বুধবার, ১৮ নভেম্বর, ২০১৫ ০০:০০ টা

ব্যাংকিং খাতে সুশাসনের অভাব : আইএমএফ

নিজস্ব প্রতিবেদক

দেশের ব্যাংকিং খাতে সুশাসনের ঘাটতি রয়েছে বলে মনে করে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। শুধু তাই নয়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে খেলাপি ঋণের পরিমাণ ভয়াবহভাবে বাড়ছে। এ অবস্থা থেকে বেরিয়ে আসতে পরামর্শ দিয়েছে সংস্থাটি। সেই সঙ্গে চলতি অর্থবছরে জিডিপির প্রবৃদ্ধি সাড়ে ছয় শতাংশ অর্জিত হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে। আর বাজেটের লক্ষ্য অনুযায়ী সাত শতাংশ প্রবৃদ্ধি অর্জন করতে হলে বেসরকারি বিনিয়োগ এবং রাজস্ব আদায় বাড়াতে হবে বলে মনে করে আইএমএফ। গতকাল অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছে আইএমএফ।

সংস্থার এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের উপ-প্রধান রদ্রিগো কুবেরোর নেতৃত্বে একটি প্রতিনিধি দল ১২ দিনের সফর শেষে ঢাকা ছাড়ার প্রাক্কালে গতকাল এ সংবাদ সম্মেলনের আয়োজন করে। এর আগে প্রতিনিধি দলটি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করে। সম্মেলনে জানানো হয়, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে খেলাপি ঋণের পরিমাণ অস্বাভাবিক হারে বেড়ে গেছে। এটা কমিয়ে আনতে হবে। এছাড়া অনিয়ম-দুর্নীতি কমিয়ে এ খাতে সুশাসন প্রতিষ্ঠায় সরকারকে আরও মনোযোগী হতে হবে। ব্যাংক খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। পাশাপাশি ব্যাংকগুলোতে নিয়োগ প্রক্রিয়া আরও স্বচ্ছ হতে হবে। এছাড়া পরিচালনা বোর্ডের দায়বদ্ধতা বাড়াতে হবে। ঋণ প্রদানের ক্ষেত্রে নজরদারি বাড়ানো প্রয়োজন বলে মনে করে সংস্থাটি।

উপ-প্রধান রদ্রিগো কুবেরো বলেন, ২০১৬ সালের জুলাইয়ের মধ্যে ভ্যাট আইন বাস্তবায়নের লক্ষ্যে সরকার বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। এ আইন বাস্তবায়িত হলে তা বাংলাদেশের অর্থনীতিতে ইতিবাচক প্রভাব ফেলবে। আমি মনে করি, এতে জিডিপি প্রবৃদ্ধি ছয় দশমিক পাঁচ শতাংশ ছাড়িয়ে যাবে। রদ্রিগো তার লিখিত বক্তব্যে বলেন, বাংলাদেশের পরিবহন, অবকাঠামো আর গ্যাস-বিদ্যুতের সংকটই বিনিয়োগের প্রধান বাধা। ফলে সরকারি-বেসরকারি বিনিয়োগ বাড়াতে অবকাঠামোর উন্নয়ন করতে হবে। পাশাপাশি গ্যাস-বিদ্যুতের সমস্যা সমাধান করতে হবে। অবস্থানগত কারণে বাংলাদেশ তেমন একটা প্রাকৃতিক দুর্যোগের শিকার হয় না। তবে জলবায়ু পরিবর্তনের প্রভাব রয়েছে। এ বিষয়ে সরকার যে পদক্ষেপ নিয়েছে সেগুলো প্রশংসনীয়। ঢাকা সফরে প্রতিনিধি দলটি অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, জাতীয় রাজস্ব বোর্ড , ব্যবসায়ী ও ব্যাংকার, শ্রম সংস্থাসহ বেশ কিছু প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করে। এছাড়া বর্ধিত ঋণ সুুবিধার (ইসিএফ) সর্বশেষ দুই কিস্তির অর্থ ছাড়ের বিষয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সঙ্গে বৈঠক করে প্রতিনিধি দলটি। সম্মেলনে আইএমএফের ঢাকা প্রধান স্টেলা কেন্দারিয়া উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর