বুধবার, ১০ জুলাই, ২০২৪ ০০:০০ টা

বাঁশরী রেপার্টরির নাটক আলেয়া

সাংস্কৃতিক প্রতিবেদক

বাঁশরী রেপার্টরির নাটক আলেয়া

বাঁশরী রেপার্টরি থিয়েটার শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করল দলটির নিয়মিত প্রযোজনার নাটক আলেয়া। গতকাল সন্ধ্যায় একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় এই নাটক। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম রচিত এই নাটকটির নির্দেশনায় ছিলেন গোলাম সারোয়ার।

তিনটি পুরুষ, তিনটি নারী-চিরকালের নর-নারীর প্রতীক-এই আগুনে দগ্ধ হলো। তাই নিয়ে এই গীতি-নাট্য।

কৃষ্ণা-চিরকালের ব্যর্থ-প্রেম নারী, জীবনে সে কাউকে ভালোবাসতে পারল না- এই তার জীবনের চরম দুঃখ। জয়ন্তী-যে-তেজে যে-শক্তিতে নারী রানি হয়, নারীর সেই, তেজ সেই শক্তি। চন্দ্রিকান্ডচিরকালের কুসুম-পেলব প্রাণ চঞ্চল নারী, যে শুধু পৌরুষ-কঠোর পুরুষকে ভালোবাসতে চায়। মরুভূমির পরে যে বনশ্রী, সংগ্রামের শেষে যে কল্যাণ, এ তাই। এরই তপস্যায় পশু-নর মানুষ হয়, মৃত্যু-পথের পথিক প্রাণ পায়। এই তিন নারীকে নিয়েই এগিয়েছে নাটকটির কাহিনি।

বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-রামিজ রাজু, শারমীন সঞ্জিদা খানম পিয়া, এ কে আজাদ সেতু, সায়েকা, চন্দ্রিমা দেয়া, রাজিব রেজা, মোনালিসা, প্রজ্ঞা, সানজানা, রিনি, ফখরুজ্জামান, সফিউল আজম, দীপু মাহমুদ প্রমুখ।

কবি কাজী নজরুল ইসলাম ১৯৩১ সালে আলেয়া রচনা করেন। সংলাপ, গীত ও কাব্যের বন্ধনে গ্রন্থিত এটি একটি প্রেমমূলক আখ্যান। কবি এতে ৩০টি গান ব্যবহার করেছিলেন। নাটকটি সেকালের সেরা রঙ্গালয় কলকাতার নাট্য নিকেতনে ১৯৩১ সালের ১৯ ডিসেম্বর (১৩৩৮ বঙ্গাব্দের ৩ পৌষ) প্রথম মঞ্চস্থ হয়েছিল।

নেপথ্যে আছেন আইরিন পারভিন লোপা, জুনায়েদ ইউসুফ, ফজলে রাব্বি সুকর্ন,  পরিমল মজুমদার, হামিদুর রহমান পাপ্পু, এম আর ওয়াসেক, অম্লান বিশ্বাস, ফয়সাল আহমেদ, গৌরী নন্দী, গুলে ফেরদৌস লতা, নওশিন অমি, রাজিয়া সুলতানা মিশি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর