Bangladesh Pratidin

প্রকাশ : ১৬ এপ্রিল, ২০১৮ ১৫:৫৩ অনলাইন ভার্সন
মে মাস থেকে শিল্প ও বিদ্যুৎ সেক্টরে গ্যাস সরবরাহ শুরু
নাজমুল হুদা, সাভার
মে মাস থেকে শিল্প ও বিদ্যুৎ সেক্টরে গ্যাস সরবরাহ শুরু

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ খণিজ সম্পদ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক -ই এলাহী চৌধুরী বলেছেন, মে মাস থেকে শিল্প ও বিদ্যুৎ সেক্টরে গ্যাস সরবরাহ করা হবে। আনুষাঙ্গিক সব ব্যবস্থা নেয়া হয়েছে। মে মাসে আমাদের গ্রিডে অতিরিক্ত গ্যাস যোগ হবে এবং চাহিদা অনুযায়ী গ্যাস সরবরাহ করা হবে । শিল্পে নতুন সংযোগ ও লোডবৃদ্ধির ক্ষেত্রে সবচেয়ে বেশি অনুমোদন দেওয়া হয়েছে তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডকে।

সোমবার দুপুরে ঢাকার ধামরাইয়ে সাবেক এমপি মোহাম্মদ ফজলুল আজিমের মালিকানাধীন গ্লোবাল স্টীল এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড কারখানা উদ্বোধন শেষে তিনি এসব কথা বলেন। 

তৌফিক -ই এলাহী চৌধুরী আরও জানান, তিতাস ৮১টি শিল্পে লোড বৃদ্ধির পাশাপাশি ৭৯টি নতুন সংযোগ প্রদান করবে। গ্যাস ব্যবহারে শিল্পকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। গ্যাস সংকটের কারণে অনেক শিল্প কারখানা গ্যাসের অভাবে চালু করতে পারছিল না। এবার যাচাই-বাছাই করে ১৪৭টিতে নতুন সংযোগ ও ১১১টিতে লোড বৃদ্ধির অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, কারখানার কাছাকাছি গ্যাস বিতরণ লাইন থাকতে হবে। নতুন লাইন সম্প্রসারণ করে কোনো সংযোগ দেওয়া হবে না। এক্ষেত্রে অগ্রাধিকারভিত্তিতে সংযোগ দেওয়া হবে। তবে এতে যেন ডাউন স্ট্রিম এলাকায় গ্যাস সরবরাহ ব্যাহত না হয়। ভারসাম্য বজায় রেখে প্রয়োজনে পর্যায়ক্রমে নতুন গ্যাস সংযোগ বা লোড বৃদ্ধি খাতে গ্যাস সরবরাহ করতে হবে। 

উদ্বোধনী অনুষ্ঠানে এসময় উপস্থিত ছিলেন সাবেক এমপি বেনজীর আহমেদ, ম্যানেজিং ডিরেক্টর মাসুম আল বিরুনি, সুতিপাড়া ইউনিয়নের চেয়ারম্যান রেজাউল করিম রাজা, গ্লোবাল স্টীল এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড কারখানার নির্বাহী পরিচালক ইঞ্জিনিয়ার কমলেন্দু রয়সহ আরো অনেকে। 

বিডি প্রতিদিন/১৬ এপ্রিল, ২০১৮/ফারজানা

আপনার মন্তব্য

এই পাতার আরো খবর
up-arrow