বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০১৬ ০০:০০ টা

সচিবের চেয়ে বেশি বেতন চান এমপিরা

নিজস্ব প্রতিবেদক

আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সুরঞ্জিত সেনগুপ্ত বলেছেন, সংসদে উত্থাপিত  এমপিদের বেতন সংক্রান্ত বিল নিয়ে আপত্তি উঠেছে কমিটিতে। এমপিরা প্রস্তাবিত বেতন বৈষম্যমূলক বলে প্রতিবাদ জানিয়েছেন। এমপিরা বলেছেন, আমাদের মর্যাদাটা তো রাখতে হবে। আমলাদের নিচে তো আমরা থাকতে পারি না। তাদের (আমলা) অজুহাত হচ্ছে এমপিরা তো বেতন নেন না, সম্মানী ভাতা নেন। এমপিদের যদি সম্মানী ভাতাই দেওয়া হয়, তাহলে তা এক টাকায় ধার্য করা হোক। এমপিদের প্রস্তাবিত সম্মানী ভাতা একজন সচিবের চেয়ে কম। সচিবরা ৮২ হাজার টাকা বেতন পেলেও প্রস্তাবিত আইনে এমপিদের জন্য ৫৫ হাজার টাকা সম্মানী ভাতা রাখা হয়েছে। অথচ আমলারা ৮২ তেই থামেনি। সংসদ ভবনের মিডিয়া সেন্টারে গতকাল এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠক শেষে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটির সদস্য মো. শামসুল হক টুকু, অ্যাডভোকেট মো. জিয়াউল হক মৃধা ও সফুরা বেগম অংশ নেন।

 বিশেষ আমন্ত্রণে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, ডাক ও টেলিযোগাযোগ সংসদীয় কমিটির সভাপতি ইমরান আহমেদ, মঈনউদ্দিন খান বাদল, কামরুন নাহার জলি বৈঠকে উপস্থিত ছিলেন।

সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, প্রস্তাবিত বিলে এমপিদের ভাতার সঙ্গে মেডিকেল বিল, যাতায়াত ভাতা, সংসদ অধিবেশন ভাতা, কমিটি মিটিংয়ে অংশ নিলে যে ভাতা পায় সেটাও বাড়ানো হয়নি। এ জন্য একটি সিরিয়াস বৈঠক করতে হবে। অর্থমন্ত্রীকে বৈঠকে ডাকা হবে। ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কার বিষয়গুলো দেখার পর এ ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। ১৮ ফেব্রুয়ারি আবার মিটিং করা হবে।

কমিটির বৈঠকে আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ বিভাগের এবং অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সর্বশেষ খবর