শিরোনাম
বৃহস্পতিবার, ২০ জুন, ২০২৪ ০০:০০ টা

হজে মৃত্যু ২১ বাংলাদেশির

ফিরতি ফ্লাইট শুরু আজ

নিজস্ব প্রতিবেদক

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষ হয়েছে। আজ থেকে শুরু হওয়া ফিরতি ফ্লাইট শেষ হবে আগামী ২২ জুলাই। বিমান বাংলাদেশ এয়ারলাইনস অর্ধেক ফিরতি হাজি পরিবহন করবে। বাকি অর্ধেক পরিবহন করবে সৌদি এয়ারলাইনস ও ফ্লাইনাস এয়ারলাইনস। এ বছর হজে গিয়ে সর্বশেষ ২১ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। গতকাল হজ পোর্টালের বুলেটিন থেকে জানা যায়, আজ (বৃহস্পতিবার) সৌদি আরবের স্থানীয় সময় সকাল ৬টায় হাজিদের নিয়ে ফ্লাইনাস এয়ারলাইনসের প্রথম ফিরতি ফ্লাইট মদিনা থেকে ঢাকার উদ্দেশে রওনা হবে। হজের আনুষ্ঠানিকতা শেষ হওয়ায় হাজিরা গতকাল সূর্যাস্তের আগেই মিনা ত্যাগ করে মক্কা ও মদিনায় ফিরে যান।

এর আগে গত ১৪ জুন মিনায় রাত যাপনের মধ্য দিয়ে চলতি বছরের হজ শুরু হয়। ১৫ জুন সারা দিন আরাফার ময়দানে দাঁড়িয়ে থেকে হাজিরা পালন করেন হজ। ১৬ জুন মোতাবেক সৌদির ১০ জিলহজ থেকে ১২ জিলহজ (১৮ জুন) পর্যন্ত পর্যায়ক্রমে তিন দিন ছিল জামারাতে পাথর নিক্ষেপ করার দিন। এর আগে হাজিরা কোরবানি করে মাথা মু ন করেন এবং মক্কায় গিয়ে ফরজ তাওয়াফ শেষে মিনায় ফিরে এসে ধারাবাহিকভাবে বড়, মধ্যম এবং ছোট জামারাতে পাথর নিক্ষেপ করেন। এরপর গতকাল সূর্যাস্তের আগেই মিনা ত্যাগ করে মক্কায় ফিরে যান হাজিরা এবং বিদায়ী তাওয়াফ করার মধ্য দিয়ে শেষ হয় হজের আনুষ্ঠানিকতা।

হজ বুলেটিনের তথ্য মতে, হজ পালনে গিয়ে এ পর্যন্ত ২১ বাংলাদেশির মৃত্যু হয়েছে। এর মধ্যে পুরুষ ১৮ জন, নারী তিনজন। এদের মধ্যে মক্কায় ১৬ জন, মদিনায় চারজন ও জেদ্দায় একজন মারা যান। জানা গেছে, চলতি বছর তীব্র তাপপ্রবাহের মধ্যেই শুরু হয় হজ। ফলে এ বছর হজের সময় অন্তত সাড়ে ৫০০ হজযাত্রীর মৃত্যু হয়েছে। যাদের বেশির ভাগেরই মৃত্যু হয়েছে তীব্র তাপপ্রবাহের কারণে। এর মধ্যে ৩২৩ জন মিসরের নাগরিক, যাদের বেশির ভাগ তীব্র গরমে অসুস্থ হয়ে মারা গেছেন। অপরদিকে জর্ডানের অন্তত ৬০ জনের মৃত্যু হয়েছে।

সর্বশেষ খবর