শিরোনাম
১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:২৫

রূপপুর নিয়ে মিথ্যা তথ্য ছড়িয়ে সম্পর্ক নষ্টের চেষ্টা চলছে : রুশ দূতাবাস

অনলাইন ডেস্ক

রূপপুর নিয়ে মিথ্যা তথ্য ছড়িয়ে সম্পর্ক নষ্টের চেষ্টা চলছে : রুশ দূতাবাস

রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র প্রকল্পে দুর্নীতির বিষয়ে বিভ্রান্তিকর এবং মিথ্যা তথ্য বাংলাদেশের গণমাধ্যমে ছড়ানো হচ্ছে বলে দাবি করেছে ঢাকার রুশ দূতাবাস। তারা বলছে, ‘ঢাকা-মস্কো সম্পর্ক নষ্ট করতে এ চেষ্টা চালানো হচ্ছে।’

বুধবার ঢাকার রাশিয়া দূতাবাসের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। এতে বলা হয়, রূপপুর এনপিপি প্রকল্পের দুর্নীতি বিষয়ে বাংলাদেশের গণমাধ্যমে যা প্রচার হচ্ছে, তা ভিত্তিহীন। এসব প্রচারণা খণ্ডন করে রোসাটম স্টেট করপোরেশন ইতোমধ্যে দুটি সংবাদ বিজ্ঞপ্তি দিয়েছে। এ বিষয়ে আরও অযৌক্তিক জল্পনা-কল্পনার অবসান ঘটাতে, রাশিয়ান রপ্তানি ক্রেডিট ব্যবহারের পদ্ধতি এবং রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে ইতোমধ্যে ব্যয় করা অর্থের পরিমাণ স্পষ্ট করা প্রয়োজন বলে মনে হয়।

গত ৩ সেপ্টেম্বর পর্যন্ত প্রকল্প বাস্তবায়নের জন্য রাশিয়া ১ হাজার ১৯০ কোটি মার্কিন ডলার রাষ্ট্রীয় রপ্তানি ঋণ বা স্টেট এক্সপোর্ট ক্রেডিট থেকে ৭৮০ কোটি মার্কিন ডলার ব্যবহৃত হয়েছে। আলাদা চুক্তির অধীনে দুটি ঋণ এর অন্তর্ভুক্ত। 

রাশিয়া বিশ্বাস করে, যারা রূপপুর বিদ্যুৎকেন্দ্রের দুর্নীতির বিষয়ে বিভ্রান্তিকর খবর লিখে ছড়িয়ে দিচ্ছে, তারা ইচ্ছা করে এ উচ্চাভিলাষী প্রকল্পটিকে কলঙ্কিত করতে এবং মস্কো ঢাকার মধ্যে স্থিতিশীলতা ও সুসম্পর্ককে নষ্ট করতে চেষ্টা করছে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর