বুধবার, ২২ এপ্রিল, ২০১৫ ০০:০০ টা

বাংলাদেশ অর্থনৈতিক প্রবৃদ্ধিতে এগিয়ে যাচ্ছে

তোফায়েল আহমেদ

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বলেছেন, অর্থনৈতিক প্রবৃদ্ধিতে ইতিবাচক ধারায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। রানা প্লাজার ঘটনাই কেবল বাংলাদেশের ইতিহাস নয়। বাংলাদেশ এখন তার সুবর্ণজয়ন্তী বা ৫০তম প্রতিষ্ঠাবার্ষিকীকে সামনে রেখে ৫০ বিলিয়ন মার্কিন ডলার রপ্তানি আয়ের লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। মূলত এমন অর্থনৈতিক অগ্রগতির মধ্য দিয়ে বাংলাদেশ মধ্য আয়ের দেশ গড়ার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে। গতকাল রাজধানীর সোনারগাঁও হোটেলে বাংলাদেশ পোশাক প্রস্তুত ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে তিনি বিজিএমইএর গবেষণাধর্মী প্রতিষ্ঠান সেন্টার অব এক্সিলেন্সি ফর বাংলাদেশ অ্যাপারেল ইন্ডাস্ট্রির (সিবাই) আনুষ্ঠানিক কার্যক্রম ও লোগো উন্মোচন করেন। এতে বক্তব্য দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, এফবিসিসিআই সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ, বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম, সহসভাপতি রিয়াজ-বিন মাহমুদ, এসআইডিএ নির্বাহী প্রধান ও কো-অপারেশনের প্রধান কারিন মেঘডোনালন্ড, আইএলও পরিচালক সেরিভাস বি রেড্ডি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. সৈয়দ ফরহাত আনোয়ার প্রমুখ। এতে উপস্থিত ছিলেন শিরিন আখতার এমপি, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা তপন চৌধুরী ও রাশেদা কে চৌধুরী, শ্রমিক নেতা ডা. ওয়াজেদুল ইসলাম, এফবিসিসিআইর সাবেক সভাপতি মাহবুবুর রহমান প্রমুখ। বিজিএমইএর সাবেক সভাপতি গোলাম কুদ্দুস ও শফিউল ইসলাম মহিউদ্দিনসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে নানা প্রতিকূলতার মধ্যেও প্রবৃদ্ধি অর্জন অব্যাহত আছে। আমাদের অ্যাপারেল সেক্টরের অগ্রগতি বাড়ছে এবং ভবিষ্যতেও থাকবে। আশা করছি ২০৫০ সালে দেশের অ্যাপারেল সেক্টর থেকে ৫০ বিলিয়ন ডলার রপ্তানি আয় সম্ভব হবে। রানা প্লাজা ট্র্যাজেডির পর নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। বিদেশি সংস্থাগুলোও সহযোগিতা বৃদ্ধি করেছে। সরকারের বিভিন্ন পদক্ষেপে আইএলও সন্তোষ প্রকাশ করেছে। তিনি বলেন, অ্যাপারেল সেক্টর একটি ট্রেনিং বেইজ প্রতিষ্ঠান। এখানে শ্রমিকদের দক্ষতা বৃদ্ধি, কোম্পানির কর্মপরিবেশ সম্পর্কিত বিষয়গুলোতে গুরুত্ব দেওয়া উচিত। বিশ্ববাজারে বাংলাদেশের পোশাক খাতে শেয়ার ৫ শতাংশ। ৫০ বিলিয়ন মার্কিন ডলার অর্জন করতে হলে এ হারকে ৮ শতাংশে উন্নীত করতে হবে। এ লক্ষ্যমাত্রা অর্জনে সিইবিএআই ভূমিকা রাখবে।

কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, আমাদের রপ্তানি আয়ের প্রবৃদ্ধি ভালো। অ্যাপারেল সেক্টরের অগ্রগতি সন্তোষজনক। চলতি অর্থবছরের নয় মাসে অ্যাপারেল সেক্টর থেকে ১৮.৬২ বিলিয়ন ডলার রপ্তানি আয় হয়েছে। এ ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হবে। সেরিভাস বি রেড্ডি বলেন, অ্যাপারেল সেক্টরের দক্ষ জনবল খুবই গুরুত্বপূর্ণ। এই ইন্ডাস্ট্রির মাধ্যমে যে গবেষণা করা হবে তা এ সেক্টরকে আরও এগিয়ে নিতে সহায়তা করবে। কারিন মেঘডোনালন্ড বলেন, এটি বাংলাদেশের জন্য সুখবর। বিশেষ করে যারা সিবাই থেকে প্রশিক্ষণ গ্রহণ করবে। সুইডেন এ ধরনের কার্যক্রমে আর্থিক সহায়তা করতে পেরে আনন্দিত।

 

সর্বশেষ খবর