সোমবার, ২৮ মার্চ, ২০১৬ ০০:০০ টা
মানবতাবিরোধী অপরাধের বিচার

কিশোরগঞ্জের দুই রাজাকারের বিরুদ্ধে ২৬ এপ্রিল অভিযোগ গঠনের শুনানি

নিজস্ব প্রতিবেদক

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় কিশোরগঞ্জের নিকলি উপজেলার রাজাকার কমান্ডার সৈয়দ মো. হুসাইন ও  মোহাম্মদ মোসলেম প্রধানের বিরুদ্ধে আগামী ২৬ এপ্রিল অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করা হয়েছে। গতকাল বিচারপতি আনোয়ারুল হকের নেতৃত্বে তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এ আদেশ দেন। এই দুই আসামির মধ্যে সৈয়দ মো. হুসাইন পলাতক। প্রসিকিউটর তুরিন আফরোজ জানান, পলাতক হুসাইনের বিরুদ্ধে পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হলেও তিনি আত্মসমর্পণ করেননি বা তাকে গ্রেফতার করা যায়নি। হুসাইনের অনুপস্থিতিতে মামলার বিচারিক কার্যক্রম শুরুর আবেদন জানান তিনি। পরে আগামী ২৬ এপ্রিল অভিযোগ গঠনের শুনানির দিন ধার্য করা হয়। মোসলেম প্রধানের আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান ট্রাইব্যুনালে উপস্থিত ছিলেন। হুসাইন-মোসলেমের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগে হত্যা-গণহত্যা, ধর্ষণ, লুটপাট, অগ্নিসংযোগ, আটক, অপহরণ ও নির্যাতনের ছয়টি মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। এর মধ্যে রয়েছে ৬২ জনকে হত্যা-গণহত্যা, ১১ জনকে অপহরণ, আটক ও নির্যাতন এবং ২৫০টি বাড়ি-ঘরে লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ।

মৌলভীবাজারের দুজনকে সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি : মানবতাবিরোধী অপরাধের মামলায় মৌলভীবাজারের বড়লেখা উপজেলার গ্রেফতারকৃত আবদুল মান্নান ওরফে মনাই মিয়া ও আবদুল আজিজ হাবুলকে সেফহোমে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন ট্রাইব্যুনাল। এ মামলার তিন আসামির মধ্যে আবদুল মতিন পলাতক।

মনাই ও হাবুলকে সেফহোমে জিজ্ঞাসাবাদের অনুমতি চেয়ে আবেদন করেন প্রসিকিউটর মোখলেসুর রহমান বাদল। আগামী ২ মে তিন আসামির বিরুদ্ধে তদন্তের অগ্রগতি প্রতিবেদন দাখিলের দিন ধার্য রয়েছে।

সর্বশেষ খবর