। শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাস্টম কর্মকর্তারা তার সঙ্গে থাকা ট্রলি ব্যাগ স্ক্যান করে ট্রলির মধ্যে থাকা ৩টি লেডিস ভ্যানিটিব্যাগ ও একটি ফাইলব্যাগ হতে ৩ হাজার ১৪৫ গ্রাম হেরোইন উদ্ধার করেন। রাসায়নিক পরীক্ষাতেও আসামির কাছে ৩ কেজি ১৪৫ গ্রাম হেরোইন ছিল মর্মে প্রতীয়মান হয়। যার বাজারমূল্য ২০ কোটি টাকা। ঘটনার পরদিন রাজধানীর বিমানবন্দর থানায় বাদী হয়ে মামলা দায়ের করেন কাস্টমের সহকারী রাজস্ব কর্মকর্তা মো. ফিরোজ আলম।

মামলাটি তদন্ত শেষে আসামি লেসেডি ও মহিবুলকে অভিযুক্ত করে ২০২২ সালের ৮ আগস্ট আদালতে চার্জশিট দাখিল করেন মামলার তদন্ত কর্মকর্তা। চার্জশিটে উল্লেখ করা হয়, আসামি লেসেডি মোলাপিসি ও মো. মহিবুল ইসলাম একে অপরের সহযোগিতায় হেরোইনের ব্যবসা করত। এরপর ২০২৩ সালের ২০ জুলাই মামলার অভিযোগ গঠন করে আনুষ্ঠানিক বিচার শুরু করেন আদালত। মামলার বিচারকালে রাষ্ট্রপক্ষে মোট ছয়জন সাক্ষী সাক্ষ্য দেন। সাক্ষ্যগ্রহণ শেষে তিনি সাফাই সাক্ষ্য দিবেন না বলে জানান এবং আত্মপক্ষ সমর্থনের দিন নিজেকে নির্দোষ বলেও দাবি করেন তিনি।

সর্বশেষ খবর