১১ সেপ্টেম্বর, ২০২৪ ১৯:৩৬

ডেঙ্গু প্রতিরোধে আমরা এবার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি : সচিব

অনলাইন ডেস্ক

ডেঙ্গু প্রতিরোধে আমরা এবার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি : সচিব

দেশের ডেঙ্গু সংক্রমণ পরিস্থিতি গত বছরের এই সময়ের তুলনায় তুলনামূলক ভালো আছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এমএ আকমল হোসেন আজাদ। তিনি বলেন, বর্তমানে গত বছরের একই সময়ের তুলনায় ডেঙ্গু পরিস্থিতি তুলনামূলকভাবে ভালো বলে মনে হচ্ছে। তবুও আমরা সব প্রস্তুতি নিয়ে রেখেছি। ডেঙ্গু প্রতিরোধে আমরা এবার সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি।

বুধবার বিকেলে সচিবালয়ের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সম্মেলনে কক্ষে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন। স্বাস্থ্য সচিব বলেন, ঢাকার বেশিরভাগ হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের জন্য আলাদা ডেডিকেটেড কর্নার করা হয়েছে। সেখানে তাদের চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। স্বাস্থ্য খাতের জনবলকে ডেঙ্গু বিষয়ে বিশেষ প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আশা করছি ডেঙ্গু পরিস্থিতি ভালোভাবেই মোকাবিলা করতে পারব।

বন্যা এবং বন্যা পরবর্তী পরিস্থিতি নিয়ে তিনি বলেন, বন্যা পরিস্থিতিতে ফেনী, নোয়াখালী, কুমিল্লাসহ আক্রান্ত এলাকায় সরকারিভাবে প্রতি ইউনিয়নে একটি করে মেডিকেল টিম, পৌরসভায় তিনটি করে মেডিকেল টিম কাজ করেছে। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ‍ওষুধসহ মেডিকেল টিম দিয়ে বন্যার্তদের চিকিৎসাসেবা দিয়েছে। এমনকি স্বাস্থ্য মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তর, স্থানীয় প্রশাসন, স্বেচ্ছাসেবী সংস্থা এবং কর্মীদের সঙ্গে সমন্বয় করে কাজ করেছে।

আকমল হোসেন বলেন, আমরা খোঁজ নিয়ে জেনেছি, বন্যা পরবর্তী সময়ে আক্রান্ত এলাকায় ডায়রিয়া, চর্মরোগ ইত্যাদি রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। জেলা হাসপাতালে রোগীদের চিকিৎসা দেওয়া হচ্ছে। পর্যাপ্ত স্যালাইন, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, কলেরা ফ্লুইড ইত্যাদি মজুদ রয়েছে। এছাড়া বর্তমানে হাসপাতালগুলোতে বেডের সক্ষমতার তিনগুণ বেশি রোগীও ভর্তি আছে।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর