বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

ঈদযাত্রায় গেল ৩৪ প্রাণ

প্রতিদিন ডেস্ক

ঈদযাত্রায় গেল ৩৪ প্রাণ

দিনাজপুরের ফুলবাড়ীতে বাসের সঙ্গে সংঘর্ষে দুমড়েমুচড়ে গেছে অ্যাম্বুলেন্স

পবিত্র ঈদুল আজহার আগে-পরে তিন দিনের ঈদযাত্রায় সারা দেশে ৩৪ জনের মৃত্যু হয়েছে। নিহতদের বেশির ভাগই মোটরসাইকেল আরোহী। নিয়ম অমান্য করে প্রায় প্রতিটি মোটরসাইকেলেই ছিলেন তিনজন করে যাত্রী। এসব ঘটনায় আহত হয়েছেন আরও ৪৭ জন। নিহতদের মধ্যে- দিনাজপুরে ৫, ব্রাহ্মণবাড়িয়ায় ৩, চুয়াডাঙ্গায় ৩, গাজীপুরে ৩, মুন্সীগঞ্জে ২, নারায়ণগঞ্জে ২, লালমনিরহাটে ২, খুলনায় ২, গোপালগঞ্জে ২, ময়মনসিংহে ২, নেত্রকোনায় ১, চট্টগ্রামে ১, খাগড়াছড়িতে ১, কক্সবাজারে ১, ফরিদপুরে ১, নওগাঁয় ১, উজিরপুরে ১ ও ঝালকাঠিতে ১ জন রয়েছেন। সারা দেশ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর-

দিনাজপুর : নিহত ৫, আহত ১১

ঈদের দিন ও পরের দিন পৃথক সড়ক দুর্ঘটনায় মা ও শিশুসহ পাঁচজনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন আরও ১১ জন। সোমবার বিরামপুরের দিওড় বটতলী এলাকায় পিকআপের ধাক্কায় অটোরিকশার চালক এনামুল হক ও যাত্রী বীর মুক্তিযোদ্ধা এম এ কে আজাদের মৃত্যু হয়। মঙ্গলবার ফুলবাড়ীতে অ্যাম্বুলেন্সের সঙ্গে ঢাকাগামী শ্যামলী পরিবহনের সংঘর্ষে অ্যাম্বুলেন্সের চালক এহসান হোসেন নিহত হন এবং রোগীসহ অ্যাম্বুলেন্সের সাত যাত্রী গুরুতর আহত হয়েছেন। বিকালে পঞ্চগড়-রংপুর মহাসড়কের বীরগঞ্জে যাত্রীবাহী বাসের ধাক্কায় প্রাণ গেছে ভ্যানযাত্রী খাইরুন্নাহার এবং আবুজর নামে তার ছয় মাস বয়সি এক ছেলে। আহত হন ভ্যানচালকসহ চারজন।

ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ায় পৃথক দুর্ঘটনায় দুই ভাইসহ মোটরসাইকেলের তিন আরোহী নিহত হয়েছেন। সোমবার সকালে আশুগঞ্জ উপজেলার সোহাগপুর বাসস্ট্যান্ড এলাকায় মোটরসাইকেল দুর্ঘটনায় মারা যান দুই ভাই রবিউল খান (৫০) ও হুমায়ূন খান (৪৫)। এ ঘটনায় মনিরুল ইসলাম নামের আরেকজন আহত হয়েছেন। বিকালে গোপীনাথপুর সেকান্দরপাড়ায় মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে মারা যান ফয়সাল আহমেদ (১৭)।

চুয়াডাঙ্গা :  চুয়াডাঙ্গায় পৃথক তিন সড়ক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। ঈদের দিন ও ঈদের দ্বিতীয় দিন এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- জেলা শহরের বুজরুক গড়গড়ি মাদরাসাপাড়ার রাজ হোসেন (১৭), সদর উপজেলার বোয়ালিয়া গ্রামের মুকুল হোসেন (৫০) ও জীবননগর উপজেলার গোয়ালপাড়া গ্রামের শুকুর আলী হালসানা (৫৫)।

গাজীপুর : গাজীপুরের টঙ্গীতে উড়াল সেতুর ডিভাইডারের সঙ্গে ধাক্কা লেগে মোটরসাইকেল আরোহী দুই বন্ধু নিহত হয়েছেন। নিহতরা হলেন- দেলোয়ার ও রাকিব। এ ঘটনায় আরেকজন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন। এ ছাড়া হোতাপাড়ায় গাড়িচাপায় অজ্ঞাত এক ব্যক্তির মৃত্যু হয়। সোমবার গণমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেন টঙ্গী পশ্চিম থানার উপ-পরিদর্শক (এসআই) মো. আল আমিন।

মুন্সীগঞ্জ : টঙ্গিবাড়ী উপজেলায় নিয়ন্ত্রণ হারিয়ে গোরস্থানের দেয়ালের সঙ্গে ধাক্কায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। আহত হয়েছেন অপর এক আরোহী। মঙ্গলবার গভীর রাতে উপজেলার কামারখাড়া ইউনিয়নে বেশনাল গোরস্থান এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- আধারা ইউনিয়নের মো. নাসির ছৈয়াল (২৬) ও মোকসেদ গাজী (২৭)। আহত তরুণ হলেন মো. সোহাগ (২৬)।

নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যাত্রীবাহী বাসের ধাক্কায় মোটরসাইকেল উল্টে দুজন নিহত হয়েছেন। মঙ্গলবার বিকালে বন্দর উপজেলার লাঙ্গলবন্দ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- জামালপুর জেলার অন্তর ও অজ্ঞাত এক নারী।

লালমনিরহাট : লালমনিরহাটে ঢাকাগামী বাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে স্বামী ও স্ত্রী নিহত হয়েছেন। রবিবার রাত ৯টার দিকে লালমনিরহাট সদর উপজেলার ফকিরের তকেয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- মাজেদুল ইসলাম বাবু (৪০) ও তার স্ত্রী।

খুলনা : খুলনা-সাতক্ষীরা সড়কে মোটরসাইকেল ও ইঞ্জিন ভ্যানের মুখোমুখি সংঘর্ষে দুজন নিহত হয়েছেন। সোমবার রাত ১০টার দিকে খুলনার ডুমুরিয়া চাকুন্দিয়া এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এতে গুরুতর আহত ছয়জনকে ডুমুরিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিলে চিকিৎসক ইঞ্জিন ভ্যানের যাত্রী দুজনকে মৃত ঘোষণা করেন। দুর্ঘটনাকবলিত মোটরসাইকেল ও ভ্যান জব্দ করা হয়েছে।

গোপালগঞ্জ : গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলায় বাস, প্রাইভেট কার ও ইজিবাইকের ত্রিমুখী সংঘর্ষে দুজনের প্রাণ গেছে। আহত হয়েছেন আরও অন্তত ১০ জন। মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় চরপ্রসন্নদী এলাকার ঢাকা-বরিশাল মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহতরা হলেন- রাজিব শেখ (২২) ও সাহেব আলী শেখ (৫০)।

ময়মনসিংহ : ঈশ্বরগঞ্জে মোটরসাইকেল নিয়ে ঘুরতে বের হয়ে রাইস মিলের দেয়ালের সঙ্গে ধাক্কা লেগে দুই কিশোরের মৃত্যু হয়েছে। সোমবার দুপুরে ঈশ্বরগঞ্জ উপজেলার শাহগঞ্জ সড়কের পাইবাকুঁড়ি এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত দুই কিশোর হলো- উপজেলার দামদি গ্রামের রনি মিয়া (১৬) ও একই এলাকার আবুল হাশেমের আশিক (১৭)। 

নেত্রকোনা : নেত্রকোনার শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কে বাস ও অটোরিকশার মুখোমুখি সংঘর্ষে শাকিল (১৭) নামে এক মাছ ব্যবসায়ী নিহত হয়েছেন। আহত হয়েছেন অটোরিকশার আরও চার যাত্রী। বুধবার সকালে জেলার পূর্বধলা উপজেলার শ্যামগঞ্জ-বিরিশিরি সড়কের গোহালাকান্দা ইউনিয়নের মহিষবের নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। নিহত শাকিল ওই উপজেলার শালদিঘা গ্রামের হেলাল উদ্দিনের ছেলে। ঘটনার পর বাসটিতে অগ্নিকান্ডের ঘটনা ঘটে।

চট্টগ্রাম :  চট্টগ্রামের লোহাগাড়া উপজেলায় মাইক্রোবাসের সঙ্গে মোটরসাইকেলের সংঘর্ষে মো. জুবাইর (২৩) নামে এক যুবক মারা গেছেন। মঙ্গলবার দিবাগত রাত ১২টার দিকে উপজেলার আমিরাবাদ তজু মুন্সির গ্যারেজ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় মোটরসাইকেলে থাকা মো. মাসুদ (২২) নামের আরেক যুবক গুরুতর আহত হয়েছেন। এদিকে মঙ্গলবার  বেলা ১১টার দিকে চট্টগ্রাম-রাঙামাটি আঞ্চলিক মহাসড়কের রাঙ্গুনিয়ার ঠান্ডাছড়ি এলাকায় নিয়ন্ত্রণ হারিয়ে যাত্রীবাহী একটি বাস উল্টে খাদে পড়ে যায়। এতে অন্তত ১০ জন যাত্রী আহত হন। অন্যদিকে কক্সবাজার থেকে ছেড়ে আসা হানিফ পরিবহনের একটি বাস বুধবার সকাল ৭টার দিকে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কের সাতকানিয়ার মিঠাদীঘি এলাকায় বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে দুর্ঘটনায় পড়ে। এ ঘটনায় বাসের হেলপার গুরুতর আহত হয়েছেন।

খাগড়াছড়ি : খাগড়াছড়ির দীঘিনালায় সড়ক দুর্ঘটনায় রাজীব শেখ (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন। মঙ্গলবার রাতে সাজেক থেকে মোটরসাইকেলে করে বন্ধুদের সঙ্গে ফেরার পথে দীঘিনালার মাইনি ব্রিজ এলাকায় এ ঘটনা ঘটে।

কক্সবাজার : কক্সবাজারের চকরিয়ায় মোটরসাইকেল-লেগুনার মুখোমুখি সংঘর্ষে মোটরসাইকেল চালক নিহত ও দুজন গুরুতর আহত হয়েছেন। সোমবার দুপুর সাড়ে ১২টার দিকে শেখ হাসিনা বানৌজা সড়কের বরইতলী বুড়ির দোকান এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত মোটরসাইকেল চালকের নাম মোহাম্মদ তাইয়েব (২৮)। এ ঘটনায় আহত হন মোটরসাইকেল আরোহী মো. শাওন ও লেগুনাযাত্রী মো. রাকিব (২৪)।

ফরিদপুর : ফরিদপুরের মধুখালী উপজেলার রাজধরপুর এলাকায় মাইক্রোবাসের সঙ্গে শ্যালো ইঞ্জিনচালিত নসিমনের মুখোমুখি সংঘর্ষে নাজিমউদ্দিন (৫০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। মঙ্গলবার দুপুরের দিকে ঢাকা-খুলনা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নওগাঁ : নওগাঁর মান্দা উপজেলার জলছত্র এলাকায় বাসচাপায় আয়েশা বেগম (৬৫) নামে ব্যাটারিচালিত ইজিবাইকের এক যাত্রী নিহত হয়েছেন। বুধবার দুপুরের দিকে নওগাঁ-রাজশাহী মহাসড়কে এ দুর্ঘটনা ঘটেছে।

উজিরপুর : বরিশালের উজিরপুর উপজেলার নতুন শিকারপুর এলাকায় বাসের ধাক্কায় ইসমাইল ব্যাপারী (৭৫) নামে এক বৃদ্ধ নিহত হয়েছেন। মঙ্গলবার রাত সাড়ে ৮টার দিকে বরিশাল-ঢাকা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। ইসমাইল উপজেলা সদরের মু-পাশা এলাকার বাসিন্দা।

ঝালকাঠি : ঝালকাঠির নলছিটিতে একটি যাত্রীবাহী সিএনজিকে ধাক্কা দেয় ট্যাংকলরি। এতে সিএনজিতে থাকা চার বছরের শিশু শাহরিয়ারের মৃত্যু হয়েছে। গতকাল দুপুরে বরিশাল-ঝালকাঠি মহাসড়কের রায়াপুর এলাকায় এ ঘটনা ঘটে। এ সময় সিএনজিতে থাকা একই পরিবারের আরও চার সদস্য ও চালক আহত হন।

সর্বশেষ খবর