Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ মে, ২০১৮ ১০:২৪ অনলাইন ভার্সন
আপডেট : ১৬ মে, ২০১৮ ১৪:২১
অর্থ যত খরচ করা হবে, ততই বেশি আসবে!
অনলাইন ডেস্ক
অর্থ যত খরচ করা হবে, ততই বেশি আসবে!
প্রতীকী ছবি

অর্থ নিয়ে মানুষের মধ্যে সচরাচর বেশ কিছু ভুল ধারণা লক্ষ্য করা যায়। যেমন কেউ কেউ মনে করেন যে, অর্থ যত খরচ করা হবে তা ততই বেশি পরিমাণে আসবে। আসলে এটা একটা ভুল ধারণা।  বিজনেস ইনসাইডার'র প্রতিবেদনের আলোকে নিচে তেমনই কয়েকটি প্রচলিত ভুল ধারণা নিয়ে আলোচনা করা হল:

অর্থ আসে নাটকীয়তার সঙ্গে : অনেকের কাছে অর্থ এমন এক বিষয় যা নাটকীয়তার মাধ্যমে ধরা দেয়। হয়তো কেউ কেউ এসব নাটকীয়তার মাধ্যমে কিছু অর্থ পেয়েও যান। কিন্তু এমন নাটকীয়তার অপেক্ষায় থাকলে শিগগিরই বাজে ফলাফল পাবেন।

ক্রেডিট কার্ডের ঋণ সাধারণ বিষয় : ক্রেডিট কার্ড বেশ  জনপ্রিয় হয়ে উঠেছে। কার্ডের অর্থ খরচ করে সবাই ঋণগ্রস্ত হয়ে পড়েন। অনেকেই ভাবেন, এই ঋণ সাধারণ বিষয়। এ ঋণের বোঝাকে অনেকেই স্বাভাবিক বলে ধরে নেন। কিন্তু ঋণের কোনো প্রকারভেদ নেই। আপনি ঋণগ্রস্ত হলে তা পরিশোধ করতেই হবে। এ থেকে মুক্তি নেই।

খরচের মাধ্যমে মনে তৃপ্তি আসে : বহু মানুষ বিশ্বাস করেন, অর্থ খরচের মাধ্যমে এক ধরনের মানসিক তৃপ্তি আসে। কিন্তু এ ধারণাকে অসুস্থ মানসিকতা বলেই মনে করেন বিশেষজ্ঞরা। প্রয়োজন নেই, কিন্তু মানসিক তৃপ্তির জন্যে অযথা পয়সা খরচ অপচয়ের নামান্তর।

যথেষ্ট অর্থ বলতে কিছু নেই : অর্থের চাহিদার কোনো শেষ নেই বলে মনে করেন অনেকে। তাই যত অর্থই কামাই করেন না কেন, মনে হবে এটা যথেষ্ট নয়। অথচ বাস্তবতা হলো, সুন্দর জীবনযাপনে অঢেল অর্থের প্রয়োজন পড়ে না। বাস্তবতার ভিত্তিতে চিন্তা করুন। আপনার জীবনযাপন এবং মানসিকতা অনুযায়ী যথেষ্ট অর্থের পরিমাণ নির্ধারণ করা সম্ভব।

সব খরচ করতে হবে, নয়তো অন্য কেউ নিয়ে নেবে : সঠিক পথে অর্জিত সব অর্থই আপনারই। নিজের বা পরিবার-স্বজনের ভবিষ্যতের জন্যে অর্থ সঞ্চয় করা প্রয়োজন। অবসর জীবন বা জরুরি মুহূর্তে অর্থের দরকার হয়। আপনার অর্থ অন্য কেউ নিয়ে নেবে না। চুরি বা ছিনতাই করে পকেটের অর্থ চলে যাওয়া ভিন্ন বিষয়। এসব চিন্তা করে গচ্ছিত অর্থ খরচ করা বোকামি ছাড়া আর কিছুই নয়।

অর্থ ব্যবস্থাপনায় পুরুষদের প্রয়োজন : নারীরা অর্থ ব্যবস্থাপনায় পটু নয় বলে অনেকের বিশ্বাস। এর দ্বারা নারীদের অর্থনৈতিক বিষয় থেকে দূরে রাখা হয়। তবে অর্থনৈতিক বিষয়গুলো সুষ্ঠুভাবে পরিচালিত করা ব্যাপক চাপের বিষয়। পুরুষরা এ ভার বইতে আগ্রহী। তাই বলে যে, নারীরা এ ভার বইতে অক্ষম তা মোটেও নয়। মূলত বুদ্ধিমত্তা, দূরদর্শিতার মাধ্যমে অর্থকে নিয়ন্ত্রণ করতে হয়।

বড়রা অর্থকে বাগ আনতে পারেন : বড় হলেই যে অর্থ বিষয়ক সবকিছু বুঝতে পারবেন তেমন কোনো কথা নেই। এটি ভুল ধারণা। বড়দের অভিজ্ঞতা ও বাস্তবতা থেকে প্রাপ্ত শিক্ষা তাদের অর্থ সম্পর্কে ধারণা দেয়। কিন্তু একে সু্ষ্ঠুভাবে পরিচালিত করতে বিশেষ দক্ষতা প্রয়োজন। এটা অর্জন করতে হয়। সুতরাং উপরোক্ত ভুলগুলো যারা ধারণ করেন তাদের তা পরিহার করা উচিত। তা না হলে অর্থ সংকটে পড়ার সম্ভাবনা রয়েছে।

বিডি প্রতিদিন/মজুমদার 

আপনার মন্তব্য

up-arrow