Bangladesh Pratidin

ফোকাস

  • দশ জেলায় বন্দুকযুদ্ধে পৌর কাউন্সিলরসহ নিহত ১০
প্রকাশ : ২৯ ডিসেম্বর, ২০১৭ ২১:৪৯ অনলাইন ভার্সন
আপডেট : ৩০ ডিসেম্বর, ২০১৭ ১০:২০
কুয়েতে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে পিঠা উৎসব
মঈন উদ্দিন সরকার সুমন:
কুয়েতে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে পিঠা উৎসব

কোটি প্রবাসীর হৃদয়ে ধারণ করা বাংলাদেশের ইতিহাস ঐতিহ্য ও সংস্কৃতিকে বিশ্ববাসীর কাছে পরিচয় করিয়ে দিচ্ছে প্রবাসীরা। বাঙ্গালী জাতির শেকড়ের সঙ্গে নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে প্রায় সময় ছুটির দিনে আয়োজন করা হয় নানান অনুষ্ঠানের।

শুক্রবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত কুয়েতে বাংলাদেশ দূতাবাসের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত হল পিঠা উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠান। সকালে রাষ্ট্রদূত এস. এম আবুল কালাম ফিতা কেটে উদ্বোধন করেন পিঠা উৎসবের। সে সময় সাথে ছিলেন কাউন্সিলর শ্রম আব্দুল লতিফ খান, কাউন্সিলর মোহাম্মদ আনিসুজ্জামান, প্রথম সচিব জহিরুল হক খান, সোনালী ব্যাংক কুয়েত প্রতিনিধি সাফায়েত হোসেন পাটোয়ারীসহ প্রবাসীরা।

আয়োজক বিশিষ্ট সংগঠক রফিকুল ইসলাম ভুল, আবদুল হাই, আবদুল কাদের, আতিকুর রহমানসহ অন্যরা বলেন, নতুন প্রজন্মকে পরিচয় করিয়ে দিতে এবং এর ঐতিহ্য ধরে রাখতে এমন আয়োজনের গুরুত্ব অপরিসীম। পিঠা উৎসবে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা মোয়াজ উদ্দিন আহমদ, ঢাকা সমিতির সভাপতি রবিউল আলম রবি, মরুলেখার সম্পাদক আবদুর রব মাওলা, বাংলাদেশ টিভি জার্নালিস্ট এসোসিয়েশন এর সভাপতি সাংবাদিক মঈন উদ্দিন সরকার সুমন, সিনিয়র সহ সভাপতি মোহাম্মদ জালাল উদ্দিন, সাধারণ সম্পাদক সাংবাদিক আ.হ জুবেদ, সাংগঠনিক সম্পাদক আল আমিন রানা, প্রবাসী সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক কবি সেলিম রেজা, উপদেষ্টা কবি আব্দুর রহিমসহ আরো অনেকে।

অনুষ্ঠানে প্রবাসী গৃহিনীদের তৈরী পিঠা পাটিসাপটা, ভাপা পিঠা, তেলে পিঠা, চিতই পিঠা, দুধ পিঠা, ছানার সন্দেশ, পাকুন পিঠা, মাংশের পিঠা, নারিকেল পুলি, রসমলাইসহ অসংখ্য পিঠার সাথে ব্যাচেলর প্রবাসীদের তৈরি ২৬ রকমের ভর্তার সমারোহ ঘটে উৎসবে। এই উৎসবে ভিন্ন আনন্দে পিঠার স্বাদ মেটাতে সৈয়দ মোজাহিদ ও তার পরিবার গরম গরম ভাপা পিঠা তৈরী করেন। বিকালে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও পিঠা উৎসবে অংশগ্রহণকারীদের মাঝে সম্মাননা প্রদান করা হয়।

 

বিডি প্রতিদিন/২৯ ডিসেম্বর ২০১৭/হিমেল/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow