রবিবার, ১৮ অক্টোবর, ২০১৫ ০০:০০ টা

ভেজাল তেল, তিন প্রতিষ্ঠান সিলগালা দুজনের সাজা

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর নবাবপুর মুক্তিযোদ্ধা মার্কেট থেকে বিপুল ভেজাল লুব্রিক্যান্ট অয়েল ও ব্রেক অয়েলের ২ হাজার ৮৬২টি ক্যান জব্দ করেছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। ওই মার্কেটের মেসার্স শামীম ট্রেডার্স, খান ট্রেডার্স ও মোহাম্মদী ট্রেডার্স দীর্ঘদিন ধরে কেরোসিন, ডিজেল ও নিম্নমানের রিফাইনারি পুরনো মবিল সংমিশ্রণ করে ও ভেজাল কেমিক্যাল মিশিয়ে বিভিন্ন দেশের নামিদামি ব্র্যান্ড তৈরি করত। পরে তা সারা দেশে বাজারজাত করা হতো। এসব অপরাধে প্রতিষ্ঠান তিনটি সিলগালাসহ দুই মালিককে সাজা দেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সারওয়ার আলম। র‌্যাব-১০-এর এএসপি নাজমুল হাসান জানান, ভেজালযুক্ত লুব্রিক্যান্ট অয়েল ও ব্রেক অয়েল তৈরির অপরাধে জড়িত থাকার কারণে শামীম ট্রেডার্সের ম্যানেজার মজিবুর রহমানকে এক বছরের সশ্রম কারাদণ্ড ও এক লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক মাস কারাদণ্ড এবং সহকারী ম্যানেজার আসলামকে তিন মাসের কারাদণ্ড দেন ভ্রাম্যমাণ আদালত।

মোহাম্মদী ট্রেডার্স ও খান ট্রেডার্সের মালিক ও ম্যানেজার পলাতক থাকায় তাদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় নিয়মিত মামলা করা হয়েছে।

র‌্যাব কর্মকর্তা আরও জানান, তৈরি ও সরবরাহকৃত ভেজাল লুব্রিক্যান্ট অয়েল কৃষিকাজে ব্যবহৃত বিভিন্ন মেশিনারি ইঞ্জিনে (যেমনÑ পাওয়ার টিলার, স্যালো মেশিন ইত্যাদি) ব্যবহার হয়। এসব ভেজাল লুব্রিক্যান্ট ব্যবহারের ফলে পাওয়ার টিলার ও স্যালো মেশিনের ইঞ্জিন দু-এক বছরের মধ্যেই বিকল হয়ে যাচ্ছে এবং কৃষকের ও কৃষিকাজে ব্যাপক ক্ষতি হচ্ছে। দীর্ঘদিন ধরে এসব ভেজাল মবিল, লুব্রিক্যান্ট অয়েল ও ব্রেক অয়েল ব্যবহার করে জনসাধারণ ও কৃষক প্রতারণার শিকার হচ্ছে।

সর্বশেষ খবর