মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর, ২০২৪ ০০:০০ টা

বাড়ছে ডেঙ্গু, মশা নিধন তদারকিতে ১০ টিম

২৩ দিনে ৫০ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

বাড়ছে ডেঙ্গু, মশা নিধন তদারকিতে ১০ টিম

ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব মোকাবিলায় মশা নিধন ও নিবিড় তদারকির জন্য পাঁচ সিটি করপোরেশনের জন্য ১০টি টিম গঠন করা হয়েছে। এর মধ্যে ঢাকা দক্ষিণ সিটিতে চার ও উত্তর সিটিতে কাজ করবে তিনটি টিম।

গতকাল ঢাকা দক্ষিণ, উত্তর সিটিসহ সারা দেশে ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় স্থানীয় সরকার বিভাগের জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সচিবালয়ের স্থানীয় সরকার বিভাগের সম্মেলন কক্ষে সচিব আবু হেনা মোরশেদ জামানের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়। সভায় এ সিদ্ধান্ত হয়েছে। সভা শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়, সভায় ডেঙ্গুরোগের সংক্রমণ থেকে নাগরিকদের রক্ষা করতে জনসচেতনতা সৃষ্টি, মশার প্রজননস্থল বিনষ্টকরণ, পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা এবং লার্ভা ও মশা নিধন ইত্যাদি কার্যক্রম বাস্তবায়ন করা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। বর্তমান মৌসুমে ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব মোকাবিলায় মশা নিধন অভিযান যথাযথভাবে বাস্তবায়ন, সমন্বয় ও নিবিড়ভাবে তদারকির জন্য ঢাকা ছাড়াও নারায়ণগঞ্জ, গাজীপুর, চট্টগ্রামসহ অন্যান্য সিটি করপোরেশনে কাজ পরিচালনার জন্য গঠিত হয়েছে আরও একটি টিম। এ ছাড়া ঝুঁকিপূর্ণ পৌরসভাগুলো যেমন সাভার, দোহার, তারাব, রূপগঞ্জ ও অন্যান্য পৌরসভার জন্য আরও একটি টিম গঠন করা হয়েছে। ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব মোকাবিলার কাজটি সমন্বয়সাধন এবং তথ্য সংগ্রহের জন্য সাত সদস্যবিশিষ্ট আরেকটি কমিটি গঠন করা হয়েছে।

ডেঙ্গুতে ২৩ দিনে ৫০ জনের মৃত্যু : দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে আরও দুজনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছেন আরও ৮৬৬ জন। ২৩ দিনে ডেঙ্গুর থাবায় প্রাণ হারিয়েছেন ৫০ জন। চলতি মাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ১২ হাজার ৫৯ জন। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরের দেওয়া সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। চলতি বছর এখন পর্যন্ত ডেঙ্গুতে মারা গেছেন ১৩৩ জন। মোট আক্রান্ত হয়েছেন ২৪ হাজার ৯০০ জন। এতে বলা হয়েছে, হাসপাতালে নতুন ভর্তিদের মধ্যে বরিশাল বিভাগে ৫৫ জন, চট্টগ্রাম বিভাগে ১২১ জন, ঢাকা বিভাগে (সিটি করপোরেশনের বাইরে) ১৬৭, ঢাকা উত্তর সিটিতে ১৭০, ঢাকা দক্ষিণ সিটিতে ১৪৮, খুলনা বিভাগে ৮৫ জন রয়েছেন। এ ছাড়া রাজশাহী বিভাগে ৫৪ জন, ময়মনসিংহ বিভাগে ৩৬ জন এবং সিলেট বিভাগে ১২ নতুন রোগী ভর্তি হয়েছেন।

এক দিনে দেশে ৯১৪ জন ডেঙ্গু রোগী হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন। এ নিয়ে চলতি বছর ছাড়পত্র পেয়েছেন ২১ হাজার ৯৯৫ জন।

গঠিত টিমগুলোর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সিটি করপোরেশন ও পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তাদের সঙ্গে সমন্বয় করে দৈনিক কমপক্ষে তিনটি ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব এলাকা পরিদর্শন এবং ডেঙ্গুরোগ প্রতিরোধ কার্যক্রম মনিটরিং ও তদারকি করবেন। স্থানীয় সরকার বিভাগের তথ্য সংগ্রহ কমিটির কাছে নিয়মিতভাবে ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব মোকাবিলায় গৃহীত পদক্ষেপ এবং অভিযান পরিচালনাসংক্রান্ত সচিত্র প্রতিবেদন দাখিল করবেন। জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ডেঙ্গুরোগের প্রাদুর্ভাব মোকাবিলায় গৃহীত পদক্ষেপ এবং অভিযান পরিচালনাসংক্রান্ত প্রতিবেদন নিয়মিতভাবে ওয়েবসাইট, গণমাধ্যম ও সমাজমাধ্যমে প্রচারের ব্যবস্থা গ্রহণ করবেন। সভায় আরও উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম, এ কে এম তারিকুল আলম, মো. ফজলুর রহমান, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রশাসক মো. মাহমুদুল হাসান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রশাসক এ এইচ এম কামরুজ্জামানসহ স্থানীয় সরকার বিভাগের সব কর্মকর্তা।

সর্বশেষ খবর