শিরোনাম
২ সেপ্টেম্বর, ২০২৪ ১১:০৭

বন্যা দুর্গত এলাকায় ফ্রেন্ডশিপের মেডিকেল টিম গঠন

প্রেস বিজ্ঞপ্তি

বন্যা দুর্গত এলাকায় ফ্রেন্ডশিপের মেডিকেল টিম গঠন

বন্যা দুর্গত এলাকায় স্বাস্থ্যসেবা নিশ্চিতে মেডিকেল টিম গঠন করেছে দেশের বৃহত্তম সামাজিক সংস্থা ফ্রেন্ডশিপ। দেশের পূর্বাঞ্চলে সবচেয়ে বেশি বন্যা কবলিত দু’টি জেলা কুমিল্লা ও ফেনীতে দুর্যোগ কবলিত মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিতে সংস্থাটির উদ্যোগে গঠন করা হয়েছে দু’টি মেডিকেল টিম।

ইতিমধ্যে তুলনামূলক বেশি দুর্যোগ কবলিত কুমিল্লা সদর উপজেলার মনোহরগঞ্জ এবং ফেনীর ছাগলনাইয়া উপজেলায় কাজ শুরু করেছে ফ্রেন্ডশিপের মেডিকেল টিম।

ফ্রেন্ডশিপের উপ-পরিচালক ডা. রাফি আবুল হাসনাত সিদ্দিক জানান, জাতিসংঘের শরণার্থী সংস্থা (ইউএনএইচসিআর) এবং জাতিসংঘের জনসংখ্যা তহবিলের (ইউএনএফপিএ) সহযোগিতায় বন্যা কবলিত এলাকায় জরুরি স্বাস্থ্যসেবা নিশ্চিতের চেষ্টা করছে ফ্রেন্ডশিপ। স্থানীয় প্রশাসনের সাথে সমন্বয় করে দুর্গত মানুষের কষ্ট লাঘবে নিবিড়ভাবে কাজ শুরু করেছে সংস্থাটি। বন্যা পরবর্তী ত্রাণ এবং পুনর্বাসনে অগ্রাধিকার দেওয়া হচ্ছে প্রান্তিক এলাকাকে। কারণ এসব এলাকা যোগাযোগ বিচ্ছিন্ন এবং স্বাভাবিক ত্রাণ পৌঁছায় না।

ফ্রেন্ডশিপের এ কর্মকর্তা জানান, এখনো পানির নিচে কুমিল্লা সদর উপজেলার মনোহরগঞ্জ। কুমিল্লা ও ফেনী’র তুলনামূলক বেশি দুর্যোগ কবলিত এলাকায় স্বাস্থ্যসেবা শুরু করা হয়েছে। দেশের পূর্বাঞ্চলে এ দুই জেলায় বন্যা আক্রান্ত প্রায় ৩০ হাজার স্থানীয় বাসিন্দাকে জরুরি স্বাস্থ্যসেবা দেওয়ার কর্মসূচি হাতে নিয়েছে ফ্রেন্ডশিপ। বিশেষ করে ডায়রিয়া বা চর্মরোগের মতো পানিবাহিত রোগের জরুরি চিকিৎসা, গর্ভবতী, কিশোরী ও বৃদ্ধ মহিলাদের স্বাস্থসেবায় নিশ্চিতে গুরুত্ব দেওয়া হচ্ছে।

ডা. রাফি জানান, প্রতিদিন ৫০ থেকে ৬০ জন রোগীকে চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে, যাদের ৫৫ ভাগই মহিলা।

ফ্রেন্ডশিপের ২টি মেডিকেল টিম কুমিল্লা ও ফেনীতে দিয়ে যাচ্ছে ভ্রাম্যমাণ স্বাস্থ্যসেবা। প্রতিদিন ২টি স্থানে ৮ দিন ধরে মোট ১৬টি লোকেশানে স্বাস্থ্যসেবা দেওয়ার পরিকল্পনায় কাজ চালিয়ে যাচ্ছে ফ্রেন্ডশিপ।

বিডি প্রতিদিন/এমআই

সর্বশেষ খবর