Bangladesh Pratidin

প্রকাশ : ১৩ জুন, ২০১৮ ১০:০৩ অনলাইন ভার্সন
আপডেট : ১৩ জুন, ২০১৮ ১৪:৫৫
মরতে শুরু করেছে হাজার বছর বয়সী গাছগুলো!
অনলাইন ডেস্ক
মরতে শুরু করেছে হাজার বছর বয়সী গাছগুলো!

হাজার বছর ধরে বেঁচে থাকা গাছগুলো হঠাৎ মরে যেতে শুরু করেছে। পৃথিবীর এই প্রাচীন প্রাণেরা যেন গুটিয়ে নিতে শুরু করেছে সকল মায়া বন্ধন। নাকি দূষিত করে তোলা এই পৃথিবীর পরিবর্তিত জলবায়ুর কারণেই আফ্রিকার এই হাজার বছরের বাওব্যাব গাছগুলো মরতে শুরু করেছে?

সেই রহস্য এখনো জানা যায়নি। তবে যেটুকু জানাগেলো আফ্রিকায় টিকে থাকা হাজার বছর বয়স্ক গাছগুলো মারা যেতে শুরু করেছে একে একে। গত কয়েক বছর ধরে এই মৃত্যুর বিষয়টি টের পাওয়া যাচ্ছে। 

আন্তজার্তিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান জানিয়েছে, গত কয়েক বছর ধরে হঠাৎ করেই মারা যেতে শুরু করেছে আফ্রিকার হাজার বছর বয়স্ক গাছগুলো। এই গাছগুলোর বয়স সাধারণত এক হাজার থেকে আড়াই হাজার বছর পর্যন্ত হয়। অর্থ্যাৎ এক একটি গাছ স্বাভাবিক নিয়ম অনুযায়ী ১ হাজার থেকে আড়াই হাজার বছর পর্যন্ত বাঁচতে পারে।

বাওব্যাব গাছের মূল বৈশিষ্ট্য হলো গাছটি একহারা গড়নের। মাটি থেকে বিশাল আকারের কাণ্ড লম্বা হয়ে সোজা উপরের দিকে উঠে গেছে। শাখাগুলো চারিদিকে ছড়িয়ে ছিটিয়ে থাকে। প্রাণ বৈচিত্রের ভূমি আফ্রিকায় বাওব্যাব গাছ আরেক অদ্ভুত মহাপ্রাণ। এই গাছের উচ্চতা সাধারনত ৭৫ ফিটের মতো হয়। কোনো কোনো গাছ ১১৫ ফিট পর্যন্ত হয়েছে। আবার এর ভিন্ন কয়েকটি প্রজাতিও দেখা গেছে যারা গড়নে আলাদা কিন্তু বয়স প্রায় একই রকম।

রোমানিয়ার বাবেস-বোলিয়া বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক অ্যাড্রিয়ান প্যাটরুট বলেন, আমরা ধারণা করছি যে, আফ্রিকার দক্ষিণাঞ্চলে জলবায়ুর কারণে যেসব পরিবর্তন হয়েছে, এসব গাছের মরে যাওয়ার সঙ্গে হয়তো তার সম্পর্ক আছে। এটা একটা অদ্ভুত দুঃখজনক অনুভূতি। যে গাছগুলো হাজার হাজার বছর বাঁচে সেই গাছগুলো আমাদের চোখের সামনে মারা যাচ্ছে!

দক্ষিণ আফ্রিকা, রোমানিয়া এবং যুক্তরাষ্ট্রের গবেষকরা বলছেন, এসব গাছ হারানো মানে হচ্ছে যেন হঠাৎ করে বিশাল কিছু হারানোর মতো।

বিডি প্রতিদিন/১৩ জুন ২০১৮/আরাফাত

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow