মঙ্গলবার, ২৫ জুন, ২০২৪ ০০:০০ টা

ঈদযাত্রার ১৩ দিনে ২৬২ প্রাণ ঝরল সড়কে

নিজস্ব প্রতিবেদক

এবারের ঈদযাত্রার ১৩ দিনে দেশের বিভিন্ন স্থানে ২৫১টি সড়ক দুর্ঘটনায় ২৬২ জন নিহত হয়েছেন। এ সময় আহত হয়েছেন আরও ৫৪৩ জন। নিহতদের মধ্যে ১০৪ জন মারা যান মোটরসাইকেল দুর্ঘটনায়। যা মোট নিহত হওয়ার প্রায় ৪০ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৫১ শতাংশের বেশি। দুর্ঘটনায় আর্থিক ক্ষতি হয়েছে প্রায় ৯৯৮ কোটি টাকা। গতকাল রোড সেফটি ফাউন্ডেশনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সড়ক দুর্ঘটনার প্রধান কারণ হিসেবে ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকদের অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, বেপরোয়া মোটরসাইকেল চালানো, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা ও গণপরিবহন খাতে চাঁদাবাজিকে দায়ী করেছে সংগঠনটি। প্রতিবেদনে বলা হয়, সড়ক পরিবহন খাতের স্বার্থবাদী গোষ্ঠী সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণে নেওয়া উদ্যোগগুলো বাধাগ্রস্ত করছে। ফলে সড়ক পরিবহন আইন সঠিকভাবে বাস্তবায়িত হয়নি। অধিকাংশ সড়ক দুর্ঘটনা ঘটছে মূলত সড়ক পরিবহন খাতের নৈরাজ্য ও অব্যবস্থাপনার কারণে। এ অবস্থার উন্নয়নে টেকসই সড়ক পরিবহন কৌশল প্রণয়ন ও বাস্তবায়ন জরুরি।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নিহতের মধ্যে নারীর সংখ্যা ৩২ ও শিশু ৪৪ জন। ঈদযাত্রায় মোটরসাইকেল আরোহী ছাড়াও ৪৯ জন পথচারী, ২৮ জন যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন। এ সময়ে সাতটি নৌ-দুর্ঘটনায় ১২ জন এবং ১৬টি রেলপথ দুর্ঘটনায় ১৪ জন নিহত হন।

যানবাহনভিত্তিক নিহত হওয়ার চিত্রে দেখা যায়, মোটরসাইকেল চালক ও আরোহী ১০৪ জন, থ্রি-হুইলারের যাত্রী (ইজিবাইক-সিএনজি) ৪৫ জন, বাসের যাত্রী ১১ জন, ট্রাক-পিকআপ আরোহী ১৫ জন, প্রাইভেট কার- মাইক্রোবাস-অ্যাম্বুলেন্স আরোহী ২৪ জন নিহত হন।

প্রতিবেদনে আরও বলা হয়, দুর্ঘটনাগুলোর মধ্যে সবচেয়ে বেশি ৯৭টি জাতীয় মহাসড়কে, ৯১টি আঞ্চলিক সড়কে, ২৮টি গ্রামীণ সড়কে, ৩২টি শহরের সড়কে ও ৩টি অন্য স্থানে সংঘটিত হয়।

সর্বশেষ খবর