বুধবার, ৮ জুলাই, ২০১৫ ০০:০০ টা
অভিজিৎ হত্যাকাণ্ড

জড়িত আনসারুল্লাহ বাংলা টিম, চিহ্নিত ৭

ব্লগার ও লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডে জড়িত সাতজনকে চিহ্নিত করেছে পুলিশ। এরা সবাই আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। তাদের গ্রেফতারে অভিযান শুরু করা হয়েছে। গতকাল দুপুরে ডিএমপির যুগ্ম-কমিশনার (ডিবি) মনিরুল ইসলাম সাংবাদিকদের এ কথা বলেন। তিনি বলেন, এ হত্যাকাণ্ডে আমরা এ পর্যন্ত সাতজনের সংশ্লিষ্টতা পেয়েছি। তারা সরাসরি অভিজিৎ রায় হত্যাকাণ্ডে জড়িত ছিলেন। এর মধ্যে দুজনকে অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করেতে দেখা যায়। আর বাকিরা ঘটনাস্থলের আশপাশে ছিলেন। ঘাতকদের পরিচয় প্রসঙ্গে তিনি বলেন, এ পর্যন্ত সাতজনের মধ্যে অনেকেরই ছবিসহ নাম-পরিচয় পাওয়া গেছে। যাচাই-বাছাই ছাড়া এসব নাম প্রকাশ করা হচ্ছে না। তবে বিস্তারিত ঠিকানা পেতে তদন্ত চলছে। খুনিরা সবাই বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষিত হয়েছেন। তিনি আরও বলেন, হত্যাকাণ্ডে জড়িত সাতজনের মধ্যে একজন মেডিকেলের শিক্ষার্থী। তিনি লেখাপড়া শেষ করেছেন। সবার বয়স ত্রিশের কোঠায় বলে ধারণা করছি।

সোশ্যাল মিডিয়ার মাধ্যমেই হত্যাকারীরা সংগঠিত হন। দেশে ফেরার পর তারা অভিজিৎকে ফলো করে আসছিলেন। এরপর সুযোগ বুঝে এ হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। তিনি বলেন, অভিজিৎ রায়ের হত্যাকারীরা সবাই আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য। তবে এদের সঙ্গে আরও কেউ জড়িত আছে কি না, তা এখন বলা যাচ্ছে না। এ সাতজনকে গ্রেফতার করার পর জিজ্ঞাসাবাদে জানা যাবে।

এক প্রশ্নের জবাবে মনিরুল ইসলাম বলেন, ফারাবি সোশ্যাল মিডিয়ায় অভিজিৎকে হুমকি দিয়েছেন। তবে ফারাবি এবং বুয়েটের শিক্ষক এ ঘটনার সঙ্গে জড়িত- এমন তথ্য আমাদের কাছে নেই।

প্রসঙ্গত, ২৬ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে সন্ত্রাসীরা।

 

সর্বশেষ খবর