শুক্রবার, ১৯ জুলাই, ২০২৪ ০০:০০ টা

শিক্ষার্থীদের অবরোধ প্রগতি সরণিতে

নিজস্ব প্রতিবেদক

শিক্ষার্থীদের অবরোধ প্রগতি সরণিতে

বসুন্ধরা গেট সংলগ্ন প্রগতি সরণিতে আন্দোলনকারীরা -বাংলাদেশ প্রতিদিন

চলমান কোটা সংস্কার আন্দোলনে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ঘোষিত ‘কমপ্লিট শাটডাউন’ কর্মসূচিতে প্রগতি সরণি এলাকার যমুনা ফিউচার পার্কের সামনের সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল সকাল থেকে শিক্ষার্থীরা কুড়িল চৌরাস্তা থেকে নর্দা হয়ে কোকাকোলা পর্যন্ত অবস্থান নেন।

এতে যোগ দেন নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ), ইন্ডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি), ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ইউআইইউ), ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যাগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (আইইউবিএটি), সরকারি কালাচাঁদপুর হাই স্কুল অ্যান্ড কলেজ, গুলশান মডেল একাডেমি, ভিকারুননিসা স্কুল, হার্ডকো ইনটারন্যাশনাল স্কুলসহ আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

সরেজমিন দেখা গেছে, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সকাল ১১টায় কুড়িল চৌরাস্তা থেকে যমুনা ফিউচার পার্ক হয়ে কোকা-কোলা পর্যন্ত সড়ক বন্ধ করে অবস্থান নেন। এসব এলাকার দোকান বন্ধ হয়ে যায়। আন্দোলনে শিক্ষার্থীরা বিভিন্ন সেøাগানে সড়ক অবরোধ করে রাস্তায় অবস্থান করেন। এ সময় উভয় পাশের রাস্তা বন্ধ হয়ে যায়।

নর্থ সাউথ ইউনিভার্সিটির শরিফুল নামের এক শিক্ষার্থী জানান, আমার সরকারি চাকরির প্রয়োজন নেই। আমি দেশে থাকব না। কিন্তু এ অন্যায্য পদ্ধতির বিরুদ্ধে মাঠে থাকার তাগিদে রাস্তায় নেমেছি। আমি চাই সরকার মেধাকে গুরুত্ব দিক। ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির হানিফ নামের এক শিক্ষার্থী বলেন, এটি শুধু কোটার সংস্কারের আন্দোলন নয়। এখন আমার ভাইদের খুনের বিচারের আন্দোলন। যতক্ষণ এসব খুনিদের বিচার না হবে আমরা রাজপথ ছাড়ব না। শিক্ষার্থীদের অবরোধের কারণে রামপুরা ব্রিজ থেকে কুড়িল বিশ্বরোড পর্যন্ত উভয় দিকের সড়ক বন্ধ হয়ে যায় বলে জানান নাম প্রকাশে অনিচ্ছুক ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগের এক কর্মকর্তা। তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলনের কারণে রামপুরা-বাড্ডা-কুড়িল সড়ক সারাদিন বন্ধ ছিল।

সর্বশেষ খবর