বৃহস্পতিবার, ১১ ফেব্রুয়ারি, ২০১৬ ০০:০০ টা

বিদ্যুৎ বিলের বকেয়া পাঁচ হাজার ৩৮১ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

গত বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত বকেয়া বিদ্যুৎ বিলের পরিমাণ পাঁচ হাজার ৩৮১ কোটি টাকা বলে সংসদে জানিয়েছেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। এসব বকেয়া বিদ্যুৎ বিল আদায়ের জন্য গৃহীত বিভিন্ন পদক্ষেপ গ্রহণের কথা এ সময় তিনি উল্লেখ করেন।

দশম জাতীয় সংসদের নবম অধিবেশনে গতকাল টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির বেগম সালমা ইসলামের (ঢাকা-১) প্রশ্নের জবাবে তিনি সংসদকে এ তথ্য জানান।

গ্যাস ঘাটতি দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট এম এ আউয়ালের (লক্ষ্মীপুর-১) প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী সংসদে জানান, বর্তমানে কমবেশি দৈনিক ২৭৪০ মিলিয়ন ঘনফুট গ্যাস উত্পাদন হচ্ছে। এ সরকার ২০০৯ সালে জানুয়ারি মাসে দায়িত্ব গ্রহণের সময় গ্যাসের গড় দৈনিক উত্পাদন ছিল ১৭৪৪ মিলিয়ন ঘনফুট। কিন্তু বর্তমানে তা বৃদ্ধি পেয়ে দৈনিক ২৭৪০ মিলিয়ন ঘনফুটে দাঁড়িয়েছে। বিগত সাত বছরে গ্যাসের উত্পাদন উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেলেও চাহিদা অধিক হারে বাড়তে থাকায় সরবরাহের তুলনায় ঘাটতি এখনো প্রায় দৈনিক ৫০০ মিলিয়ন ঘনফুট। তবে ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণের লক্ষ্যে উত্পাদন বৃদ্ধিসহ নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

সর্বশেষ খবর