বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা
চীনের চার সাবেক রাষ্ট্রদূত

এগিয়ে যাচ্ছে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক

ঢাকা সফররত চীনের চার সাবেক রাষ্ট্রদূত বলেছেন, ‘আমরা যখন এ দেশে দায়িত্ব পালন করেছি, সে সময়ের বাংলাদেশের সঙ্গে আজকের বাংলাদেশের আর্থ-সামাজিক চিত্রের তফাত চোখে পড়ার মতো। উন্নত অবকাঠামো, অর্থনৈতিক প্রবৃদ্ধির উচ্চ হার, মানুষের মধ্যে কর্মচাঞ্চল্য— এসবই বলে দিচ্ছে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ।’ গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় পরিদর্শনে গিয়ে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সাক্ষাতে তারা এসব কথা বলেন। বাংলাদেশে দায়িত্বপালন করা চীনা সাবেক রাষ্ট্রদূত ওয়াং চুংগি, হু কিয়ানওয়েন, চাই জি এবং ঝেং কিংডিয়ান।

এ ছাড়াও চাইনিজ পিপলস্ ইনস্টিটিউট অব ফরেন এফেয়ার্সের সিনিয়র রিসার্চ ফেলো ডু মিও গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে যান। প্রতিনিধি দলের নেতা ওয়াং চুংগি বলেন, অবকাঠামো উন্নয়ন এবং বিদ্যুত্ উন্নয়নের প্রধান দুটি শর্তে চীন সরকার বাংলাদেশের উন্নয়নে সহযোগিতায় বরাবরই আগ্রহী। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাবেক চীনা রাষ্ট্রদূতদের কাছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে বাংলাদেশের কৃষি, শিল্প, আর্থিক প্রতিষ্ঠানসমূহ, শিক্ষা ও স্বাস্থ্য ক্ষেত্রের অগ্রগতি এবং তথ্য প্রযুক্তিসহ অন্যান্য অবকাঠামোর উন্নয়ন চিত্র তুলে ধরেন।

চীনের সঙ্গে বাংলাদেশের সুদীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ব্যাপারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, এ সম্পর্ক সামনের দিনগুলোতে আরও জোরদার হবে। অর্থনৈতিক ক্ষেত্রে বাংলাদেশ ও চীনের মধ্যকার বর্তমান সম্পর্ক ভবিষ্যতে আরও উজ্জ্বলতর হওয়ার সম্ভাবনা ব্যাপক। প্রয়োজন দুই দেশের সরকারসমূহের সময়ানুগ সিদ্ধান্তের। চীনে সাম্প্রতিক সময়ে শ্রমমূল্য বৃদ্ধির পরিপ্রেক্ষিতে সেদেশের বিনিয়োগকারীদের সামনে বাংলাদেশে উত্পাদন কারখানাসমূহ স্থানান্তরের মাধ্যমে লাভজনকভাবে বিনিয়োগের বিশাল সুযোগ রয়েছে— এ মন্তব্য করে তিনি এসব উত্পাদন কারখানায় পরিবেশবান্ধব প্রযুক্তি ব্যবহারের লক্ষ্যে বাংলাদেশ সরকারের উদ্যোগ ও বিনিয়োগের আশ্বাস প্রদান করেন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর