১৮ সেপ্টেম্বর, ২০২৪ ১৭:০৩

বিগত তিন জাতীয় নির্বাচনে দায়িত্ব পালন করা ইসির বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম :

বিগত তিন জাতীয় নির্বাচনে দায়িত্ব পালন করা ইসির বিরুদ্ধে মামলা

ফাইল ছবি

চট্টগ্রামে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক তিন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও কমিশনারসহ ১৮ জনের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বুধবার দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট-৬ কাজী শরিফুল হকের আদালতে মামলাটি দায়ের করা হয়। মহানগর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক ও চকবাজার থানাধীন চট্টেশ্বরী রোড এলাকার বাসিন্দা মো. একরামুল করিম (৭০) বাদি হয়ে মামলাটি দায়ের করেন।

অবৈধভাবে জাতীয় সংসদ নির্বাচন আয়োজন এবং অনির্বাচিত ব্যক্তিদের সংসদ সদস্য ঘোষণা করার অভিযোগে এ মামলা দায়ের করা হয় বলে উল্লেখ করা হয়। আদালত মামলাটি গ্রহণ করে সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার একজন কর্মকর্তাকে তদন্ত করার নির্দেশ দেন।  

মামলার আসামিরা হলেন গত তিনটি নির্বাচনের নির্দেশদাতা সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এবং ২০১৪, ২০১৮, ২০২৪ সালে অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারী তিন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিব উদ্দিন আহমদ, কেএম নূরুল হুদা, কাজী হাবিবুল আওয়াল, নির্বাচন কমিশনার আবু হাফিজ, মো. জাবেদ আলী, মো. আবদুল মোবারক, মো. শাহনেওয়াজ, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহাদাৎ হোসেন চৌধুরী, নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দিন আহমদ, ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান, বেগম রাশেদা সুলতানা, মো. আলমগীর, মো. আনিসুর রহমান ও নির্বচান কমিশন সচিব মো. জাহাঙ্গীর আলম। তাছাড়া, মামলায় তিন মেয়াদে থাকা সংসদ সদস্যদেরও আসামি করা হয়।  

বাদীর আইনজীবী অ্যাড. কফিল উদ্দিন চৌধুরী বলেন, জনগণর অংশগ্রহণবিহীন ভুয়া জাতীয় সংসদ নির্বাচনের আয়োজন এবং অনির্বাচিত ব্যক্তিদের সংসদ সদস্য ঘোষণা করার অভিযোগে বাদী মামলাটি দায়ের করেছেন। আদালত মামলাটি গ্রহণ এবং বাদির বক্তব্য গ্রহণ করে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনারকে সহকারী পুলিশ কমিশনার পদমর্যাদার একজন পুলিশ কর্মকর্তাকে দিয়ে ঘটনা তদন্ত করে প্রতিবেদন দেওয়ার নির্দেশ দিয়েছেন।

বিডি-প্রতিদিন/শআ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর