সোমবার, ১৫ জুলাই, ২০২৪ ০০:০০ টা

জাল সার্টিফিকেটের হোতা গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক

বেসরকারি দুই বিশ্ববিদ্যালয়ের জাল সার্টিফিকেট তৈরি চক্রের মূলহোতা আবু জাফরকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইমের দক্ষিণ বিভাগ। সিটি ইউনিভার্সিটির রেজিস্ট্রার প্রফেসর মীর শওকত আলী বাদী হয়ে করা মামলায় জাফরকে গ্রেফতার দেখানো হয়েছে। এর সঙ্গে আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির একজন প্রাক্তন শিক্ষক ও অফিস সহকারীসহ আইটি বিশেষজ্ঞ জড়িত আছে জড়িত বলে ধারণা করছে ডিবি।

গতকাল রাজধানীর মিন্টো রোডে ডিবি কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ডিএমপির অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ। তিনি জানান, জাফর প্রতারণা করে সিটি ইউনিভার্সিটি এবং আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির জাল সার্টিফিকেট তৈরি করে বিক্রি করত। গত ২৬ মে তেজগাঁও থানায় এ বিষয়ে একটি মামলা হয়। গত শুক্রবার তাকে গ্রেফতার করা হয়।

জানা যায়, জাফর ২০১১ সালে পাবনা ইসলামিয়া ডিগ্রি কলেজ থেকে এইচএসসি পাস করার পর ঢাকায় এসে মিরপুরে গার্মেন্টে চাকরি করতেন। পরে ২০২০ সালে গার্মেন্টের চাকরি ছেড়ে দিয়ে শীতের সোয়েটার ও থ্রি-পিস বিক্রি করতেন। এর মধ্যে ২০২৩ সালে আগারগাঁও পাসপোর্ট অফিসে দালাল কাইয়ুমের সঙ্গে পরিচয় হয় তার। তখন থেকেই তিনি এনআইডি, পাসপোর্ট সংশোধন ও তৈরির কাজে লিপ্ত হন। ২০২৩ সালে পাশের গ্রামে তার বন্ধু মাসুদ জাল সার্টিফিকেট তৈরি করে বিক্রি করার প্রস্তাব দেন এবং দুজন নকল সার্টিফিকেট বিক্রির কাজে জড়িয়ে পড়েন। গত মে মাসে সিটি ইউনির্ভাসিটির নকল সার্টিফিকেট সুমন নামে এক ব্যক্তির মাধ্যমে অনলাইনে পরিচিত বাড্ডা এলাকার অজ্ঞাত ব্যক্তির কাছে ১২ হাজার টাকায় বিক্রি করেন। তিনি এবং তার বন্ধু মাসুদ আমেরিকা বাংলাদেশ ইউনিভার্সিটির দুটি নকল সার্টিফিকেট তৈরি করে অনলাইনে পরিচিত মালয়েশিয়া প্রবাসী দুজন ব্যক্তির কাছে প্রতি সার্টিফিকেট ২৫ হাজার টাকা করে মোট ৫০ হাজার টাকায় বিক্রি করেন। দি কুমিল্লা ইউনিভার্সিটির জাল সার্টিফিকেট নিজে প্রাইভেট চাকরির জন্য তৈরি করেন। এ ছাড়া তিনি ও তার বন্ধু মাসুদ মিলে শতাধিক নকল জাল সার্টিফিকেট বিভিন্ন অনলাইন গ্রুপে প্রাইভেট কোম্পানিতে চাকরি প্রত্যাশীদের কাছে বিক্রি করতেন।

সর্বশেষ খবর