রবিবার, ২২ জুন, ২০১৪ ০০:০০ টা

নাক ডাকা বন্ধে করণীয়

নাক ডাকা বন্ধে করণীয়

নাক ডাকা শুধু পাশে ঘুমিয়ে থাকা ব্যক্তির বিরক্তিরই উদ্রেক করে না, এটা রীতিমতো একটি অস্বাস্থ্যকর ও বিপজ্জনক অভ্যাস। কারও যদি মাঝেমধ্যে হঠাৎ নাক ডাকার অভ্যাস থাকে, তবে সেটা অস্বাভাবিক নয়। কিন্তু, যারা অভ্যাসবশত প্রায়ই নাক ডাকেন, তারা নানা স্বাস্থ্য ঝুঁকিতে আক্রান্ত হওয়ার আশঙ্কায় রয়েছেন। নাক ডাকা বন্ধে কিছু পরামর্শ দেওয়া হলো : 

১) যে কোনো এক পাশে কাত হয়ে ঘুমানোর অভ্যাস করুন। পিঠের ওপর ভর দিয়ে অর্থাৎ চিৎ হয়ে শোয়ার অভ্যাস ত্যাগ করুন। জিহ্বা ও গলার মাংসপেশি নাক ডাকা প্রতিরোধে কাজ করে। চিৎ হয়ে শোয়ার অভ্যাসে জিহ্বা ও গলার মাংসপেশিগুলো কিছুটা নেমে গিয়ে বেশ শিথিল ও সঙ্কুচিত হয়ে পড়ায় স্বাভাবিকভাবে বাতাস চলাচলে বাধা সৃষ্টি হয়। ফলে, নাক ডাকা তীব্রতর হয়। 

২) মাঝেমধ্যে নাক বন্ধ হওয়ার সমস্যা থাকলে, নাকের স্প্রে ব্যবহারে সাময়িক পরিত্রাণ পাওয়া সম্ভব। এমনকি এভাবে সমস্যাটির সমাধানও হয়ে যেতে পারে। তবে চিকিৎসকের পরামর্শ নিয়েই স্প্রে ব্যবহার করুন। 

৩) ধূমপান ও মদ পান থেকে দূরে থাকুন। এ দুটি নেশা আপনাকে হাজারো স্বাস্থ্য-সমস্যার মারাত্দক ঝুঁকিতে ফেলবে, যা থেকে পরিত্রাণ পাওয়া হয়তো কখনোই সম্ভব হবে না। ৪) স্থূলকায় শরীরের কারণেও অনেক সময় নাক ডাকার সমস্যা হতে পারে।

ডা. মোহাম্মদ আজিজুর রহমান

সহকারী অধ্যাপক, এম এইচ শমরিতা মেডিকেল কলেজ ও হাসপাতাল, ঢাকা

 

 

 

সর্বশেষ খবর