Bangladesh Pratidin

প্রকাশ : ১৭ মে, ২০১৮ ১৭:২৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৭ মে, ২০১৮ ১৭:৪৩
সাহরি ও ইফতারে যা খেতে পারেন
অনলাইন ডেস্ক
সাহরি ও ইফতারে যা খেতে পারেন

রমজান মাস এলে নিয়মিত খাদ্যাভ্যাসে বড় ধরনের পরিবর্তন আসে। খাদ্যের অনিয়মে অনেকেই অসুস্থ হয়ে পড়েন। সুস্থভাবে রোজা রাখার জন্য মেনে চলা চাই সঠিক ডায়েট চার্ট। জেনে নিন ইফতার ও সাহরিতে কী খাবেন আর কী খাবেন না-

প্রথমেই বলে নিই কী খাবেন:
সাহরি ও ইফতারে কয়েকটি খেজুর খান। আঁশ জাতীয় খাবার খেজুর গ্লুকোজের পরিমাণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। সাহরি ও ইফতার মেন্যুতে প্রচুর পরিমাণে শাকসবজি ও ফল রাখুন। এগুলোতে রয়েছে ভিটামিন, মিনারেল, ক্যালসিয়াম ও ফাইবার যা সুস্থ থাকতে সাহায্য করে। সাহরিতে ভাত রাখতে পারেন নিশ্চিন্তে। ভাত হজম হতে সময় নেয় অনেক। পেট ভরা থাকে দীর্ঘক্ষণ। এছড়া সাহরিতে কার্বোহাইড্রেট ও আঁশ জাতীয় খাবার খান। এসব খাবার দীর্ঘসময় পেট ভরা থাকতে সাহায্য করবে। শাকসবজির পাশাপাশি মাছ ও মাংস রাখা চাই সাহরির মেন্যুতে।

ইফতারে পুষ্টিকর স্যুপ খেতে পারেন। এটি এনার্জি ফিরিয়ে আনবে। রোজার সময় প্রচুর পরিমাণে পানি পান করার কোন বিকল্প নেই। সাহরি ও ইফতারে প্রচুর পানি পান করুন যেন পানিশূন্যতা দেখা না দেয়।

আর কী খাবেন না:
অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার না খাওয়াই ভালো। মিষ্টি খাবারে তৃষ্ণা হয় বেশি। এছাড়া হজমেও সমস্যা হতে পারে। রোজায় অতিরিক্ত চা/কফি এড়িয়ে চলুন। এগুলো শরীরকে ডিহাইড্রেটেড করে। তেলে ভাজা খাবার এড়িয়ে চলুন। অ্যাসিডিটির কারণ হতে পারে এসব খাবার। অতিরিক্ত ঝাল ও মসলাযুক্ত খাবার খাবেন না।

বিডি প্রতিদিন/মজুমদার

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow