বুধবার, ২১ আগস্ট, ২০২৪ ০০:০০ টা

সচিবালয়ে উত্তাপ ছিল আতঙ্কও

যুগ্মসচিব আরও ২২ কর্মকর্তা

নিজস্ব প্রতিবেদক

প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ে কয়েকদিন ধরে পদোন্নতি-পদায়ন নিয়ে নানা কর্মসূচির মধ্যে মিছিল নিয়ে সচিবালয়ের ভিতর ঢুকে শিক্ষার্থীদের আন্দোলনের উত্তাপও ছড়িয়ে পড়েছিল গতকাল। এতে করে কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে ছড়িয়ে পড়ে আতঙ্ক।

গতকাল দুপুরে এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিলের এক দফা দাবি নিয়ে শিক্ষার্থীরা হুড়মুড় করে পুলিশি বাধা উপেক্ষা করে ঢুকে পড়ে সচিবালয়ে। ২টা থেকে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত শিক্ষার্থীরা সাড়ে ৩ ঘণ্টা সচিবালয়ের ভিতর অবস্থান করে। এ সময় সচিবালয় থেকে কোনো কর্মকর্তাকে বের হতে দেখা যায়নি। শিক্ষার্থীরা সচিবালয়ে ঢুকে ৬ ও ১১ নম্বর ভবনের মাঝামাঝি জায়গায় অবস্থান নিয়ে বিক্ষোভ করতে থাকে। এ সময় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক হাসনাত আবদুল্লাহকে শিক্ষার্থীদের নিবৃত করতে দেখা যায়। একপর্যায়ে আন্দোলনের মুখে এইচএসসি ও সমমানের স্থগিত পরীক্ষাগুলো বাতিল ঘোষণা করা হয়। কিন্তু প্রজ্ঞাপন জারি না হওয়ায় সচিবালয়ের সব কর্মকর্তা-কর্মচারীকে অবরুদ্ধ করে রাখেন শিক্ষার্থীরা। এ পর্যায়ে (বিকাল ৫টার কিছুক্ষণ আগে থেকে) সচিবালয়ে সবগুলো গেটে অবস্থান নেয় শিক্ষার্থীরা। অফিস শেষ করেও দীর্ঘ সময় অফিস ছাড়তে না পারায় সচিবালয়ে কর্মরত পুরুষ কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি বেশি বিড়ম্বনায় পড়েন নারীরা।

যুগ্ম সচিব হলেন আরও ২২ কর্মকর্তা : এর মধ্যে পদোন্নতি পেয়ে যুগ্ম সচিব হয়েছেন আরও ২২ উপসচিব। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদোন্নতি পাওয়া কর্মকর্তারা চাকরিতে যে তারিখ থেকে কনিষ্ঠ কর্মকর্তা থেকে অতিক্রান্ত হয়েছেন, সেই তারিখ থেকে তাদের পদোন্নতি কার্যকর হবে এবং তারা বকেয়া আর্থিক সুবিধা পাবেন। প্রজ্ঞাপনে আরও বলা হয়, পরবর্তীতে কোনো কর্মকর্তার বিরুদ্ধে কোনো ধরনের বিরূপ বা ভিন্নরূপ তথ্য পাওয়া গেলে, তার ক্ষেত্রে এ আদেশের প্রয়োজনীয় সংশোধন বা বাতিল করার অধিকার কর্তৃপক্ষ সংরক্ষণ করে। সরকারের যুগ্ম সচিব পদে পদোন্নতি পাওয়া কর্মকর্তারা সরাসরি সিনিয়র সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয় বরাবর অথবা অনলাইনে ই-মেইলে যোগদানপত্র দাখিল করতে পারবেন। এর আগে গত রবিবার ২০১ জন কর্মকর্তাকে উপসচিব থেকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দেওয়া হয়। এদিকে, গতকাল পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপদেষ্টার একান্ত সচিব নিয়োগ পেয়েছেন উপসচিব আবু নইম মোহাম্মদ মারুফ খান। স্বরাষ্ট্র উপদেষ্টার একান্ত সচিব নিয়োগ পেয়েছেন দুদকের পরিচালক মোহাম্মদ মনিরুজ্জামান বকাউল, শিক্ষা উপদেষ্টার পিএস নিয়োগ পেয়েছেন সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ তৌহিদুল ইসলাম।

তিন বিসিএস থেকে আরও ছয়জনকে নিয়োগ : আওয়ামী লীগ সরকারের সময়ে নিয়োগ না পাওয়া ২৮তম, ৩৫তম এবং ৪২তম বিসিএসের আরও ছয়জন প্রার্থীকে সিভিল সার্ভিসের বিভিন্ন ক্যাডারের প্রবেশ পদে নিয়োগ দিয়েছে সরকার। বাংলাদেশ সরকারি কর্মকমিশনের সুপারিশ অনুযায়ী এ নিয়োগ দেওয়া হয়। গতকাল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে গত ১৪ আগস্ট আওয়ামী লীগ সরকারের সময়ে ১৫টি বিসিএসে বাদ পড়া ২৫৯ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেয় সরকার।

উত্তপ্ত ছিল জনপ্রশাসন : গতকাল দিনভরই উত্তপ্ত ছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। দুপুরে বিভিন্ন স্লোগান দিয়ে মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের দপ্তর ঘেরাও করে বিসিএসের ১৩-২২তম ব্যাচের পদোন্নতি ও জ্যেষ্ঠতাবঞ্চিত অন্যান্য ক্যাডারের উপসচিবরা। ইতোমধ্যেই সরকারের ১৯৫ জন উপসচিবকে যুগ্ম সচিব পদে পদোন্নতি দিতে লিখিত আবেদন করেছেন তারা। গতকাল বিক্ষোভকারীদের ‘শেখ হাসিনার দালাল প্রেতাত্মা এখনো সচিব কেন? আমাদের প্রতি অবিচার কেন, আজকেই পদোন্নতি চাই’ এমন স্লোগান দিতে দেখা যায়। তারা বলেন, ইতোমধ্যেই ২০১ জন যুগ্ম সচিব করেছেন সেখানে অন্যান্য ক্যাডারের মাত্র ৪১ জন। নতুন ২২ জন করেছেন শুধু প্রশাসন ক্যাডার থেকে। আমাদের নিয়ে কোনো ভাবনা নেই। আমরা হয় লাশ হব, নয়তো পদোন্নতি নেব। এ সময় এপিডি উইংয়ের অতিরিক্ত সচিব মো. আবদুর রউফ সচিবের রুম থেকে বের হলে সব কর্মকর্তা তাকে ঘিরে ধরেন। তাকে একচুলও সামনে যাওয়ার পথ দিচ্ছিলেন না বিক্ষোভকারীরা। পরে সবাই তাকে নিয়ে এপিডির রুমে যান। এ সময় আলোচনা ফলপ্রসূ না হলে আবার সচিবের রুমের সামনে অবস্থান নেওয়ার কথা বলেন তারা।

৭ দফা দাবি সরকারি কর্মচারীদের : এদিকে বৈষম্যমুক্ত নবম পে-স্কেল বাস্তবায়নের লক্ষ্যে সাত দফা দাবি জানিয়েছেন সরকারি কর্মচারীরা। গতকাল জাতীয় প্রেস ক্লাবে বাংলাদেশ সরকারি কর্মচারী দাবি আদায় ঐক্য পরিষদের ব্যানারে সংবাদ সম্মেলনে এসব দাবি জানান তারা। সংবাদ সম্মেলনে ঐক্য পরিষদের সমন্বয়ক মো. মাহমুদুল হাসান এবং মুখ্য সমন্বয়ক মো. ওয়ারেছ আলী লিখিত বক্তব্য পড়ে শোনান। তাদের দাবির মধ্যে রয়েছে- বৈষম্যহীন নবম পে-স্কেল বাস্তবায়নের লক্ষ্যে পে-কমিশন গঠন, পে-স্কেল বাস্তবায়নের পূর্ব পর্যন্ত অন্তর্বর্তী সময়ের জন্য ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা প্রদান, যেসব কর্মচারী মূল বেতনের শেষ ধাপে উন্নীত হয়েছেন, তাদের বার্ষিক বেতন বৃদ্ধি নিয়মিতকরণ। এ ছাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের আপিল বিভাগের রায় বাস্তবায়নসহ সহকারী শিক্ষকদের বেতন নিয়োগ বিধি-২০১৯ এর ভিত্তিতে দশম গ্রেডে উন্নীত করা। আউট সোর্সিং পদ্ধতি বাতিল করে ওই পদ্ধতিতে নিয়োগকৃত ও উন্নয়ন খাতের কর্মচারীদের রাজস্ব খাতে আত্মীকরণ, বাজারমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতি ও জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি এবং মুদ্রাস্ফীতি বৃদ্ধির বিষয় বিবেচনা করে সব ভাতাদি পুনর্নির্ধারণ, ১১-২০ গ্রেডের রেশন ব্যবস্থার প্রবর্তন এবং চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩৫ বছর ও অবসরের বয়সসীমা ৬২ বছর নির্ধারণ। একই সঙ্গে সরকারি কর্মচারীদের ৭ দফা দাবি বাস্তবায়নে আগামী ৩০ আগস্ট (শুক্রবার) সকাল ১০টায় জাতীয় জাদুঘরের সামনে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করার ঘোষণাও দেন তারা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর