বৃহস্পতিবার, ৪ জুন, ২০১৫ ০০:০০ টা

রফতানি আয় দ্বিগুণ করা হবে : মাতলুব

এফবিসিসিআইর নবনির্বাচিত প্রেসিডেন্ট আবদুল মাতলুব আহমাদ বলেছেন, 'আগামীতে বাংলাদেশের রপ্তানি আয় দ্বিগুণ করা হবে। এ জন্য আমাদের রপ্তানি পণ্যে বৈচিত্র্য আনতে হবে। নতুন নতুন বাজার সৃষ্টি করতে হবে। আর এ জন্য এফবিসিসিআইকে একটি ইন্টারন্যাশনাল সংগঠন হিসেবে তৈরি করতে হবে। আমরা সে চেষ্টা করছি, যাতে দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি।' গতকাল টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মাতলুব বলেন, 'ব্যবসা-বাণিজ্যের জন্য ব্যাংকের সুদের হার কমাতে হবে। এটা শতকরা ৯ ভাগে নামিয়ে আনতে হবে। আমি আশা করি বাণিজ্যিক ব্যাংকগুলোর মালিকদের সঙ্গে আলাপ-আলোচনা করে আমরা এটা শিগগিরই শতকরা ৯ ভাগে নামিয়ে আনতে সক্ষম হব। এতে আমাদের ব্যবসা-বাণিজ্য আরও প্রসারিত হবে। নতুন নতুন ইন্ডাস্ট্রি গড়ে উঠবে। এত দিন আমরা ট্রানজিট নিয়ে অনেক বিতর্ক করেছি। প্রাকৃতিকভাবেই বাংলাদেশ হচ্ছে একটি ট্রানজিট কান্ট্রি।

ট্রানজিট দিয়ে আমরা অনেক টাকা আয় করতে পারব। ট্রানজিট-ট্রান্সশিপমেন্ট যত বেশি হবে, আমরা কিছু না কিছু পাব। শুধু সড়ক-পানি নয়, আমরা গ্যাস ও পাওয়ার ট্রানজিট করব।'

এ সময় শেখ ফজলে ফাহিম, শফিউল ইসলাম মহিউদ্দিন, জসিম উদ্দিন, মোহাম্মদ আলী, মনোয়ারা হাকিম আলী, মো. হেলাল উদ্দিন, সেলিমা আহম্মদসহ এফবিসিসিআইর নবনির্বাচিত পরিচালক ও গোপালগঞ্জ চেম্বারের নেতারা উপস্থিত ছিলেন। পরে তারা বঙ্গবন্ধুর সমাধিসৌধে অনুষ্ঠিত মিলাদ মাহফিলে যোগ দেন। এ ছাড়া গোপালগঞ্জ চেম্বার অ্যান্ড কমার্সের পক্ষ থেকে এফবিসিসিআইর নবনির্বাচিত পরিষদকে সংবর্ধনা দেওয়া হয়।

সর্বশেষ খবর